FIFA World Cup 2018

বিশ্বকাপের প্রথম ৫ দিন, হিট-ফ্লপ কে, কাকে কত দেবেন...

রাশিযা বিশ্বকাপের প্রথম পাঁচ দিনে ঘটেছে নানা ঘটনা। হেরেছে গতবারের বিশ্বচ্যাম্পিয়নরা। আটকে গিয়েছে ব্রাজিল, আর্জেন্টিনা, স্পেন, পর্তুগাল। কে হিট, কে ফ্লপ, দেখে নেওয়া যাক।

Advertisement
শেষ আপডেট: ১৮ জুন ২০১৮ ১৮:০০
Share:

রাশিয়া বিশ্বকাপের ম্যাসকট।

বিশ্বকাপের পাঁচ দিন হয়ে গেল। নেমে পড়েছেন সেরা তারকারা। অভিযান শুরু করে দিয়েছে প্রায় সব বড় দল।

Advertisement

ঘটেছে অঘটনও। গত বারের বিশ্বচ্যাম্পিয়ন, এ বারের অন্যতম ফেভারিট জার্মানিকে প্রথম ম্যাচে হারিয়ে দিয়েছে মেক্সিকো। প্রথম পাঁচ দিনে পাঁচে পাঁচ নম্বর দিয়ে ফেলাই যায় তাদের। আর জার্মানিকে পাঁচে গোল্লা।

পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলকে আটকে দিয়েছে সুইত্জারল্যান্ড। তিন দেওয়া যাক তাদের। আর ব্রাজিলকে দুই। লিওনেল মেসির আর্জেন্টিনাও জিততে পারেনি ছোট্ট দেশ আইসল্যান্ডের বিরুদ্ধে। আইসল্যান্ডকে তিন দিলে,আর্জেন্তিনাকে দিতে হয় দুই। আর পেনাল্টি মিস করা মেসিকে আপাতত একের বেশি কি করেই বা দেওয়া যায়।

Advertisement

বিশ্বকাপের প্রথম পাঁচ দিনে কে সফল, কে ব্য়র্থ দেখে নিন এক ঝলকে। গ্রাফিক: শৌভিক দেবনাথ

ফ্রান্স জিতেছে ভিএআর (ভিডিয়ো অ্যাসিস্ট্যান্ট রেফারি)-এর সুবাদে পাওয়া বিতর্কিত পেনাল্টিতে। হারিয়েছে অস্ট্রেলিয়াকে। ফ্রান্সকে চার দিলে, স্পেনকে দুইয়ের বেশি দেওয়া যাবে না। আর স্পেনকে একা রুখে দেওয়া রোনাল্ডোকে চার দিতেই হবে। আমাদের কেউ কেউ পাঁচ দেওয়ারও পক্ষে।

সৌদিকে পাঁচ গোলে উড়িয়ে দেওয়া রাশিয়াকে পাঁচে পাঁচ না দিয়ে উপায় নেই।

আরও পড়ুনঃ গোড়াতেই গোত্তা, বিশ্বকাপে আছে অনেক নজির

আর এ বার বিশ্বকাপে নজর কেড়েছে প্রথমবার ব্যবহৃত ভিএআর প্রযুক্তিও। আপাতত তিন দেওয়া যাক। কেউ কেউ অবশ্য দুই দেওয়ার পক্ষে।

আমরা তো আমাদের মত বললাম। আপনাদের মতামত কী? এই পাতার নীচে Start the discussion-এ লিখে জানান আমাদের, জানাতে পারেন ফেসবুকেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন