দ্বিতীয় ইনিংসেও স্বস্তি নেই রুটদের

অ্যাশেজ সিরিজ শুরু হওয়ার আগে আয়ারল্যান্ডের বিরুদ্ধে চার দিনের এই টেস্ট ম্যাচকে মোটামুটি প্রস্তুতি ম্যাচ হিসেবেই দেখেছিল ইংল্যান্ড। কিন্তু আয়ারল্যান্ডের বোলাররা যে এই ভাবে ধাক্কা দেবেন, তা সম্ভবত ভাবতে পারেননি কেউ।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৬ জুলাই ২০১৯ ০৪:১৬
Share:

লড়াকু: প্রথম দিন রান না পেলেও এ দিন ৭২ রান করেন রয়। রয়টার্স

প্রথম দিন আয়ারল্যান্ডের বোলিংয়ের সামনে ধরাশায়ী হয়ে গিয়েছিল বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের ব্যাটিং। লর্ডস টেস্টের দ্বিতীয় দিনে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে ইংল্যান্ড। তবে মোটেই স্বস্তিতে নেই জো রুটের দল। প্রথম ইনিংসে আয়ারল্যান্ডের চেয়ে ১২২ রানে পিছিয়ে থাকার পরে বৃহস্পতিবার দিনের শেষে ইংল্যান্ডের রান নয় উইকেটে ৩০৩। জো ডেনলি এবং জনি বেয়ারস্টোকে পরপর তুলে নিয়ে ইংল্যান্ডকে চাপে ফেলে দেয় আয়ারল্যান্ড। শেষ দিকে স্যাম কারেন ২৯ বলে ৩৭ করে ইংল্যান্ডকে কিছুটা লড়াইয়ের জায়গায় নিয়ে যান। ইংল্যান্ড আপাতত ১৮১ রানে এগিয়ে, হাতে এক উইকেট।

Advertisement

অ্যাশেজ সিরিজ শুরু হওয়ার আগে আয়ারল্যান্ডের বিরুদ্ধে চার দিনের এই টেস্ট ম্যাচকে মোটামুটি প্রস্তুতি ম্যাচ হিসেবেই দেখেছিল ইংল্যান্ড। কিন্তু আয়ারল্যান্ডের বোলাররা যে এই ভাবে ধাক্কা দেবেন, তা সম্ভবত ভাবতে পারেননি কেউ। দ্বিতীয় ইনিংসে অনিয়মিত ওপেনার জ্যাক লিচ আপাতত দলের সর্বোচ্চ স্কোরার। তিনি করেন ৯২। প্রথম ইনিংসে ওপেন করা জেসন রয় নেমেছিলেন তিন নম্বরে। তাঁর সংগ্রহ ৭২। রুট করেন ৩১।

অ্যাশেজের আগে প্রথম ইনিংসে ইংল্যান্ডের এই ব্যাটিং বিপর্যয় ভাল ভাবে নিতে পারছেন না সে দেশের প্রাক্তন ক্রিকেটারেরা। মাইকল ভন আবার মনে করেন, বিশ্বকাপজয়ী দলের সব সদস্যকেই এই ম্যাচে বিশ্রাম দেওয়া উচিত ছিল। টুইটারে তিনি লিখেছেন, ‘‘বিশ্বকাপ জয়ের পরে নিজেদের আবার এই ম্যাচে ডুবিয়ে দেওয়া মানসিক ভাবে খুবই কঠিন কাজ।’’

Advertisement

অ্যাশেজের লড়াই শুরু হওয়ার আগে অবশ্য দু’দেশের প্রাক্তন ক্রিকেটারদের মধ্যে টুইট-দ্বৈরথ শুরু হয়ে গিয়েছে। যে দ্বৈরথেও রয়েছেন ভন। অন্য দিকে অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার মার্ক ওয়। প্রথম দিন ইংল্যান্ডের ব্যাটিং বিপর্যয় দেখে মার্ক ওয় টুইট করেছিলেন, ‘‘টস জিতে ফিল্ডিং নিল না কেন ইংল্যান্ড?’’ যার জবাবে ভন লেখেন, ‘‘তোমরা আগে নিজেদের ঘর ভাল করে সামলাও, জুনিয়র। তোমাদের তো দেখছি ৩৯৫ রানে ৩২ উইকেট পড়ে গিয়েছে!’’ ভনের ইঙ্গিত ছিল, সাউদাম্পটনে অস্ট্রেলিায় নিজেদের মধ্যে ম্যাচ নিয়ে।

নিজেকে টেস্টে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে লড়াই করছেন জেসন রয়। বিশ্বকাপ মাতিয়ে দেওয়ার পরে এ বার অ্যাশেজেও দাগ কাটতে চান তিনি। প্রথম ইনিংসে ব্যর্থ হওয়ার পরে দ্বিতীয় ইনিংসে অবশ্য রান পেয়েছেন রয়। কিন্তু এই রান তাঁকে অ্যাশেজের প্রথম টেস্টে জায়গা পাইয়ে দেয় কি না, সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন