Lionel Messi

মেসির জুতোয় পশুর মুখ ! কেন এমন নকশা করল ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা?

কাতার বিশ্বকাপ ফাইনালের পর দেশের হয়ে কোনও প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেননি মেসি। শুক্রবার প্রথম খেলবেন ইকুয়েডরের বিরুদ্ধে। এই ম্যাচ নতুন জুতো পরে খেলবেন মেসি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ১৮:১০
Share:

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র।

ফ্রান্স ছেড়ে আমেরিকার ক্লাব ফুটবলে নাম লিখিয়েছেন লিয়োনেল মেসি। প্রতি ম্যাচে গোল করছেন আর্জেন্টিনার বিশ্বজয়ী অধিনায়ক। তাঁকে ঘিরে নতুন উন্মাদনা তৈরি হয়েছে আমেরিকার ফুটবলে। তবে এই ফর্মের জন্য নয়, মেসি খবরে এসেছেন তাঁর নতুন জুতোর জন্য।

Advertisement

একটি সংস্থা মেসিকে তাঁর ব্যক্তিগত ক্রীড়া সরঞ্জাম সরবরাহ করে। মেসির জন্য সংস্থাটি বিভিন্ন সময় জুতো, জামা, টুপির বিশেষ নকশা তৈরি করে। যেমন কাতার বিশ্বকাপের সময় মেসির জন্য তৈরি করা হয়েছিল বিশেষ জুতো। এ বারও নতুন নকশার জুতো তৈরি করা হয়েছে আর্জেন্টিনার অধিনায়কের জন্য। সেই জুতোয় ছাগলের মুখ আঁকা রয়েছে।

কেন এমন সিদ্ধান্ত? ছাগলের মুখের ছবি দিয়ে সংস্থাটি বোঝাতে চেয়েছে, মেসিই সর্বকালের সেরা ফুটবলার। ইংরেজিতে ছাগলকে ‘গোট’ বলা হয়। বানান ‘জি’, ‘ও’, ‘এ’, ‘টি’। এই চারটি অক্ষর দিয়েই আবার বোঝানো হয় ‘গ্রেটেস্ট অফ অল টাইম’ বা সর্বকালের সেরা। আর্জেন্টিনার বিশ্বজয়ী অধিনায়ককে সর্বকালের সেরা ফুটবলার হিসাবে বোঝাতে চেয়েছেন সংশ্লিষ্ট ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থাটি। তাই তাঁর নতুন জুতোয় ছাপা হয়েছে ছাগলের মুখের ছবি।

Advertisement

২০২৬ বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে নতুন এই জুতো পরে খেলবেন মেসি। শুক্রবার প্রথম ম্যাচে আর্জেন্টিনার প্রতিপক্ষ ইকুয়েডর। কাতার বিশ্বকাপের পর প্রথম বার দেশের জার্সি গায়ে প্রতিযোগিতামূলক ফুটবল খেলবেন তিনি। বিশ্বজয়ী অধিনায়কের শ্রেষ্ঠত্বকে চিহ্নিত করতেই তাঁর জুতোয় ছাগলের মুখ এঁকেছে সংশ্লিষ্ট সংস্থাটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন