নতুন যুদ্ধের শপথ রজারের

চার সন্তানের বাবা আপাতত কিছুটা সময় বিশ্রামে কাটাবেন। তার পরে শুরু হয়ে যাবে তাঁর পরবর্তী লক্ষ্যের জন্য প্রস্তুতি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ নভেম্বর ২০১৭ ০৩:৫৬
Share:

বিদায়: এটিপি ফাইনালসে গফিনের কাছে হারের পরে রজার ফেডেরার। ছবি:এএফপি

স্বপ্নের বছরের শেষে এসে তালটা সামান্য কেটে গেলেও রজার ফেডেরার তাতে দুঃখিত নন। বরং এখন থেকেই তাঁর মাথায় ঢুকে গিয়েছে নতুন মিশন। মিশন অস্ট্রেলিয়া।

Advertisement

এটিপি ফাইনালসের সেমিফাইনালে সবাইকে অবাক করে দিয়ে শনিবার রাতে লন্ডনে ফেডেরার ৬-২, ৩-৬, ৪-৬ সেটে হেরে যান ডেভিড গফিনের কাছে। সেই হারের হতাশা অবশ্য মুছে ফেলতে চান ফেডেরার। এ বছরে দু’টো গ্র্যান্ড স্ল্যামজয়ী এই টেনিস কিংবদন্তি বলেছেন, ‘‘আমি একটা কথা বলতে চাই। গত বছরটা আমার যে ভাবে কেটেছিল, তার পর এই বছরটা তো রীতিমতো স্বপ্নের গিয়েছে। আমি যে বছরের শুরু থেকে প্রায় শেষ পর্যন্ত ভাল খেলতে পারলাম, তার জন্য আমি খুশি।’’

চার সন্তানের বাবা আপাতত কিছুটা সময় বিশ্রামে কাটাবেন। তার পরে শুরু হয়ে যাবে তাঁর পরবর্তী লক্ষ্যের জন্য প্রস্তুতি। ফেডেরার বলেছেন, ‘‘এখন আমি কিছুটা সময় পরিবারের সঙ্গে কাটাতে চাই। কোর্ট থেকে দূরে, সব রকম চাপ থেকে দূরে। তার পর অস্ট্রেলিয়ায় নামব। আশা করব, সেখানে ভাল কিছু করতে পারব।’’ মিশন অস্ট্রেলিয়ার প্রথম পর্ব পারথে হপম্যান কাপ। যেখান থেকে নতুন মরসুম শুরু করতে চান ফেডেরার।

Advertisement

আরও পড়ুন: ইব্রার ফেরার দিনে লাল-ঝড় ওল্ড ট্র্যাফোর্ডে

অস্ট্রেলিয়া ওপেন নিয়ে ফেডেরার আরও বলেছেন, ‘‘ওখানে খেলার জন্য আমি মুখিয়ে আছি। এ বছরে আমার সেরা সময়টা উপভোগ করেছি ওখানে। তাই মেলবোর্নে ফিরে যেতে চাই।’’ তবে বছরের শেষটা কী ভাবে কাটাবেন, তা মোটামুটি ঠিক করে ফেলেছেন ফেডেরার। বলেছেন, ‘‘আমি এখন সম্ভবত দু’সপ্তাহের ছুটি নেব। দু’সপ্তাহের জন্য কোথাও ঘুরতে যাওয়া। আমি মনে করি, মরসুম শেষে এই ছুটিটা আমাদের প্রাপ্য। শুধু আমার জন্যই নয়। আমার স্ত্রী, আমার বাচ্চাদের জন্যও।’’ সুইস মহাতারকা মনে করিয়ে দিয়েছেন, পরিবারের সঙ্গে সময় কাটানোটাও কত জরুরি। ‘‘আমাদের সবারই পরিবারের সঙ্গে সময় কাটানো দরকার। আমরা সবাই সেটা ভালবাসি। এই ভাবে একসঙ্গে সময় কাটানোটা আমাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটা অংশ। ছুটির পরে ডিসেম্বরে আমি ট্রেনিং শুরু করব।’’

বছরের শেষে এসে ‘বিগ ফাইভ’-এর মধ্যে ফেডেরারই একমাত্র এত দিন লড়াই করেছেন। এটিপি ফাইনালসের প্রথম রাউন্ডের ম্যাচ এই গফিনের কাছে হেরে নিজেকে সরিয়ে নেন রাফায়েল নাদাল। নোভাক জকোভিচ (কনুই), অ্যান্ডি মারে (কোমর), স্ট্যান ওয়ারিঙ্কা (হাঁটু)— এঁরা সবাই চোটের জন্য অনেক আগেই নিজেদের সরিয়ে নিয়েছিলেন। থেকে গিয়েছিলেন শুধু ফেডেরার। যিনি এখন তাকিয়ে আছেন আরও একটা নতুন বছরের দিকে। আরও একটা নতুন চ্যালেঞ্জের দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন