Indian Football

AIFF Case: স্বস্তির হাওয়া ভারতীয় ফুটবলে, এআইএফএফ নির্বাচনের দিন স্থির, নির্বাসন ওঠার আশা

ভারতীয় ফুটবলে নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে দেওয়ার নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। তার পরেই সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের নির্বাচনের দিন ঘোষণা হল।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২২ ১২:৩৭
Share:

আবার আন্তর্জাতিক ফুটবলে কবে দেখা যাবে সুনীলদের? ফাইল চিত্র

প্রশাসক কমিটিকে (সিওএ) সুপ্রিম কোর্ট সরিয়ে দেওয়ার পরেই সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) নির্বাচনের দিন ঘোষণা হয়ে গেল। নির্বাচন হবে ২ সেপ্টেম্বর। ২৫ অগস্ট থেকে শুরু হবে মনোনয়ন জমা দেওয়া। ফলে আরও খানিকটা স্বস্তি পেল ভারতীয় ফুটবল। নির্বাসন ওঠার আশা আরও বাড়ল।

Advertisement

সোমবার দেশের শীর্ষ আদালত জানিয়ে দেয়, এআইএফএফ-এর নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে দেওয়া হয়েছে। প্রথমে ২৮ সেপ্টেম্বর নির্বাচন হওয়ার কথা ছিল। সুপ্রিম কোর্টের নির্দেশের পরে রিটার্নিং অফিসার উমেশ সিন্‌হা একটি নোটিস দিয়ে নির্বাচনের দিন জানিয়ে দেন।

নোটিসে জানানো হয়েছে, যাঁরা নির্বাচনে লড়তে চান তাঁরা ২৫ থেকে ২৭ অগস্ট পর্যম্ত মনোনয়ন জমা দিতে পারবেন। ২৮ অগস্ট হবে স্ক্রুটিনি। মনোনয়ন প্রত্যাহারের দিন ২৯ অগস্ট। তার পরে ৩০ অগস্ট এআইএফএফ-এর ওয়েবসাইটে প্রার্থীদের তালিকা জানিয়ে দেওয়া হবে।

Advertisement

রিটার্নিং অফিসার নোটিসে আরও জানিয়েছেন, ২ সেপ্টেম্বর নয়াদিল্লিতে এআইএফএফ-এর সদর দফতরে হবে নির্বাচন। ফল প্রকাশ করা হবে ২ বা ৩ সেপ্টেম্বর।

‘তৃতীয় পক্ষের হস্তক্ষেপের’ কারণে গত ১৫ অগস্ট ভারতীয় ফুটবলকে নির্বাসনে পাঠিয়েছিল ফিফা। এর ফলে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ ভারতে না হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল। সঙ্কট মেটাতে তৎপর ছিল কেন্দ্রীয় সরকার। ফিফার সঙ্গে বেশ কয়েক দফা আলোচনা করেছিল তারা। রবিবার রাতে সিওএ-কে সরানোর জন্য সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছিল কেন্দ্র। ফিফার সমস্ত দাবি মেনে নিতে চেয়েছিল তারা। সিওএ-র হস্তক্ষেপ তুলে নিতে যেমন আবেদন করেছিল, তেমনই প্রাক্তন ফুটবলারদের ভোটাধিকার না দেওয়ারও দাবি জানিয়েছিল তারা। সেই দাবি মেনে নেয় সুপ্রিম কোর্ট। তার পরেই নির্বাচনের দিন ঘোষণা হয়ে গেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন