দেশি-বিদেশি না ভেবে যে উপযুক্ত, তাকেই ভারতের কোচ করা হোক

সামনের শনিবার ঐতিহাসিক ব্রেবোর্ন স্টেডিয়ামে তাঁর টিমের সাম্প্রতিক ইতিহাস পাল্টে নতুন ভবিষ্যত্‌ গড়ার লড়াই। অস্তিত্বরক্ষার সেই লড়াইয়ের আটচল্লিশ ঘণ্টা আগে যুদ্ধক্ষেত্রে দেখা গেল রাজস্থান রয়্যালসের প্রাণপুরুষ রাহুল দ্রাবিড়কে। ‘ব্যাট ফর দ্য গার্ল চাইল্ড’ নামক অভিনব উদ্যোগ নিয়ে কথা বলার পাশাপাশি তাঁর কথায় উঠে এল আরও অনেক প্রসঙ্গ।

Advertisement

প্রিয়দর্শিনী রক্ষিত

মুম্বই শেষ আপডেট: ১৫ মে ২০১৫ ০৩:৪১
Share:

প্রাক্তন ইংল্যান্ড ক্রিকেটার ইশা গুহর সঙ্গে দ্রাবিড়। বৃহস্পতিবার।

সামনের শনিবার ঐতিহাসিক ব্রেবোর্ন স্টেডিয়ামে তাঁর টিমের সাম্প্রতিক ইতিহাস পাল্টে নতুন ভবিষ্যত্‌ গড়ার লড়াই। অস্তিত্বরক্ষার সেই লড়াইয়ের আটচল্লিশ ঘণ্টা আগে যুদ্ধক্ষেত্রে দেখা গেল রাজস্থান রয়্যালসের প্রাণপুরুষ রাহুল দ্রাবিড়কে। ‘ব্যাট ফর দ্য গার্ল চাইল্ড’ নামক অভিনব উদ্যোগ নিয়ে কথা বলার পাশাপাশি তাঁর কথায় উঠে এল আরও অনেক প্রসঙ্গ।

Advertisement

• রাজস্থানের হঠাত্‌ বিপর্যয়: শেন ওয়াটসন চোটের জন্য প্রথম পাঁচটা ম্যাচ খেলতে পারল না। দুটো ম্যাচ বৃষ্টিতে হলই না, তাই ও ব্যাট করার সুযোগ পায়নি। আর তিন নম্বরে কে নামবে, পরিস্থিতি বুঝে সেটা আমরা রোটেট করছি। কখনও স্টিভ স্মিথ, কখনও সঞ্জু স্যামসন বা করুণ নায়ার। তাই কেউই ধারাবাহিক রান করার সুযোগ পায়নি। তবে হ্যাঁ, রাহানে আমাদের ব্যাটিংয়ের স্তম্ভ। ও যখন যা সুযোগ পেয়েছে, সেটা কাজে লাগিয়েছে। আমাদের ডেথ বোলিং প্রত্যাশামতো হয়নি। কেকেআরের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচে যেটা নিয়ে আমাদের খাটতেই হবে। এই একটা জায়গায় বাকিদের চেয়ে আমরা অনেক পিছিয়ে পড়েছি।

• ভারতীয় দলের ব্যাটিং শক্তি: আমার মনে হয় এখনকার এই টিমের ক্রিকেটাররা আমাদের প্রজন্মের চেয়ে বেশি ভাল। এই মিডল অর্ডারে প্রচুর প্রতিভা আছে। আমরা যা যা করেছি, তার চেয়ে অনেক ভাল করার ক্ষমতা ওদের আছে। মুরলী বিজয়, কেএল রাহুল, শিখর ধবন, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, রাহানে এরা সবাই যত অভিজ্ঞ হবে, তত উন্নতি করবে।

Advertisement

রাহানের সাফল্য: গত এক বছরে রাহানে সবচেয়ে সফল ভারতীয় টেস্ট ব্যাটসম্যান। গত বছরে আমরা চারটে বিদেশ সফরে গিয়েছি, চারটেতেই রাহানে দারুণ পারফর্ম করেছে। কেউ কেউ একটা বা দুটো সফরে ভাল খেললেও রাহানে সব ক’টা সফরেই দুর্দান্ত। ভবিষ্যতের ভারতীয় ব্যাটিংয়ে ও স্থৈর্য আনতে পারবে।

• পাকিস্তান সিরিজ: ক্রিকেটীয় দিক থেকে দেখলে পাকিস্তানের বিরুদ্ধে খেলা সব সময় দারুণ উত্তেজক। তবে ভারত-পাকিস্তান সিরিজ মানে তো শুধু ক্রিকেটীয় সিরিজ নয়, তার সঙ্গে আরও অনেক কিছু। তাই ব্যাপারটা নিয়ে বাস্তবসম্মত থাকা ভাল। দুটো দেশের রাজনৈতিক পরিস্থিতি, টিমের নিরাপত্তা, নানা রকম ব্যাপার আছে। আদর্শ পৃথিবীতে আমরা সবাই চাইব যাতে ক্রিকেটের উপর কোনও কিছুর প্রভাব না পড়ে। কিন্তু আমরা তো সে রকম পৃথিবীতে থাকি না।

• ভারতের কোচ হতে চান কি না: এখন আমি রাজস্থান কোচিং টিমের অংশ, আর সেটার উপরই ফোকাস করতে চাই। আগে প্রস্তাব পাই, তার পর ভেবে দেখা যাবে। এখনই ও সব নিয়ে ভাবার দরকার নেই। এটা নিয়ে কেউ আমার সঙ্গে কথা বলেনি তাই আমারও কিছু বলা উচিত নয়।

• ভারতের কোচ দেশি না বিদেশি: দেশের কোচ কে হবে, সেই সিদ্ধান্তটা নেওয়ার সময় সে দেশের না বিদেশি, সেটা নিয়ে ভাবা উচিত নয়। কাজটার জন্য যে সবচেয়ে উপযোগী, তাকেই কোচ করা উচিত। আর এখন আমরা অনেক বেশি পেশাদার। ভারত থেকে কত জন বিদেশে চাকরি করতে যান। বিদেশ থেকেও এখানে লোকে আসে কাজের সূত্রে। তাই ভবিষ্যত্‌ কোচ কোন দেশের, সেটা না দেখে শুধু তার যোগ্যতাই দেখা উচিত।

• এবি ডে’ভিলিয়ার্স: মাঝেমধ্যে এবিকে ও সব শট খেলতে দেখি আর নিজেকে নিজে বলি, আমার সবচেয়ে অবাস্তব স্বপ্নেও ও রকম শট খেলার কথা ভাবতে পারতাম না। সেই সাহসটাই আমার ছিল না। ওকে বা ব্রেন্ডন ম্যাকালামকে দেখলে মনে হয়, তা হলে এ রকম সব শটেরও অস্তিত্ব আছে!

• ওয়ান ডে নিয়ম পাল্টানো উচিত কি না: ব্যাট আর বলের ভারসাম্যটা ঠিক করা দরকার। ২৬০-২৮০ স্কোর হলে ম্যাচগুলো উত্তেজক হয়। কিন্তু সব ম্যাচে তিনশোর উপর বিশাল স্কোর হতে থাকলে মজাটাই চলে যাবে। ব্যাট-বলের ভারসাম্যও থাকবে না। নিয়ম তো পাল্টানোই যায়। বাউন্ডারি বড় করা যায়। যে উইকেটে বোলাররাও সাহায্য পাবে, সে রকম পিচ বানানো যায়।

• কেপি নাটক: ব্যক্তিগত ভাবে ওর সঙ্গে যেটুকু সময় কাটিয়েছি, উপভোগ করেছি। ও যে ইংল্যান্ডের হয়ে খেলতে পারছে না, সেটা ওর ফ্যান বা ক্রিকেটপ্রেমীদের কাছে হতাশাজনক। কেপি সত্যিকারের দুর্দান্ত প্লেয়ার। ওর সঙ্গে যা হচ্ছে, বেশ অদ্ভুত। বোধহয় ওকে বোঝানো হয়েছিল যে রান করলে ও টিমে ফিরতে পারবে। আর এখন হঠাত্‌ করে বলা হচ্ছে যে সেটা হবে না। এতে কিন্তু ইংল্যান্ডের উপর চাপ অনেক বেড়ে গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন