south africa

পাকিস্তানের বিরুদ্ধে হেরে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিলেন দু’প্লেসি

পাকিস্তানের বিরুদ্ধে ২ টেস্টের সিরিজে হেরে যায় দক্ষিণ আফ্রিকা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২১ ১১:৩৮
Share:

অবসর ঘোষণা করলেন দু'প্লেসি। ছবি: টুইটার থেকে

টেস্ট ক্রিকেটকে বিদায় জানালেন ফ্যাফ দু’প্লেসি। দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা ক্রিকেটার এবং অধিনায়ক বুধবার অবসর ঘোষণা করলেন। সীমিত ওভারের ক্রিকেটে নজর দেওয়ার জন্যই এমন সিদ্ধান্ত বলে জানিয়েছেন তিনি।

Advertisement

ইনস্টাগ্রামে পোস্ট করে দু’প্লেসি লেখেন, ‘নিজের মনের কাছে আমি পরিষ্কার। এটাই সেরা সময় নতুন কিছু শুরু করার’। সেই পোস্টে বিস্তারিত কারণ জানিয়ে দু’প্লেসি লেখেন, '১৫ বছর আগে কেউ যদি আমায় বলত, ৬৯টি টেস্ট খেলব দেশের হয়ে, তবে তা অবিশ্বাস্য মনে হতো’। ৬৯টি টেস্টে ৪১৬৩ রান করেছেন দু’প্লেসি। রয়েছে ১০টি শতরান, ২১টি অর্ধশতরান।

সম্প্রতি পাকিস্তানের বিরুদ্ধে ২ টেস্টের সিরিজে হেরে যায় দক্ষিণ আফ্রিকা। তার পরেই অবসরের সিদ্ধান্ত নিলেন অধিনায়ক। শেষ ২ টেস্টে ব্যাট হাতেও তেমন ছন্দে ছিলেন না দু’প্লেসি। টি২০ বিশ্বকাপে খেলার জন্যই ক্রিকেটের দীর্ঘতম ধরন থেকে অবসর নিয়েছেন বলে জানিয়েছেন তিনি।

Advertisement

অভিষেক ম্যাচে শতরান করে টেস্ট ক্রিকেট শুরু করেছিলেন দু’প্লেসি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাডিলেডে সেই শতরান বুঝিয়ে দিয়েছিল টেস্ট ক্রিকেটের জন্য তৈরি হয়েই এসেছেন তিনি। শ্রীলঙ্কার বিরুদ্ধে ১৯৯ রানই তাঁর ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। গত বছর ডিসেম্বরে সেঞ্চুরিয়ানে এই ইনিংস খেলেছিলেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন