অবশেষে এশিয়াডে সুনীলরা

যাবতীয় জল্পনা-কল্পনার অবসান। ফেডারেশন এবং কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের মধ্যে দীর্ঘ আলোচনার পর অবশেষে ইনচিয়ন এশিয়ান গেমসে নামার ছাড়পত্র পেলেন সুনীল ছেত্রী এবং তুলি গুণরা। মঙ্গলবারই পঞ্চাশ সদস্যের ভারতীয় পুরুষ এবং মহিলা ফুটবল দল সবুজ সঙ্কেত পায় এশিয়ান গেমসে যোগদানের ব্যাপারে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০১৪ ০২:৪৫
Share:

যাবতীয় জল্পনা-কল্পনার অবসান। ফেডারেশন এবং কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের মধ্যে দীর্ঘ আলোচনার পর অবশেষে ইনচিয়ন এশিয়ান গেমসে নামার ছাড়পত্র পেলেন সুনীল ছেত্রী এবং তুলি গুণরা।

Advertisement

মঙ্গলবারই পঞ্চাশ সদস্যের ভারতীয় পুরুষ এবং মহিলা ফুটবল দল সবুজ সঙ্কেত পায় এশিয়ান গেমসে যোগদানের ব্যাপারে।

দিল্লিতে ফেডারেশনের সদর দফতর থেকে সরকারি ভাবে জানিয়ে দেওয়া হয়, “টিম সাংহাইতে রয়েছে। বুধবারই প্রতিনিধির মাধ্যমে দলের সদস্যদের অ্যাক্রেডিটেশন কার্ড পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। টিম যাতে ১১ সেপ্টেম্বর সেখান থেকে যাত্রা শুরু করতে পারে, তার জন্য নতুন করে টিকিট কাটতে দেওয়া হয়েছে।”

Advertisement

এশিয়ান গেমসে সুনীল ছেত্রীর অধিনায়কত্বে প্রীতম কোটাল, সন্দেশ ঝিঙ্গানরা দলে জায়গা পেলেও ছিটকে গিয়েছেন অলউইন জর্জ-সহ চার ফুটবলার। পুরুষদের বিভাগে ভারতের প্রথম খেলা ১৫ সেপ্টেম্বর। যে ম্যাচে উইম কোভারম্যান্সের দলের প্রতিপক্ষ গত এশিয়াডে রুপোজয়ী সংযুক্ত আরব আমীরশাহী। গ্রুপে ভারতের শেষ ম্যাচ ২২ সেপ্টেম্বর, জর্ডনের বিরুদ্ধে।

অন্য দিকে, মহিলাদের প্রথম ম্যাচ ১৪ সেপ্টেম্বর মালদ্বীপের বিরুদ্ধে। গ্রুপ ‘এ’-তে ভারতীয় মহিলাদের বাকি দুই প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া এবং থাইল্যান্ড।

ক্ষুব্ধ আইওএ: এশিয়ান গেমসের জন্য কেন্দ্রের কাছে প্লেয়ার ও অফিসিয়ালদের যে তালিকা পাঠিয়েছিল আইওএ তাতে প্রচুর ছাঁটাই হয়েছে। বহু অফিসিয়ালকেই এশিয়াডে যাওয়ার তালিকা থেকে বাদ দিয়েছে কেন্দ্র। ছাঁটাই হয়েছে খেলোয়ারদের মধ্যেও। মোট ৯৪২ জনের তালিকা পাঠিয়েছিল আইওএ। তার মধ্যে অনুমতি মিলেছে ৬৭৯ জনের। এতেই ব্যাপক চটেছে আইওএ। সংস্থার সচিব রাজীব মেটা সরকারের এই সিদ্ধান্তকে তাঁদের স্বাধীনতায় হস্তক্ষেপ বলে দাবি করেছেন। তিনি বলেন, “ফেডারেশন অতিরিক্ত লোক পাঠাতে চাইলেও কেন্দ্র কেন বাধা দিচ্ছে বোধগম্য হচ্ছে না। অ্যাথলিটদের ভাল পারফরম্যান্সের জন্য যাঁদের প্রয়োজন হতে পারে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন