লারাকে ছুঁলেন গেল, গায়ানায় প্রথম ওয়ান ডে পরিত্যক্ত বৃষ্টিতে

বৃহস্পতিবার থেকে শুরু হল ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের মধ্যে একদিনের আন্তর্জাতিক সিরিজ। কিন্তু গায়ানায় অনুষ্ঠিত যে ম্যাচ ভেস্তে গেল বৃষ্টির জন্য। নির্ধারিত সময়ের বেশ কিছুক্ষণ পরে খেলা শুরু হয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৯ অগস্ট ২০১৯ ০৩:৩৩
Share:

ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ প্রথম একদিনের আন্তর্জাতিক ম্যাচ ভেস্তে গেল বৃষ্টির জন্য।—ছবি টুইটার।

বিশ্বকাপ জয়ের স্বপ্ন শেষ হয়ে গিয়েছে সেমিফাইনালেই। তার পরে ক্যারিবিয়ান সফরে টি-টোয়েন্টি সিরিজে বিরাট কোহালির দল ৩-০ জেতায় পুরনো ছন্দের ঝলক ভারতীয় দলে।

Advertisement

বৃহস্পতিবার থেকে শুরু হল ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজের মধ্যে একদিনের আন্তর্জাতিক সিরিজ। কিন্তু গায়ানায় অনুষ্ঠিত যে ম্যাচ ভেস্তে গেল বৃষ্টির জন্য। নির্ধারিত সময়ের বেশ কিছুক্ষণ পরে খেলা শুরু হয়। শুরুতে ৫০ ওভারের ম্যাচ কমে দাঁড়ায় ৪৩ ওভারে। তবে খেলার মাঝেও বেশ কয়েক বার বৃষ্টি এসে খেলায় বিঘ্ন ঘটায় আরও কমে ওভার। সিদ্ধান্ত হয়, ৪০ ওভারের ম্যাচ হবে। পরে ফের বৃষ্টি এলে ম্যাচ হয়ে দাঁড়ায় ৩৪ ওভারের। কিন্তু তার পরে ফের বৃষ্টি নামায় দুই আম্পায়ার নাইজেল ডুগিড ও আদ্রিয়ান হোল্ডস্টক ম্যাচ পরিত্যক্ত বলে ঘোষণা করেন। শুরুতে ব্যাট করে ওয়েস্ট ইন্ডিজ ১৩ ওভারে তুলেছিল ৫৪-১। আউট হয়েছিলেন ক্রিস গেল (৩১ বলে ৪)। খেলা পরিত্যক্ত হওয়ার আগে ক্রিজে ছিলেন, এভিন লিউইস (৩৬ বলে অপরাজিত ৪০) ও শেই হোপ (১১ বলে অপরাজিত ৬ রান)।

বৃষ্টিস্নাত পরিবেশে টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহালি। যে সিদ্ধান্তের পিছনে তাঁর যুক্তি ছিল, ভেজা পিচকে কাজে লাগিয়ে কম রানে ওয়েস্ট ইন্ডিজকে আটকে রাখা। টসে জিতে সে কথা বলেও যান ভারত অধিনায়ক। বিরাটের কথায়, ‘‘টসে জিতে ফিল্ডিং করার কারণ পিচের ভেজা, স্যাঁতসেঁতে ভাবকে কাজে লাগানো। যে-হেতু ওভার কম। তাই পরে ব্যাট করা দল সুবিধা পাবে।’’

Advertisement

ভারতীয় দলে এ দিন বেশ কয়েকটি বদল হয়। আগের টি-টোয়েন্টি ম্যাচে খেলা মণীশ পাণ্ডে, নবদীপ সাইনি, কে এল রাহুল ও চাহার ভাইদের বাদ দিয়েই নেমেছিলেন বিরাট কোহালিরা। সেই জায়গায় দলে এসেছিলেন শ্রেয়স আইয়ার, কেদার যাদবেরা।

তবে শুরুতে ব্যাট করায় চ্যালেঞ্জ ছিল ওয়েস্ট ইন্ডিজের কাছেও। ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক জেসন হোল্ডারের বলেছিলেন, ‘‘আমাদের বোলিং ভালই হচ্ছে। এ বার ওয়ান ডে সিরিজে ব্যাটসম্যানদের থেকেও বড় রানের জুটি চাই।’’ ক্যারিবিয়ানরাও প্রথম ওয়ান ডে ম্যাচে খেলতে নেমেছিলেন কিমো পল, ওশেন থমাস ও জন ক্যাম্পবেলকে

বাদ দিয়ে। এই ম্যাচ স্মরণীয় হয়ে থাকবে ‘ইউনিভার্স বস্’ ক্রিস গেলের জন্য। এ দিনই ওয়ান ডে ক্রিকেটে তাঁর ২৯৯ তম ওয়ান ডে ম্যাচ খেললেন গেল। তিনি ছুঁলেন ব্রায়ান লারাকে। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২৯৯টি ওয়ান ডে খেলেছেন লারাও। পাশাপাশি, এ দিন ১৩ রান করতে পারলে আরও একটি রেকর্ড গড়তেন গেল। সে ক্ষেত্রে তিনি ছাড়িয়ে যেতেন ওয়ান ডে ক্রিকেটে ব্রায়ান লারার ১০,৪০৫ রান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন