ইপিএল

ওয়েঙ্গার বনাম মোরিনহোয় শিকারিই আজ শিকার

আর্সেন ওয়েঙ্গার— ‘‘মোরিনহোর চাপ সামলানো শেখা উচিত।’’ জোসে মোরিনহো— ‘‘কমিউনিটি শিল্ডের ম্যাচ দিয়ে কিছু যায় আসে না। গত কয়েক বছরে আমাদের রেকর্ডটা দেখুন।’’

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৫ ০৩:১২
Share:

সেয়ানে-সেয়ানে। ওয়েঙ্গারের (ডান দিকে) মুখোমুখি হওয়ার আগে মোরিনহোর সাংবাদিক সম্মেলন।

আর্সেন ওয়েঙ্গার— ‘‘মোরিনহোর চাপ সামলানো শেখা উচিত।’’

Advertisement

জোসে মোরিনহো— ‘‘কমিউনিটি শিল্ডের ম্যাচ দিয়ে কিছু যায় আসে না। গত কয়েক বছরে আমাদের রেকর্ডটা দেখুন।’’

ফের সেই ম্যাচ, যেখানে মাঠের যুদ্ধের চেয়েও সমর্থকদের বেশি আগ্রহ থাকে জানতে ডাগআউটে কী চলছে। যে ম্যাচে গোলের চেয়ে সাংবাদিকদের বেশি উত্সাহ থাকে সাংবাদিক সম্মেলন নিয়ে। কারণ চেলসি বনাম আর্সেনাল ম্যাচ মানে শুধু মাঠের লড়াই নয়। গত তিন বছর লন্ডন ডার্বি মানে এমন দুই কোচের লড়াই যাঁরা সুযোগ পেলেই একে অন্যের দিকে ব্যঙ্গের তির ছোড়েন। যাঁরা একে অন্যের প্রশংসা কম, সমালোচনা বেশি করেন। জোসে মোরিনহো বনাম আর্সেন ওয়েঙ্গার মানেই ইপিএলের ব্লকবাস্টার যুদ্ধ।

Advertisement

সাধারণত শিকারি হন মোরিনহো, শিকার ওয়েঙ্গার। তবে এ বার ছবিটা ঠিক উল্টো। ওয়েঙ্গারের আর্সেনাল যেখানে লিগ টেবলে চতুর্থ, গত বারের চ্যাম্পিয়ন চেলসি সেখানে অভূতপূর্ব ভাবে সতেরোয়। যে ওয়েঙ্গারের ভবিষ্যত্ নিয়ে সব সময় ধোঁয়াশা থাকে, এ বার সেই জায়গায় দাঁড়িয়ে মোরিনহো। আর তাঁর চিরপ্রতিদ্বন্দ্বীর অবস্থা দেখে একটুও সহানুভূতি দেখাচ্ছেন না ওয়েঙ্গার। ‘‘চেলসির অবস্থা কী রকম, তাতে আমার কিচ্ছু যায় আসে না। আমি বেশি চিন্তিত আর্সেনালকে নিয়ে,’’ বলছেন ওয়েঙ্গার। সঙ্গে তিনি যোগ করেন, ‘‘চ্যাম্পিয়ন্স লিগে হেরেছি বলে কোনও অজুহাত দেব না। কিন্তু প্রতিটা হার আবার শক্তিশালী হয়ে ফিরতে শেখায়।’’ ইউরোপে হারলেও প্রিমিয়ার লিগে দলের ফর্ম ভাল। টানা দুটো জয়ের পরে আত্মবিশ্বাসী টিম নামাবে আর্সেনাল। দুই তারকা অ্যারন র‌্যামসি ও পের মার্টেস্যাকারও ফিরতে চলেছেন দলে।

ওয়েঙ্গার যাই বলুন না কেন, প্রিমিয়ার লিগ পরিসংখ্যান চেলসির দিকেই ঝুঁকে। গত ছয় প্রিমিয়ার লিগে আর্সেনাল এক বারও হারাতে পারেনি চেলসিকে।

মোরিনহো আবার চ্যাম্পিয়ন্স লিগে বড় ব্যবধানে জিতলেও সেটা মাথা থেকে বের করে দিতে চান। ‘‘আর্সেনালের বিরুদ্ধে রেকর্ড নিয়ে ভাবছি না। আজকের ম্যাচ থেকে তিন পয়েন্ট তুলতে হবে, সেটাই ভাবছি। এটা আমাদের জন্য ফাইনালের মতোই।’’ যদিও চোট-ধাক্কায় জর্জরিত তাঁর দল। উইলিয়ান ছাড়াও অনিশ্চিত পেদ্রো, ফালকাও ও অস্কার।

ম্যাচের আগে ঘুরেফিরে সেই পের চেক প্রসঙ্গে চলেই আসে। চেলসি ছাড়ার পরে চেলসির কিংবদন্তি গোলকিপার ইপিএলে এই প্রথম পুরনো ক্লাবের বিরুদ্ধে নামবেন। যা নিয়ে মোরিনহো বলছেন, ‘‘চেক আর্সেনালের প্লেয়ার। কিন্তু ম্যাচ শেষে যদি ও চেলসি ড্রেসিংরুমে আসতে চায় তা হলে দরজা খোলা থাকবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন