নিরাপত্তার ঘেরাটোপের মধ্যেই টিকিটের কালোবাজারি ইডেনে

‘৩ দিয়ে ১০, ৩ দিয়ে ১০৷’ বটতলায়, মেট্রো স্টেশনের বাইরে সকাল থেকে এটাই চলছে৷ “দাদা আপনার কাছে কত নম্বরের টিকিট? আমার একটা ৩ একটা ১০৷ আমারও একই অবস্থা৷ দু’টো দুই গেটে৷ আপনার ৩ নম্বরটা আমাকে দিন আমার ১০টা আপনি নিন৷” এর মধ্যেই চলছে টিকিটের কালোবাজারি৷ সকালে এসপ্ল্যানেড মোর আর রেড রোডের মোরে ৫০০ টাকার টিকিট বিক্রি হচ্ছিল ৪০০০ টাকায়৷

Advertisement

সুচরিতা সেনচৌধুরী

শেষ আপডেট: ১৯ মার্চ ২০১৬ ১৪:২৪
Share:

ইডেনের বাইরে সমর্থকদের উল্লাস। ছবি: অনির্বাণ সাহা।

‘৩ দিয়ে ১০, ৩ দিয়ে ১০৷’ বটতলায়, মেট্রো স্টেশনের বাইরে সকাল থেকে এটাই চলছে৷ “দাদা আপনার কাছে কত নম্বরের টিকিট? আমার একটা ৩ একটা ১০৷ আমারও একই অবস্থা৷ দু’টো দুই গেটে৷ আপনার ৩ নম্বরটা আমাকে দিন আমার ১০টা আপনি নিন৷” এর মধ্যেই চলছে টিকিটের কালোবাজারি৷ সকালে এসপ্ল্যানেড মোর আর রেড রোডের মোরে ৫০০ টাকার টিকিট বিক্রি হচ্ছিল ৪০০০ টাকায়৷ যদিও পুলিশ পৌঁছে যাওয়ার আপাতত তারা পালিয়েছে৷ কিন্তু মানুষ অত দাম দিয়েও টিকিট কিনছে শেষ বেলায়।

Advertisement

এই শনিবারটা একটু অন্যরকম৷ একটু না অনেকটাই অন্যরকম৷ সকাল থেকেই সাজ সাজ রব৷ সকাল থেকেই শহর আর শহরতলীর সব রাস্তা গিয়ে মিশতে শুরু করেছে ইডেনে৷ এ যেন যুদ্ধ নয় ভারত-পাক উৎসবের প্রস্তুতি৷ প্রস্তুতির অবশ্য শুরু কয়েক দিন আগে থেকেই৷ ঠিক যখন ঘোষণা হল ধর্মশালা থেকে কলকাতায় চলে আসছে বিশ্ব ক্রিকেটের হাই ভোল্টেজ এই ম্যাচ৷ টিকিটের জন্য তখন থেকেই পথে নেমে পড়েছে মানুষ৷ কেউ আবার ল্যাপটপের সামনে৷ কিন্তু শিকে ছেড়েনি সবার ভাগ্যে৷ সেটাও যে লটারি৷ তাই শেষ বেলায় শেষ চেষ্টায় কলকাতার ক্রিকেটপ্রেমীরা৷

সপ্তাহ শেষে তাই লোকাল ট্রেন, মেট্রো, বাসের গতি মন্থর হচ্ছে ইডেন মুখে৷ যদি পাওয়া যায় একটা টিকিট৷ শোনা গিয়েছে বেশ কিছু টিকিট ফেরৎ এসেছে৷ সংবাদ মাধ্যমে প্রচারিত এই খবরে আশা জাগলেও উপায় নেই৷ সে সব তো ভিআইপিদের জন্য ছিল৷ তাও ইডেনমুখো সব রাস্তা অনেক আগে থেকেই বন্ধ করে দেওয়া হলেও, পুরো চত্বর নিরাপত্তার ঘেরাটোপে চলে গেলেও আবেগ ছাপিয়ে যাচ্ছে সব কিছুকে৷ কারও ভাগ্যে জুটেছে হয়তো তিনটে তিন গেটের টিকিট৷ এ বার সেই টিকিট অন্যদের সঙ্গে বদলে নেওয়ার পালা৷ এমন মানুষ জুটেও যাচ্ছে৷ টিকিটের জন্য লম্বা লাইন, ইডেনের সামনে বিক্ষোভ, মহমেডান মাঠের কাউন্টারে ধর্মশালা থেকে আসা টিকিট বদলের হিড়িক সব কিছুকে সামলেই মহারণের সামনে দাঁড়িয়ে মহারাজ যেন অবিচল৷ সকাল থেকেই তাই আবার নেমে পড়েছেন কোমর বেঁধে৷ আজকের দিনটি ভালয় ভালয় উতরে গেলেই যুদ্ধ জয়ের শান্তি৷ ইডেনের অন্দরে তাই আজ অন্য দৃশ্য৷ বাইরে যেমন সমর্থকদের আবেগ আর নিরাপত্তার বজ্র আটুনি৷ অন্দরে তখন শেষ বেলার প্রস্তুতি৷ বুকিদের দরে অবশ্য বেশ খানিকটা এগিয়েই শুরু করছে ভারত। এখন দেখার মাঠে কী পারফর্ম করে ধোনিবাহিনী। অপেক্ষা আর মাত্র কয়েক ঘণ্টার।

Advertisement

আরও পড়ুন:
আজ দরকার দুরন্ত সাহস, চাপেই খোলে ধোনির খেলা, বলছেন ইমরান
আফ্রিদিদের কাছে আজ বিরানব্বই বিশ্বকাপের স্মৃতি জাগাতে চান ইমরান

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন