ইস্টবেঙ্গল মাঠে জায়ান্ট স্ক্রিনে ক্লাসিকো

এর আগে মুম্বই, দিল্লিতে এই ভাবে এল ক্লাসিকোর সম্প্রচার করে বিশাল সাড়া পেয়েছিল লা লিগা কর্তৃপক্ষ। তাই এ বার তাঁরা বেছে নিয়েছেন কলকাতাকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৮ ০৪:৩৯
Share:

বার্সেলোনা বনাম রিয়াল মাদ্রিদ লড়াই সরাসরি জায়ান্ট স্ক্রিনে ফুটে উঠবে ইস্টবেঙ্গল মাঠে। ছবি: এপি।

এই মাসের শেষ রবিবার কলকাতার ফুটবলপ্রেমীদের ঢল ইস্টবেঙ্গল মাঠমুখী হলে অবাক হওয়ার কিছু থাকবে না। কারণ ওই দিন ক্যাম্প ন্যু-তে যে বার্সেলোনা বনাম রিয়াল মাদ্রিদ লড়াই হতে চলেছে, তা সরাসরি জায়ান্ট স্ক্রিনে ফুটে উঠবে ইস্টবেঙ্গল মাঠে।

Advertisement

এর আগে মুম্বই, দিল্লিতে এই ভাবে এল ক্লাসিকোর সম্প্রচার করে বিশাল সাড়া পেয়েছিল লা লিগা কর্তৃপক্ষ। তাই এ বার তাঁরা বেছে নিয়েছেন কলকাতাকে। যে খবর বুধবারই প্রকাশিত হয় আনন্দবাজারে। কিন্তু কেন কলকাতা? ঝটিকা সফরে শহরে আসা লা লিগার ভারতীয় শাখার প্রধান জোসে কাশাজা এ দিন বলেন, ‘‘আমি গত বছর অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফাইনাল দেখতে এসেছিলাম। স্পেন বনাম ইংল্যান্ড ম্যাচে পয়ষট্টি হাজারের ওপর দর্শক হবে, ভাবতে পারিনি। ওদের নিজেদের দেশে খেলা হলে বোধ হয় হাজার দশেকের বেশি দর্শক হত না। তখনই ঠিক করে ফেলি, কলকাতায় বিশ্বের সেরা ফুটবল ম্যাচটা দেখানোর একটা ব্যবস্থা করতে হবে।’’

বেশ কয়েক মাস ধরে কলকাতা ঘুরে অবশেষে ইস্টবেঙ্গল মাঠ বেছে নেওয়া হয়। লা লিগা কর্তাদের ইচ্ছে ছিল, পিছনে ভিক্টোরিয়া মেমোরিয়াল আর তার সামনে ময়দানে জায়ান্ট স্ক্রিন বসিয়ে কলকাতার মানুষকে খেলা দেখানো। কিন্তু তাঁরা জেনেছেন, সেনাবাহিনীর অনুমতি ছাড়া সেটা সম্ভব নয়। আর সেই অনুমতি পাওয়াও যায় না। কাশাজা বলছিলেন, ‘‘ভারতীয় ফুটবলের মাতৃভূমি হচ্ছে কলকাতা। আর ময়দান হচ্ছে গ্রাউন্ড জিরো। সেখানেই আমরা এল ক্লাসিকো দেখাতে চেয়েছিলাম। খোলা ময়দানে সেটা হবে না। তাই ইস্টবেঙ্গলের ঘেরা মাঠে দেখানো হবে। আশা করব, মোহনবাগানের সমর্থকেরাও ম্যাচটা থেকে দূরে থাকবে না।’’

Advertisement

লা লিগা কর্তার হিসাব মতো হাজার তিরিশেক দর্শককে ইস্টবেঙ্গল মাঠে জায়গা দেওয়া যাবে। রাত পৌনে ন’টায় ম্যাচ শুরু। সাড়ে পাঁচটা নাগাদই খুলে দেওয়া হবে গেট। কারা ঢুকতে পারবেন ক্লাসিকো দেখতে? যাঁরা আগে নিজেদের নাম লা লিগার ওয়েবসাইটে (http://elclasicokolkata.laliga.es) নথিবদ্ধ করবেন। খেলা শুরুর আগেও থাকবে নানা অনুষ্ঠান। থাকবে ডিজে, চলবে গান-বাজনাও। দুই ক্লাবের পতাকা, জার্সি, লোগো দিয়ে সাজানো হবে ইস্টবেঙ্গল মাঠ। দর্শকেরা গ্যালারিতে নয়, মাঠে দাঁড়িয়ে উপভোগ করতে পারবেন লিয়োনেল মেসি, লুকা মদ্রিচদের লড়াই। ক্লাসিকোর জন্য কলকাতায় আসছেন ইংল্যান্ডের প্রাক্তন ফুটবলার স্টিভ ম্যাকমানামান। যিনি চুটিয়ে ম্যাঞ্চেস্টার সিটি, লিভারপুল এবং রিয়াল মাদ্রিদের হয়ে খেলেছেন।

কলকাতার দর্শকদের সঙ্গে খেলা দেখার ফাঁকে তাঁদের প্রশ্নের জবাবও দিতে পারেন ক্লাসিকো খেলা এই প্রাক্তন ফুটবলার। কলকাতা ময়দানের বেশ কিছু প্রাক্তন ফুটবলারকেও আমন্ত্রণ জানানোর কথা ভেবেছে লা লিগা কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন