DRS

ডিআরএস কি তবে আইপিএল-এও?

শুক্রবার আইসিসি প্যানেলের বাইরে থাকা দেশের সেরা দশ আম্পায়ারকে নিয়ে একটি ডিআরএস ওয়ার্কশপের আয়োজন করে বিসিসিআই। ওয়ার্কশপে উপস্থিত ছিলেন  আইসিসির আম্পায়ার কোচ ডেনিস বার্নস এবং অস্ট্রেলীয় আম্পায়ার পল রিফেল।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০১৭ ১৪:৫৪
Share:

২০১৮ আইপিএলেই হয়তো ডিআরএস এর সুবিধা পাবেন বোল্টরা।—ফাইল চিত্র।

তবে কি বহু প্রতিক্ষিত ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) অন্তর্ভুক্ত হতে চলেছে আইপিএল-এ? হ্যাঁ, সব কিছু ঠিকঠাক থাকলে আইপিএল-এর একদশতম সংস্করণে দেখা যেতে পারে ডিআরএস। ইতিমধ্যেই ডিআরএস-কে আইপিএল-এ অন্তর্ভুক্ত করার বিষয়ে নিজেদের মধ্যে আলোচনা শুরু করেছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)।

Advertisement

শুক্রবার আইসিসি প্যানেলের বাইরে থাকা দেশের সেরা দশ আম্পায়ারকে নিয়ে একটি ডিআরএস ওয়ার্কশপের আয়োজন করে বিসিসিআই। ওয়ার্কশপে উপস্থিত ছিলেন আইসিসির আম্পায়ার কোচ ডেনিস বার্নস এবং অস্ট্রেলীয় আম্পায়ার পল রিফেল। মূলত এই দু’জনই এ দিনের ওয়ার্কশপে ভারতীয় আম্পায়ারদের প্রশিক্ষণ দেন। যে আম্পায়াররা এই দিনের ওয়ার্কশপে অংশ নিয়েছিলেন তাঁদের প্রত্যেককেই আইপিএলেও দেখা যাবে। আর এতেই ঘণীভূত হয়েছে আইপিএলে ডিআরএস-এর অন্তর্ভুক্তির সম্ভাবনা।

টাইমস অব ইন্ডিয়াকে এক উচ্চপদস্থ বিসিসিআই আধিকারিক বলেন, “আইপিএলে ডিআরএস অন্তর্ভুক্ত করার বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি, তবে এই সম্ভাবনাকে উড়িয়ে দেওয়াও যাবে না। এখনও অনেক সময় আছে।’’ তাঁর কথায়, ‘‘প্রথম বার বিসিসিআইয়ের আম্পায়ারদের জন্য এই ধরনের ওয়ার্কশপ আয়োজন করল বোর্ড। ভবিষ্যতে আম্পায়ারদের সিদ্ধান্তের উপরেও প্রযুক্তির একটা বড় ভূমিকা থাকবে। ফলে ডিআরএস সম্পর্কে আম্পায়ারদের আরও সচেতন হওয়া প্রয়োজন।”

Advertisement

আরও পড়ুন: বিরুষ্কার বহু সন্তান চান এবি, জল্পনায় দীপিকাও

আরও পড়ুন: বিয়ের পর রাহানের কাছে কী টিপস চাইলেন বিরাট?

ওই আধিকারিক আরও বলেন, “ভারতীয় আম্পায়াররা যাঁরা আন্তর্জাতিক ম্যাচে চতুর্থ আম্পায়ার হিসেবে থাকেন। তাঁদেরও ডিআরএস সম্পর্কে সঠিক ধারণা থাকা প্রয়োজন। বার্নস এবং রিফেল সেই বিষয়ই এ দিন প্রশিক্ষণ দেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন