Football

বড় ম্যাচের আগেই কি ইস্টবেঙ্গলে শেষ সুভাষ জমানা?

ইস্টবেঙ্গলে আসছেন স্প্যানিশ কোচ। খুব দ্রুতই তিনি এসে পড়বেন শহরে। টিডি সুভাষ ভৌমিকের জমানা তাই শেষের পথে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৯ অগস্ট ২০১৮ ১৬:৩৫
Share:

স্প্যানিশ কোচ এলেই সরতে হবে সুভাষকে, ক্লাবসূত্রে এটাই খবর। ফাইল ছবি।

সরে যাওয়া নিয়ে কোনও সংশয় বা দ্বিধা বা অনিশ্চয়তা নেই। প্রশ্ন একটাই, ইস্টবেঙ্গলে সুভাষ ভৌমিকের জমানা কবে শেষ হতে চলেছে? যা খবর, তাতে ২ সেপ্টেম্বর কলকাতা লিগের বড় ম্যাচের আগেও ছুটি হয়ে যেতে পারে তাঁর।

Advertisement

এমনিতে, সুভাষের সঙ্গে ইস্টবেঙ্গলের চুক্তিই রয়েছে কলকাতা লিগ পর্যন্ত। কারণ, আই লিগে তিনি টেকনিক্যাল ডিরেক্টর হিসেবে কাজ চালিয়ে যেতে পারবেন না। ‘এ’লাইসেন্স বা সেই মানের এএফসি অনুমোদিত কোচিং ডিগ্রি না থাকাই সুভাষের রাস্তায় কাঁটা হয়ে বিঁধছে। ফেডারেশনের এই প্রসঙ্গে পাঠানো চিঠি পৌঁছেও গিয়েছে লাল-হলুদ ক্লাবে। আইএফএ-তে এই জাতীয় কোনও বিধিনেষধ না থাকায় কলকাতা লিগে টিডি হিসেবে কাজ চালিয়ে যেতে অসুবিধা হয়নি সুভাষের। কিন্তু তা আই লিগে চলবে না।

এই পরিস্থিতিতে স্পেনের আলেজান্দ্রো মেন্ডেজ গার্সিয়াকে কোচ হিসেবে নিয়ে আসতে চলেছে ইস্টবেঙ্গল। তাঁর সঙ্গে কথাবার্তা চূড়ান্ত হয়ে গিয়েছে। খুব তাড়াতাড়িই তিনি ভারতে আসছেন বলে ক্লাবসূত্রে খবর। এমনকী, লিগে ডার্বির আগেও কলকাতায় পা রাখতে পারেন এই অভিজ্ঞ কোচ। তিনি চলে আসার পর সুভাষের ভূমিকা আগের মতো থাকবে না। শোনা যাচ্ছে, ইস্টবেঙ্গলের জুনিয়র দলের দায়িত্ব দেওয়া হতে পারে তাঁকে।

Advertisement

ইস্টবেঙ্গলের এক পদাধিকারী রবিবার আনন্দবাজার ডিজিটালকে বললেন, “স্প্যানিশ কোচ চলে এলে সুভাষ ভৌমিকের থাকা-না-থাকা তো একই হয়ে যাবে। আর তাঁকে ডার্বির আগেই আনানোর চেষ্টা হচ্ছে। কথাবার্তা অনেক দূর এগিয়ে গিয়েছে। শুধু সই করা বাকি।” শোনা যাচ্ছে, নিজের টিম নিয়ে আসছেন আলেজান্দ্রো। নিজের টিম মানে নিজের পছন্দের ফিজিও ও ভিডিয়ো অ্যানালিস্ট সঙ্গী হতে চলেছে তাঁর।

আরও পড়ুন: এশিয়ান গেমসে ভারতকে প্রথম পদক দিলেন অপূর্বী-রবি

আরও পড়ুন: তীব্র জ্বালা পেটের, বাঁশের ধনুক নিয়েই ফেরার লড়াই হারিয়ে যাওয়া তিরন্দাজের​

(মোহনবাগান, ইস্টবেঙ্গল থেকে এটিকে। কলকাতা ডার্বি, আইলিগ থেকে আইএসএল, কলকাতা ময়দানের সমস্ত খবর জানতে পড়ুন আমাদের খেলা বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন