সাসেক্সের হয়ে খেলতে বুধবারই উড়ে যাচ্ছেন মুস্তাফিজুর

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলতে যাওয়ার আগেই ইংল্যান্ডের কাউন্টি দল সাসেক্সের সাথে চুক্তি হয়ে গিয়েছিল বাঁ হাতি কাটার মাস্টার মুস্তাফিজুর রহমানের। চুক্তি অনুযায়ী আইপিএল মিশন শেষে ঢাকা-সাতক্ষীরা হয়ে ইংল্যান্ডে উড়ে যাওয়ার কথা ছিল মুস্তাফিজুরের।

Advertisement

নিজস্ব প্রতিনিধি

ঢাকা শেষ আপডেট: ১৯ জুলাই ২০১৬ ২১:১০
Share:

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলতে যাওয়ার আগেই ইংল্যান্ডের কাউন্টি দল সাসেক্সের সাথে চুক্তি হয়ে গিয়েছিল বাঁ হাতি কাটার মাস্টার মুস্তাফিজুর রহমানের। চুক্তি অনুযায়ী আইপিএল মিশন শেষে ঢাকা-সাতক্ষীরা হয়ে ইংল্যান্ডে উড়ে যাওয়ার কথা ছিল মুস্তাফিজুরের। তাঁকে পেতে হোভ এ লাল গালিচা সাজিয়ে রেখে অপেক্ষায় ছিলেন সাসেক্স কোচ মার্ক ডেভিডস এবং অধিনায়ক লুক রাইট। তবে আইপিএলে সানরাইজার্সের শিরোপায় অবদান রাখা এই কাটার মাস্টারের কাউন্টি যাত্রায় প্রথমত: বাধা হয়ে দাঁড়িয়েছিল হ্যামেস্ট্রিং চোট। আগামী অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশকে হোম সিরিজ খেলতে হবে বলে কাউন্টিতে মুস্তাফিজুরকে পাঠিয়ে এই কাটার মাস্টারের গোপন অস্ত্রভান্ডার প্রকাশ্যে আনতে চায়নি বিসিবি। প্রয়োজনে মুস্তাফিজুরকে আর্থিক ক্ষতিপূরণ দেওয়ার বিকল্প ভাবনাও ছিল বিসিবি’র। এমন পরিস্থিতিতে বিসিবি’র সিদ্ধান্তের উপরই ছেড়ে দিয়েছিলেন মুস্তাফিজুরের কাউন্টি খেলার ভাগ্য। তবে আগামী বছরের জুনে ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে হবে বলে ইংলিশ কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার সুযোগ হাতছাড়া করা ঠিক হবে না।

Advertisement

সাতক্ষীরায় বাড়িতে ফিরে ক’দিন পরিবারের সঙ্গে কাটিয়েছিলেন। তার পর ঢাকায় রিহ্যাবিলিটেশন ম্যানেজার ব্রেট হ্যারপের অধীনে রিহ্যাব করে ফিটনেস ফিরে পেয়ে গত জুনের ২৪ তারিখ থেকে নেটে অনুশীলন শুরু করেন। গত ১৫ জুলাই হ্যাম্পশায়ারের বিপক্ষে ম্যাচ খেলার প্রস্তুতি নিয়ে রেখেছিলেন মুস্তাফিজুর। কিন্তু ভিসা পেতে বিলম্ব হওয়ায় ন্যাটওয়েস্ট টি২০ ব্লাস্ট টুর্নামেন্টে গুরুত্বপূর্ন ওই ম্যাচটি খেলা হয়নি মুস্তাফিজুরের। অবশেষে মঙ্গলবার বিকেলে ভিসা পেয়েই বুধবার সকাল ১০টা ১০ মিনিটের ফ্লাইট ধরছেন মুস্তাফিজুর রহমান। এ তথ্য দিয়েছেন বিসিবি’র লজিস্টিকস ম্যানেজার কাউসার আজম সজীব। ২১ জুলাই চেম্পসফোর্ডে ফ্লাড লাইটে এসেক্সের বিপক্ষে ম্যাচে সাসেক্সের হয়ে অভিষেক হওয়ার কথা মুস্তাফিজুরের। লন্ডনে নেমে সড়ক পথে সাসেক্সের হোম হোভ হয়ে চেম্পসফোর্ডে এসেক্সের বিপক্ষে মাঠে নামার প্রস্তুতি নিয়েই ফ্লাইট ধরছেন মুস্তাফিজুর।

সাসেক্সের হয়ে প্রথম শ্রেনীর ম্যাচ খেলবেন না মুস্তাফিজুর। চুক্তি তেমনটাই। এখন তার সামনে অপেক্ষা ৬টি টুয়েন্টি২০ এবং ২টি ওয়ানডে ম্যাচ। দলে বিদেশি কোটায় আছেন নিউজিল্যান্ড টপ অর্ডার রস টেলর, পাকিস্তানি পেসার আজমল শেহজাদ, শ্রীলঙ্কার নুয়ান কুলাসাকেরা। তবে ন্যাটওয়েস্ট টি২০ ব্লাস্টে মুস্তাফিজুরের মতো একজন ম্যাচ উইনারই যে বড্ড প্রয়োজন সাসেক্সের। ভিসা জটিলতা কেটে লন্ডনের ফ্লাইট ধরায় সাউথ গ্রুপে পয়েন্ট তালিকায় তলানিতে থাকা (৯ দলের মধ্যে ৭ম) দলটি যে ঘুরে দাঁড়ানোর টনিক পাচ্ছে। মুস্তাফিজুর যখন ধরছেন লন্ডনের ফ্লাইট, ঠিক তখনই শুরু হচ্ছে ইংল্যান্ড ক্রিকেট দলের আসন্ন বাংলাদেশ সফরকে সামনে রেখে ৩০ সদস্যের প্রাথমিক দলের শিবির। কাউন্টিতে খেলার জন্য আগামী ২০ আগস্ট পর্যন্ত সেই শিবিরে পাওয়া যাবে না মুস্তাফিজুরকে। বিসিবি থেকে মুস্তাফিজুরকে তাই দেওয়া হয়েছে লম্বা ছুটি।

Advertisement

আরও খবর

অশ্বিনকে পিছনে ফেলে টেস্ট বোলিংয়ে শীর্ষে ইয়াসির

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন