‘ঈশ্বরের’ স্বপ্নভঙ্গ করতে আজ নামবে ডর্টমুন্ড

নাপোলিতে যেমন দিয়েগো মারাদোনা। বার্সেলোনায় যেমন লিওনেল মেসি। রিয়াল মাদ্রিদে যেমন আলফ্রেদো দি’স্তেফানো। বরুসিয়া ডর্টমুন্ডেও তেমন য়ুরগেন ক্লপ। এক কথায়— ঈশ্বর।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০১৬ ০৫:২৬
Share:

নাপোলিতে যেমন দিয়েগো মারাদোনা। বার্সেলোনায় যেমন লিওনেল মেসি। রিয়াল মাদ্রিদে যেমন আলফ্রেদো দি’স্তেফানো। বরুসিয়া ডর্টমুন্ডেও তেমন য়ুরগেন ক্লপ। এক কথায়— ঈশ্বর।

Advertisement

সাত বছর ডর্টমুন্ডের কোচ হয়ে বদলে দিয়েছিলেন ক্লাবের মানসিকতা। দিশেহারা এক ক্লাবকে করে তুলেছিলেন ইউরোপীয় শক্তি। গোটা দলটাই তো তাঁর হাতে তৈরি।এ বার অবশ্য ঘরের ছেলেই নিজের প্রিয় ক্লাবের স্বপ্নভঙ্গ করতে নামবেন। বৃহস্পতিবারের ইউরোপা লিগে লিভারপুল বনাম বরুসিয়া ডর্টমুন্ড কোয়ার্টার ফাইনাল এখন তো শুধু মাত্র ম্যাচ নয়। ক্লপের ঘরে ফেরাও। যে ঘর তৈরি করতে তিনি সাহায্য করেছেন।

ম্যাচের চব্বিশ ঘণ্টা আগেও তো তাই ডর্টমুন্ড মজে ক্লপে। ডর্টমুন্ডের বর্তমান কোচ টমাস টুখেল যেমন আগেভাগেই প্রশংসা করে দিলেন ক্লপের। টুখেল বলছেন, ‘‘বরুসিয়া ডর্টমুন্ড এখন যেখানে আছে সেটা ক্লপের জন্যই। তাই ভাল ভাবেই স্বাগত জানানো হবে ক্লপকে। আট মাস হোক বা আট বছর, ক্লপকে সব সময় মনে রাখা হবে।’’ তবে টুখেল এটাও পরিষ্কার করে দেন, শ্রদ্ধা একদিকে। ম্যাচটা চলাকালীন ক্লপ কিন্তু প্রতিপক্ষই। যিনি লিভারপুলকে জেতানো ছাড়া কিছু নিয়ে ভাববেন না। ‘‘ম্যাচ শুরু হতেই ক্লপ তখন চাইবে লিভারপুলের জয়। আমরা আলাদা করে কোনও প্রস্তুতি নিচ্ছি না।’’ ইউরোপা লিগ ড্র হওয়ার পরেই ডর্টমুন্ড মাঠের বাইরেই প্রস্ততি শুরু করে দেয়। স্কাউট পাঠিয়ে। প্রতিটা ম্যাচের ভিডিও দেখে রয়েসরা তৈরি হয় লিভারপুলের জন্য। ‘‘আমরা স্কাউটদের পাঠিয়েছি। লিভারপুল নিয়ে পরীক্ষাও করেছি। টটেনহ্যাম ম্যাচের মতোই এটাও একটা গুরুত্বপূর্ণ ম্যাচ। প্রতিটা ম্যাচেই লিভারপুল অনেক উন্নতি করেছে,’’ বলছেন টুখেল।

Advertisement

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডকে হারিয়ে লিভারপুলও আত্মবিশ্বাসী মেজাজে। ক্লপ-বাহিনীকে আরও বেশি তাতাচ্ছে চ্যাম্পিয়ন্স লিগ। প্রিমিয়ার লিগে প্রথম চারে শেষ করার কোনও সুযোগ নেই লিভারপুলের। তাই এখন কুটিনহোদের কাছে চ্যাম্পিয়ন্স লিগে যাওযার রাস্তাই হচ্ছে ইউরোপা লিগ। টুখেল বলছেন, ‘‘লিভারপুল খুব ভাল করে খেলতে চাইবে। কারণ এখন যা পরিস্থিতি চ্যাম্পিয়ন্স লিগে যাওয়ার এই একটাই রাস্তা ওদের কাছে।’’

বুধবার জার্মানি পৌছায় লিভারপুল। ম্যাচ শুরুর আগে অবশ্য ড্যানিয়েল স্টারিজের সঙ্গে ক্লপের ঠান্ডা-যুদ্ধ নিয়ে একটু হলেও সমস্যায় লিভারপুল। গত শনিবার টটেনহ্যামের বিরুদ্ধে ১-১ ড্র করে লিভারপুল। যে ম্যাচে ড্যানিয়েল স্টারিজকে তুলে নেওয়ায় ইংলিশ স্ট্রাইকার রেগে যান। যদিও ক্লপ বলছেন, ‘‘স্টারিজের মতো ফুটবলার রেগে যাওয়াই স্বাভাবিক। তা বলে এই নয় ওর সঙ্গে আমার সমস্যা আছে। স্টারিজ ভেবেছিল মাঠে থেকে ও গোল করবে। কিন্তু আমি চেয়েছিলাম ডিভক অরিগিকে নামাতে। তাই ওকে তুলতে হল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন