বিরল শাস্তির মুখে এফসি গোয়া

১১ কোটি জরিমানা, ১৫ পয়েন্ট কাটল টুর্নামেন্ট শুরুর আগেই

আইএসএলের দৌলতে নজিরবিহীন ঘটনা ঘটে গেল ভারতীয় ফুটবলে। এফসি গোয়াকে চরমতম শাস্তি দিল টুর্নামেন্টের নীতি নির্ধারণ কমিশন। এগারো কোটি টাকা জরিমানা এবং আগামী বারের টুর্নামেন্ট শুরুর আগে কেটে নেওয়া হল এফসি গোয়ার ১৫ পয়েন্ট।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৬ মে ২০১৬ ০৪:০৯
Share:

আইএসএলের দৌলতে নজিরবিহীন ঘটনা ঘটে গেল ভারতীয় ফুটবলে। এফসি গোয়াকে চরমতম শাস্তি দিল টুর্নামেন্টের নীতি নির্ধারণ কমিশন।

Advertisement

এগারো কোটি টাকা জরিমানা এবং আগামী বারের টুর্নামেন্ট শুরুর আগে কেটে নেওয়া হল এফসি গোয়ার ১৫ পয়েন্ট। যার অর্থ আইএসএল থ্রি-তে গোয়ার টিমের চ্যাম্পিয়ন হওয়ার সম্ভাবনা কার্যত শেষ হয়ে গেল মাঠে বল গড়ানোর পাঁচ মাস আগেই।

জরিমানার ১০ কোটি টাকা গোয়া ফ্র্যাঞ্চাইজিকে দিতে হবে ফুটবল স্পোর্টস ডেভেলপমেন্ট লিমিটেড (এফএসডিএল)-কে। বাকি এক কোটি টাকা দিতে হবে গত বারের ফাইনালে তাদের বিপক্ষ চেন্নাইয়ান এফসি-কে। এ ছাড়াও গোয়া এফসির দুই শীর্ষকর্তার আইএসএল চলাকালীন মাঠে প্রবেশের অনুমতিও কেড়ে নেওয়া হয়েছে একাধিক মরসুমের জন্য। এঁরা যে-সে দু’জন নন। টিমের শীর্ষকর্তা তথা প্রতিষ্ঠিত ব্যবসায়ী দত্তরাজ সালগাওকর এবং শ্রীনিবাস ডেম্পো। প্রথম জন আইএসএলের সময় মাঠে ঢুকতে পারবেন না তিন মরসুম। দ্বিতীয় জনের উপর একই শাস্তি বহাল থাকবে দুই মরসুমের জন্য। ভারতীয় ফুটবলে এত বড় সাজা এবং আর্থিক জরিমানা এর আগে কোনও টিম বা ব্যক্তিবিশেষের উপর নেমে আসেনি। তবে আবেদন করলে শাস্তির মাত্রা কমতে পারে বলে জানা গিয়েছে আইএসএল নীতি নির্ধারণ কমিশনের তরফ থেকেই। এ দিন বিরল শাস্তি ঘোষণার পর দেশের ফুটবলমহলে বৃহস্পতিবার বিকেল থেকেই শুরু হয় জোর জল্পনা— পরের আইএসএলে গোয়া এফসি-কে আদৌ দেখা যাবে কি না। যদিও রাত পর্যন্ত গোয়ার দলটির তরফে এ ব্যাপারে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Advertisement

গত আইএসএল ফাইনাল শেষে দু’দল চেন্নাইয়ান আর গোয়ার ফুটবলার এবং কর্তাদের মধ্যে গণ্ডগোলের জল গড়ায় থানা-পুলিশ-আদালত পর্যন্ত। এমনকী আইএসএলে ম্যাচ গড়াপেটার কথাও উঠে আসে। এর পর টুর্নামেন্টের রেগুলেটরি কমিশনের সভায় দু’পক্ষের বক্তব্য শুনে ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। পাঁচ সদস্য বিশিষ্ট যে কমিশনে ছিলেন গুজরাত হাইকোর্টের দুই অবসরপ্রাপ্ত বিচারপতি ডিএ মেটা এবং বিএন মেটা, মহারাষ্ট্র পুলিশের প্রাক্তন ডিজি ডি শিবানন্দন, ক্রীড়া আইন বিশেষজ্ঞ বিধুসম্পত সিংহানিয়া এবং প্রাক্তন জাতীয় ক্রিকেটার কিরণ মোরে। গত ফেব্রুয়ারি থেকে দু’পক্ষের বক্তব্য শোনা চলছিল কমিশনের তরফে শুনানিতে। যেখানে এফসি গোয়াকে মোকাবিলা করতে হয়েছে তিন প্রতিপক্ষ— এফএসডিএল, চেন্নাইয়ান এফসি এবং সেই দলের ফুটবলার এলানো ব্লুমারের যাবতীয় অভিযোগের। সব পক্ষের বক্তব্য শোনার পর গত তিন দিন নিজেদের মধ্যে আলোচনা করে আজ ভারতীয় ফুটবলের বিরলতম শাস্তির সিদ্ধান্ত জানায় কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন