India

ভারতের প্রথম ম্যাচ দেখে কী বললেন বিশেষজ্ঞরা? দেখুন ভিডিও

এই ম্যাচ হারলেও ভারতীয় দল যে পরের ম্যাচ থেকে ঘুরে দাঁড়াতে সক্ষম, তা এ দিন মনে করিয়ে দেন দুই বিশেষজ্ঞ। তবে তার জন্য উইং প্লে এবং পাস দেওয়ার ক্ষমতাকে আরও যে ধারালো করতে হবে তা মনে করিয়ে দেন ভারতীয় ফুটবলের অন্যতম এই দুই তারকা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০১৭ ২৩:২৫
Share:

গোল করে আমেরিকান ফুটবলারদের উচ্ছ্বাস। ছবি: সংগৃহীত।

বহু প্রতিক্ষিত অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের দামামা বেজে গেল দিল্লির জওহরলাল নেহরু স্টেডিয়ামে। প্রথম ম্যাচে আমেরিকার বিরুদ্ধে ৩-০ গোলে হেরে গেল ভারত। তবে, হেভিওয়েট প্রতিপক্ষ আমেরিকার কাছে হারতে হলেও ভারতের খেলায় খুশি ভারতীয় ফুটবলের দুই কিংবদন্তি মানস ভট্টাচার্য এবং বিদেশ বসু। এ দিন ম্যাচ শেষে মানস ভট্টাচার্য বলেন, “হারলেও আমেরিকার বিরুদ্ধে প্রশংসনীয় ফুটবল খেলেছে ভারতের তরুণ ফুটবলাররা। আক্রমণভাগে এবং মাঝমাঠে প্রথমার্ধের তুলনায় ভারতের নিয়ন্ত্রণ ছিল অনেক বেশি।”

Advertisement

অন্য দিকে, বিদেশ বসু বলেন, “এই হার লজ্জার নয়, তরুণ ফুটবলাররা অনেক লড়াই চালিয়েছে। আমেরিকার পাশাপাশি ভারতও গোলের সুযোগ পেয়েছিল। তবে শুধু অভিজ্ঞতার অভাবে ওরা গোল করতে পারেনি।”

Advertisement

হারলেও আজকের ম্যাচ থেকে বেশ কিছু পজিটিভ দিক দেখছেন দুই বিশেষজ্ঞ। এই প্রসঙ্গে বিদেশ বসু বলেন, “ঠিকঠাক মানসিক সাপোর্ট পেলে এবং নিজেদের ভুলগুলো শুধরে নিতে পারলে ভারত আবার ঘুরে দাঁড়াতে পারবে। ঘুরে দাঁড়ানোর রসদ আছে এই দলের মধ্যে।”

মানস আবার তুলে আনেন ভারতের লড়াই চালানোর মানসিকতার কথা। তিনি বলেন, “প্রথমার্ধে গোল হজম করলেও, দ্বিতীয়ার্ধে বহু সুযোগ তৈরি করেছে ভারত। শুধু অভিজ্ঞতার অভাবে গোল মুখ খুলতে পারেনি রহিম-কোমলরা।”

আরও পড়ুন: আনোয়ারের শট ক্রসবারে, লড়াই দিয়েও হার ভারতের

আরও পড়ুন: এক নম্বর দল হিসেবে জিতেই বিশ্বকাপ শুরু ঘানার

তবে, এই ম্যাচ হারলেও ভারতীয় দল যে পরের ম্যাচ থেকে ঘুরে দাঁড়াতে সক্ষম, তা এ দিন মনে করিয়ে দেন দুই বিশেষজ্ঞ। তবে তার জন্য উইং প্লে এবং পাস দেওয়ার ক্ষমতাকে আরও যে ধারালো করতে হবে তা মনে করিয়ে দেন ভারতীয় ফুটবলের অন্যতম এই দুই তারকা।

বিদেশ বসু বলেন, “আজকের ম্যাচে উইংকে ঠিক মতো কাজে লাগাতে পারেনি ভারতীয় ফুটবলাররা। উইংকে আরও বেশি করে ব্যবহার করা গেলে আরও বেশি সুবিধা পেত ভারত।” উইং ছাড়া গোল পাওয়া যে অসম্ভব তাও এ দিন মনে করিয়ে দেন তিনি। উইং প্লে-কে আরও ধারাল করলে আগামী ম্যাচ গুলিতে ভারত যে নিশ্চিত ভাবে সাফল্য পাবে তা এ দিন উঠে আসে দুই বিশেষজ্ঞের গলায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন