Shafali Verma

চুল ছেঁটে ছেলেদের ক্রিকেটে নামান বাবা

ছোটবেলায় যখন ক্রিকেট খেলতে চাইতেন, ছেলেরা তাঁকে ব্যাট-বল ছোঁয়ার সুযোগ দিত না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২০ ০৫:০১
Share:

শেফালি বর্মা। —ফাইল চিত্র

ছোটবেলায় যখন ক্রিকেট খেলতে চাইতেন, ছেলেরা তাঁকে ব্যাট-বল ছোঁয়ার সুযোগ দিত না। তখন একটা রাস্তা নিয়েছিলেন শেফালি বর্মার বাবা। মেয়ের চুল ছেলেদের মতো করে কেটে দিয়েছিলেন। যাতে স্থানীয় ছেলেদের সঙ্গে খেলার সুযোগ পান শেফালি।

Advertisement

সেই মেয়ে আজ বিশ্বকাপে ঝড় তুলছেন। টানা দুটো ম্যাচে সেরা ক্রিকেটার হয়েছেন। বৃহস্পতিবার ম্যাচের সেরার পুরস্কার নিতে এসে তাঁর সাফল্যের জন্য বাবাকে আলাদা করে কৃতিত্ব দিয়েছেন শেফালি। বলেছেন, ‘‘বাবা না থাকলে এই জায়গায় পৌঁছতেই পারতাম না।’’ রোহতকে গয়নার দোকান আছে শেফালির বাবা সঞ্জীব বর্মার। মেয়ের হাতে ক্রিকেট ব্যাট তুলে দিয়েছিলেন আট বছর বয়সেই। চুলের ছাঁট বদলে নামিয়ে দিয়েছিলেন ছেলেদের সঙ্গে খেলতে। তিনি এমন একটা অ্যাকাডেমি খুঁজে বার করেন, যেখানে ছেলে-মেয়ে দু’জনকেই খেলা শেখানো হয়। সেই অ্যাকাডেমিকেও ধন্যবাদ দিয়েছেন শেফালি। আর নিজের ব্যাটিং নিয়ে বলেছেন, ‘‘আমি খারাপ বলের অপেক্ষায় ছিলাম। যখনই পেয়েছি, মেরেছি।’’ সব চেয়ে কম বয়সে ভারতের হয়ে টি-টোয়েন্টি খেলার রেকর্ড রয়েছে শেফালির। আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের হয়ে সব চেয়ে কম বয়সে হাফসেঞ্চুরি করার রেকর্ডও তাঁর। শেফালিকে নিয়ে অধিনায়ক হরমনপ্রীত কৌর বলেছেন, ‘‘শেফালির জন্য আমাদের খুব ভাল শুরু হচ্ছে। ওর রানগুলো গুরুত্বপূর্ণ হয়ে যাচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন