ফেডেরার ১৫, প্রতিপক্ষ ০

এ বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেন জেতার পরে ফেডেরারের স্কোর এখন ১৫-০। পনেরো নম্বর ম্যাচটা জিতলেন বুধবার রাতে ইন্ডিয়ান ওয়েলসে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ মার্চ ২০১৮ ০৩:৩৩
Share:

অপ্রতিরোধ্য: ইন্ডিয়ান ওয়েলস মাস্টার্সে ছুটে চলেছে ফেডেরার রথ। সহজেই তিনি উঠে গেলেন টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে।ছবি: ইউএসএ টুডে স্পোর্টস

অতীতকে যেন ফিরিয়ে আনছেন রজার ফেডেরার। সেই ২০০৬ সালে এ রকম স্বপ্নের শুরু করেছিলেন বছরটা। প্রথম ষোলোটা ম্যাচের ষোলোটাতেই জিতে। এবং প্রথম চৌত্রিশটা ম্যাচের মধ্যে জিতেছিলেন তেত্রিশটাতেই। সেই সোনার সময় যেন আবার ফিরে আসছে। এ বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেন জেতার পরে ফেডেরারের স্কোর এখন ১৫-০। পনেরো নম্বর ম্যাচটা জিতলেন বুধবার রাতে ইন্ডিয়ান ওয়েলসে। জেরেমি শার্দি-কে ৭-৫, ৬-৪ হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে গেলেন বিশ্বের এক নম্বর।

Advertisement

কী মনে হচ্ছে? এক যুগ আগে কি ফিরে যাচ্ছেন? ম্যাচের পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ফেডেরার বলেন, ‘‘এ বছরটা সত্যিই অন্য রকম। দারুণ শুরুটা হয়েছে। সেই কত বছর পরে এ রকম হল।’’ ফেডেরারের মনে হচ্ছে, যে পরিশ্রমটা তিনি করেছেন তারই ফল এখন পাওয়া যাচ্ছে।

অস্ট্রেলিয়ান ওপেন ছাড়া ফেব্রুয়ারিতে রটারডাম ওপেনেও জিতেছেন ফেডেরার। যা নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘রটারডামও আমার কাছে খুব ভাল কেটেছে। আমার লক্ষ্যই ছিল ওখানে ট্রফি জেতা। শুধু সেমিফাইনালে উঠে এক নম্বর হওয়া নয়। সেই লক্ষ্যটা পূরণ হয়েছে ওখানে।’’ ইন্ডিয়ান ওয়েলসেও চ্যাম্পিয়ন হওয়ার দিকে এগোচ্ছেন ফেডেরার। তিনটে ম্যাচ সহজেই জিতেছেন। এ বার জিতলে রেকর্ড ছ’নম্বর ট্রফি ঘরে তুলবেন ক্যালিফোর্নিয়া থেকে। ফেডেরারের বক্তব্য, ‘‘এখানে তিনটে ম্যাচ জিততে পেরে বেশ স্বস্তি পেয়েছি। ইন্ডিয়ান ওয়েলসের মতো টুর্নামেন্টে যে কোনও সময় যা কিছু হতে পারে। তাই ছন্দে থাকতে পেরে আমি খুশি।’’

Advertisement

শার্দির বিরুদ্ধে ফেডেরারের সহজ জয়ের পিছনে ছিল তাঁর সার্ভিসও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন