ইডেনের বাইরেই প্রবীরের স্মরণসভা

মৃত্যুশয্যায় ছটফট করতেন। মাঠে, সবুজ ঘাসের মধ্যে ফিরতে চাইতেন। সেই উপায় ছিল না বলেই হয়তো আর জীবনযুদ্ধ চালাতে পারলেন না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৫ জুন ২০১৬ ১০:৩৩
Share:

মৃত্যুশয্যায় ছটফট করতেন। মাঠে, সবুজ ঘাসের মধ্যে ফিরতে চাইতেন। সেই উপায় ছিল না বলেই হয়তো আর জীবনযুদ্ধ চালাতে পারলেন না। প্রয়াত ইডেন কিউরেটর প্রবীর মুখোপাধ্যায়ের পুত্রবধু মহুয়া মুখোপাধ্যায়ের প্রকাশ্য আফসোসের পরই সেই মঞ্চে সিএবি প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় বলে দিলেন, ‘‘এমন সময়ে, যখন তিনি আর আমাদের মধ্যে নেই, তখন না হয় তাঁর ভাল দিকগুলোই আমাদের স্মৃতিতে থাক।’’ মঙ্গলবার, কলকাতা ক্রীড়া সাংবাদিক ক্লাবে সুবার্বান ক্লাব আয়োজিত প্রবীরবাবুর স্মরণসভায়।

Advertisement

সিএবি তাঁর স্মরণসভা কবে করবে, এখনও ঠিক হয়নি। সৌরভ বললেন, ‘‘দিন সাত-আটের মধ্যে হবে হয়তো।’’ তবে তার আগে ইডেন থেকে আধ কিলোমিটার দূরে তাঁর স্মৃতিতর্পনের সভায় সৌরভ বলেন, ‘‘ইডেনে ছ’বার টেস্ট ক্যাপ্টেন হিসেবে নেমেছি। প্রতি বারই স্পিন সহায়ক উইকেট চেয়েছি প্রবীরদার কাছে। আর প্রতি বারই উনি বলেন, ‘যা দেব, তাতেই খেলবি।’ উনি সিএবি কর্তাও ছিলেন। কিন্তু ওঁকে বেশির ভাগ মানুষ মনে রাখবে কিউরেটর হিসেবেই। আর সিএবি-তে উনি চিরস্মরণীয় হয়ে থাকবেন।’’ সিএবি কোষাধ্যক্ষ বিশ্বরূপ দে বলেন, ‘‘নিজের কাজের প্রতি প্রবীরদার সততা থেকে আমাদের সবার শেখা উচিত। উনি না থাকলেও ওঁর এই শিক্ষা চিরকাল থেকে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন