বিদেশিদের নিয়ে দুই মেরুতে দুই প্রধান

বোরখা বা নতুন আসা লাল-হলুদের স্পেনীয় স্ট্রাইকার খুয়ান গঞ্জালেসদের মাঠে নামার সুযোগ করে দিয়েছে আইএফএ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৯ ০৪:৪৬
Share:

আলেসান্দ্রোর লিগের ম্যাচে নতুন বিদেশিকে খেলানোর সুযোগ থাকলেও মোহনবাগান কোচ কিবু ভিকুনার সামনে এখনও সেই সুযোগ নেই।—ফাইল চিত্র।

বোরখা গোমেজ পিরেজকে কাল, বৃহস্পতিবার কলকাতার লিগের ম্যাচে খেলতে দেখা যেতে পারে। ইস্টবেঙ্গল ক্লাব সূত্রের খবর, সাদার্ন সমিতির বিরুদ্ধে ওই ম্যাচে বিশ্রাম দেওয়া হতে পারে কাশিম আইদারাকে। মঙ্গলবার আলেসান্দ্রো মেনেন্দেস দলের ফুটবলারদের ছুটি দিয়েছিলেন। আজ, বুধবার খাইমে সান্তোস কোলাদোদের অনুশীলন রয়েছে যুবভারতীতে।

Advertisement

বোরখা বা নতুন আসা লাল-হলুদের স্পেনীয় স্ট্রাইকার খুয়ান গঞ্জালেসদের মাঠে নামার সুযোগ করে দিয়েছে আইএফএ। কলকাতা লিগের ইতিহাসে প্রথমবার লিগ চলাকালীন বিদেশি খেলোয়াড় খেলানোর নিয়ম বদলেছে রাজ্য ফুটবল সংস্থা। আগে চার ফুটবলার সই করিয়ে তিনজনকে খেলানো যেত। নতুন নিয়মে ছয় বিদেশি নথিভুক্তি করে তিনজনকে খেলানো যাবে।

আলেসান্দ্রোর লিগের ম্যাচে নতুন বিদেশিকে খেলানোর সুযোগ থাকলেও মোহনবাগান কোচ কিবু ভিকুনার সামনে এখনও সেই সুযোগ নেই। কারণ তাঁর নতুন চুক্তি করা দুই বিদেশির মধ্যে স্পেনীয় স্ট্রাইকার জুলেন কলিনস এখনও শহরে আসেননি। সামনের সপ্তাহে তাঁর আসার কথা। আর ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোর স্টপার ড্যানিয়েল সাইরাস কয়েকদিন অনুশীলনের পর দেশে ফিরে গিয়েছেন জাতীয় দলে ডাক পাওয়ায়। তাঁর আসার কথা ১২ সেপ্টেম্বর। এই অবস্থায় হাতে থাকা চার স্পেনীয়কে নিয়েই বৃহস্পতিবার ভবানীপুরের বিরুদ্ধে মাঠে নামতে হবে কিবুকে। যাঁদের মধ্যে আবার ফ্রান গঞ্জালেসের হাঁটুতে সামান্য চোট রয়েছে। এ দিন তাঁকে ‘নি-ক্যাপ’ পরে অনুশীলন করতে দেখা গিয়েছে।

Advertisement

গঞ্জালেস খেললেও ভি পি সুহের এবং আশুতোষ মেহতার খেলা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। আজ, বুধবার অনুশীলনের পর তাদের নিয়ে সিদ্ধান্ত হবে। ডার্বিতে সুহেরের পায়ের পাতায় স্টাড ঢুকে গিয়েছিল ইস্টবেঙ্গলের কাশিম আইদারার। অনুশীলনও করেননি কেরলের স্ট্রাইকার। বললেন, ‘‘এখনও প্রচণ্ড ব্যথা আছে।’’ খেলতে না পারলেও ডার্বিতে দুটো সহজতম সুযোগ নষ্ট করে তিনি ঘুমোতে পারেননি। বলছিলেন, ‘‘কী ভাবে যে ওয়ান টু ওয়ান অবস্থায় গোলের সুযোগ নষ্ট করলাম বুঝতে পারছি না। সারারাত তা নিয়ে ভেবেছি। আমার গোলটা হলে জিতে যেতাম। জীবনের প্রথম ডার্বি। পারিনি। হতাশ লাগছে।’’

এ দিন যুবভারতীতে মোহনবাগানের অনুশীলনে চারদিকে চারটি গোল পোস্ট বসিয়ে অভিনব অনুশীলন করালেন কিবু। সঠিক পাস ও গোল দেওয়ার উপর ছিল পয়েন্ট। শরীরিক সক্ষমতার অনুশীলনেও নতুন কসরত দেখা গেল। প্রায় দেড় ঘণ্টার উপরে অনুশীলন হল। কিন্তু নির্দিষ্ট সময়ের পরেও মাঠ ও ড্রেসিংরুম না ছাড়ায় বাইরে দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকতে হল কোচ আন্তোনিও হাবাস-সহ এটিকের ফুটবলারদের। কারণ মোহনবাগানের অনুশীলনের পরেই সন্ধ্যায় ছিল এটিকের অনুশীলন। এ দিকে সবুজ-মেরুনের নতুন তারকা জোসেবা বেইতিয়া বলে দিলেন, ‘‘কলকাতা লিগ পেতে সব ম্যাচ জিততে হবে। তবে আমাদের আসল লক্ষ্য আই লিগ।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন