Sports News

ফিফা বিশ্বকাপে ভারতের প্রথম বল গার্ল

নিলগিড়ি হিলসের ছোট্ট নাথালিয়া নিজেও ফুটবল খেলে। তিনিই প্রথম ভারতীয় মেয়ে যার হাতে উঠল ফিফা বিশ্বকাপের অফিশিয়াল ম্যাচ বল। সেই ছোট্ট মেয়ের হাতে নিয়ে যাওয়া বলেই কিক অফ করে শুরু হল খেলা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়া দিল্লি শেষ আপডেট: ২২ জুন ২০১৮ ২১:০৬
Share:

বল হাতে লাল টি শার্টে রেফারির সামনে দাড়িয়ে নাথানিয়া। ছবি: রয়টার্স।

ভারতের প্রথম ফিফা বল গার্ল হিসেবে ইতিহাসে নাম লিখিয়ে ফেলল নাথানিয়া জন কে। তামিলনাড়ুর এই ছোট্ট মেয়েকে এদিন বল হাতে নামতে দেখা গেল রেফারির সঙ্গে সেন্ট পিটার্সবার্গে ব্রাজিল বনাম কোস্টারিকা ম্যাচে।

Advertisement

নিলগিড়ি হিলসের ছোট্ট নাথালিয়া নিজেও ফুটবল খেলে। তিনিই প্রথম ভারতীয় মেয়ে যার হাতে উঠল ফিফা বিশ্বকাপের অফিশিয়াল ম্যাচ বল। সেই ছোট্ট মেয়ের হাতে নিয়ে যাওয়া বলেই কিক অফ করে শুরু হল খেলা। ষষ্ঠ শ্রেনীর ছাত্রী নাথালিয়া। চিত্তুরের ঋষি ভ্যালি স্কুলের ছাত্রীর সামনে এই সুযোগ এসে গিয়েছিল একটি প্রতিযোগিতার মাধ্যমে। নাথানিয়ার সঙ্গে বল বয় হিসেবে ভারত থেকে বেছে নেওয়া হয় ১০ বছরের ঋষি তেজকেও। সে কর্ণাটকের।

রাশিয়ার উদ্দেশে উড়ে যাওয়ার টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে নাথানিয়া বলেছিল, ‘‘আমি এখনও ঘোরের মধ্যে আছি। ভারতীয় হিসেবে এটা একটা অন্য়রকম সুযোগ।’’ স্কুলের হয়ে নাথানিয়া ফুটবল খেলে। তার পজিশন সেন্টার ফরোয়ার্ড। সেই প্রতিযোগিতার সময় নাথানিয়াকে বল ড্রিবলিং, জাগলিং ও পেনাল্টি শুটিং স্কিল দেখাতে বলা হয়েছিল। যা দেখে মুগ্ধ হয়েছিল সবাই।

Advertisement

আরও পড়ুন
ব্রাজিলের বঙ্গ বধূ আজ নেমারদের জন্য প্রার্থনায়

কিন্তু নাথানিয়ার একটা হতাশা রয়েই গেল। নাথানিয়া মেসির অন্ধ ভক্ত। কিন্তু কোনও আর্জেন্তিনা ম্যাচে বল গার্ল হিসেবে তাকে রাখা হয়নি। নাথানিয়া বার্সেলোনারও ভক্ত। আর্জেন্তিনা ম্যাচ না পেলেও ব্রাজিল ম্যাচ ভাগ্যে জুটেছে নাথানিয়ার। সামনে থেকে নেমারকে দেখার সুযোগ। নেমার যখন বার্সেলোনা ছেড়েছিলেন, নাথানিয়ার খুব কষ্ট হয়েছিল। নাথানিয়ার ম্যাচে নেইমার গোল পেয়েছেন। শেষ মুহূর্তের জোড়া গোলে ব্রাজিল জিতেছে। কিন্তু নেমারের বার্সা ছাড়ার হতাশা কেটে গিয়েছে তার সঙ্গে দেখা হওয়ার পর।

লাইন আপের সময় মাঝখানে নাথানিয়া।

নাথানিয়া মনে মনে ভাবে, যখন সে সেন্ট পিটার্সবার্গে ব্রাজিলের ম্যাচে বল নিয়ে নামবে তখন মেসিরাও সেই সেন্ট পিটার্সবার্গে থাকবে। যদি দেখা হয়ে যায়। আরও একটা স্বপ্ন দেখে নাথানিয়া, ভারত থেকে আরও মেয়েরা ফুটবল খেলুক। আরও মেয়েদের সামনে এই সুযোগ আসুক, যা তাঁর সামনে এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন