India

ভারতের মাটিতে টেস্ট সিরিজে ভরাডুবির কারণ কী, দু’ প্লেসি দিলেন হাস্যকর যুক্তি

বিশাখাপত্তনম, পুণে ও রাঁচীতে অনুষ্ঠিত তিনটি টেস্টে ভারত প্রথমে ব্যাট করে রানের পাহাড় গড়ে। এর পরে দক্ষিণ আফ্রিকা ব্যাট করতে নেমে দ্রুত উইকেট হারিয়ে চাপে পড়ে যায়।

Advertisement

সংবাদ সংস্থা

জোহানেসবার্গ শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০১৯ ১৮:০৫
Share:

টেস্ট সিরিজে হারের অদ্ভুত কারণ দিলেন দু’ প্লেসি। ছবি— এপি।

টস হারায় টেস্ট ম্যাচ হারতে হয়েছে দক্ষিণ আফ্রিকাকে। টেস্ট সিরিজে ভারতের কাছে হোয়াইটওয়াশ হওয়ার কারণ হিসেবে টস জিততে না পারাকেই তুলে ধরেছেন প্রোটিয়া অধিনায়ক ফাফ দু’প্লেসি।

Advertisement

বিশাখাপত্তনম, পুণে ও রাঁচীতে অনুষ্ঠিত তিনটি টেস্টে ভারত প্রথমে ব্যাট করে রানের পাহাড় গড়ে। এর পরে দক্ষিণ আফ্রিকা ব্যাট করতে নেমে দ্রুত উইকেট হারিয়ে চাপে পড়ে যায়। ধারাবাহিক ভাবে কোনও প্রোটিয়া ব্যাটসম্যানই রান করতে পারেননি। তাঁদের আয়ারাম-গয়ারাম ব্যাটিংয়ের কারণ খুঁজে পাননি ক্রিকেটবিশেষজ্ঞরাও। দক্ষিণ আফ্রিকার অধিনায়ক নিজেদের ব্যাটিং-ব্যর্থতা ঢাকতে যুক্তি দিয়েছেন, ‘‘প্রতিটি টেস্ট ম্যাচেই ভারত আগে ব্যাট করেছে। স্কোরবোর্ডে ৫০০ রান তুলে ইনিংসের সমাপ্তি ঘোষণা করেছে অন্ধকারে। আর অন্ধকারের মধ্যেই ৩টি উইকেট তুলে নিয়েছে প্রতিবার। এর ফলে তৃতীয় দিনের শুরুতেই আমরা চাপে পড়ে যাই। প্রতিটি টেস্ট ম্যাচেই একই কৌশল কপি এবং পেস্ট করা হয়েছে।’’

টেস্ট সিরিজে দু’ প্লেসির ব্যাট ‘বোবা’ থেকে গিয়েছে। সদ্য সমাপ্ত সিরিজের ছয় ইনিংসে তিনি করেন মাত্র ১৪২ রান। শুধু ব্যাট হাতেই নয়, উপমহাদেশের মাটিতে টানা ন’টি টেস্ট ম্যাচে টস হারতে হয় তাঁকে। কোহালিদের বিরুদ্ধে প্রথম দু’টি টেস্টে টস হেরেছিলেন তিনি।

Advertisement

আরও পড়ুন: খনি শ্রমিকের ছেলে থেকে জাতীয় দলের পেসার, উমেশ যাদবের জীবন যেন রূপকথার গল্প

রাঁচী টেস্টে তাই টস করার সময় বাভুমাকে প্রক্সি হিসেবে পাঠিয়েছিলেন। বাভুমাও দু’ প্লেসির টস-ভাগ্য বদলাতে পারেননি। সিরিজে তৃতীয় বার টস হারতে হয়েছিল দু’ প্লেসিকে। ভারতের মাটিতে টস জেতা ভীষণ গুরুত্বপূর্ণ বলে মনে করেন তিনি। টেস্টে টস-প্রথা তুলে দেওয়ার পক্ষপাতী দু’ প্লেসি বলেছেন, ‘‘টস না হলে সফরকারী দল সুবিধা পাবে। দক্ষিণ আফ্রিকায় আমার কোনো সমস্যা নেই। অবস্থা যাই হোক, আমাদের সবুজ উইকেটেই ব্যাট করতে হয়।’’

যদিও ভারতের মাটিতে প্রোটিয়া ব্যাটসম্যানরা যে নিজেদের ঠিকমতো প্রয়োগ করতে পারেননি, ভয়ঙ্কর হয়ে ওঠা ভারতীয় বোলারদের মোকাবিলা করতে তাঁরা যে সম্পূর্ণ ব্যর্থ, সে সব নিয়ে শব্দ খরচ করেননি দু’প্লেসি। উল্টে টস হারার জন্যই টেস্ট সিরিজে ভরাডুবি হয়েছে, এমন হাস্যকর যুক্তি তুলে ধরেছেন তিনি।

আরও পড়ুন: সৌরভ সহজাত নেতা, নতুন বোর্ড প্রেসিডেন্টের উচ্ছ্বসিত প্রশংসায় রবি শাস্ত্রী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন