ISSF Gold Medal

অলিম্পিক্সের আগে ইতিহাস, বিশ্বরেকর্ড করে সোনা জিতলেন ভারতীয় খেলোয়াড়

অলিম্পিক্সের আগে বিশ্বরেকর্ড করলেন দিব্যাংশ সিংহ পানোয়ার। ১০ মিটার এয়ার রাইফেল বিভাগে সোনা জিতেছেন তিনি। পয়েন্টের নিরিখে বিশ্বরেকর্ড করেছেন দিব্যাংশ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ১১:২৪
Share:

সোনা জেতার পথে দিব্যাংশ। ছবি: এক্স।

এশিয়ান গেমসের ফাইনালে একটুর জন্য উঠতে পারেননি। হতাশ হয়েছিলেন। কিন্তু হাল ছাড়েননি। তারই ফল পেলেন দিব্যাংশ সিংহ পানোয়ার। বিশ্ব শুটিং প্রতিযোগিতায় ১০ মিটার এয়ার রাইফেল বিভাগে সোনা জিতেছেন তিনি। পয়েন্টের নিরিখে বিশ্বরেকর্ড করেছেন দিব্যাংশ।

Advertisement

এশিয়ান গেমসে সোনা জিতেছিলেন চিনের শেং লিহাও। ফাইনালে তাঁর পয়েন্ট ছিল ২৫৩.৩। সেই পয়েন্ট টপকে গিয়েছেন দিব্যাংশ। কাইরোতে হওয়া ফাইনালে ২৫৩.৭ পয়েন্ট স্কোর করেছেন তিনি। সোনা জিতে দিব্যাংশ বলেন, ‘‘ফাইনালে আমি আত্মবিশ্বাসী ছিলেন। নিজের টেকনিকের উপর ভরসা রেখেছি। অনেক দিন ধরে পরিশ্রম করছি। তার ফল পেলাম।’’

রাজস্থানের বাসিন্দা দিব্যাংশের পরিবারের কেউ শুটিংয়ের সঙ্গে যুক্ত নন। বাবা অশোক পানোয়ার স্বাস্থ্য পরিষেবার সঙ্গে যুক্ত। ২০১৯ সালে বিশ্ব জুনিয়র শুটিং প্রতিযোগিতায় একের পর এক পদক জিতে প্রথম বার সবার নজরে আসেন দিব্যাংশ। সেখানে রুপো জিতে টোকিয়ো অলিম্পিক্সে একটি জায়গা নিশ্চিত করেন তিনি।

Advertisement

এশিয়ান গেমস ভাল যায়নি দিব্যাংশের। দেশে ফিরে কয়েক দিনের বিরতি নিয়েছিলেন তিনি। কোচ দীপক কুমার দুবের সঙ্গে চলে গিয়েছিলেন হৃষীকেশ। সেখানে গিয়ে যোগসাধনায় মন দেন। কোচের পরামর্শেই এই কাজ করেছিলেন তিনি। ফিরে আবার অনুশীলন শুরু করেন দিব্যাংশ। তার পরেই বিশ্বরেকর্ড করে সোনা জিতলেন তিনি।

জাতীয় ক্রমতালিকায় এখন চতুর্থ স্থানে রয়েছেন দিব্যাংশ। ক্রমতালিকায় থাকা প্রথম পাঁচ শুটার সুযোগ পাবেন প্যারিস অলিম্পিক্সের ট্রায়ালে। চলতি বছরের শেষে হবে সেই ট্রায়াল। আপাতত প্যারিস অলিম্পিক্সই পাখির চোখ দিব্যাংশের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন