AIFF

AIFF Fine: ফিফা নির্বাসন তুলে নিলেও অন্য শাস্তির মুখে ভারতীয় ফুটবল, কেন

কিছু দিন আগেই নির্বাসন তুলে নিয়েছে ফিফা। কিন্তু এএফসি সদয় হল না। ভারতকে আর্থিক জরিমানা করল তারা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২২ ২২:৪২
Share:

এ বার জরিমানা ভারতীয় ফুটবলে। প্রতীকী ছবি

ফিফার নির্বাসন ওঠায় সাময়িক খুশির হাওয়া বয়েছিল ভারতীয় ফুটবলে। তার কয়েক দিনের মধ্যেই ফের শাস্তির খাঁড়া। এ বার ভারতীয় ফুটবল সংস্থাকে জরিমানা করল এএফসি। এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে মাঠে দর্শক ঢোকায় মোটা জরিমানা করা হয়েছে। জুনে কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে আফগানিস্তানের বিরুদ্ধে ভারতের ম্যাচে মাঠে দর্শক ঢুকে পড়ার ঘটনা ঘটেছিল।

Advertisement

এএফসি-র শৃঙ্খলারক্ষা কমিটি সোমবার এআইএফএফ-কে ই-মেল করে শাস্তির কথা জানিয়ে দিয়েছে। মোট ১৮ হাজার ডলার (ভারতীয় মুদ্রায় ১৪ লক্ষ ৩৯ হাজার টাকা) জরিমানা করা হয়েছে। এর মধ্যে ১৩,৫০০ ডলার নিলম্বিত জরিমানা। অর্থাৎ দু’বছরের মধ্যে ফের এই ঘটনা ঘটলে তখন দিতে হবে।

মোট দু’টি বিভাগে জরিমানা করা হয়েছে। প্রথমত, ম্যাচ চলার সময় যে ধরনের নিরাপত্তা থাকার দরকার ছিল, তা ছিল না। দ্বিতীয়ত, স্টেডিয়াম এবং তার আশেপাশের আইনশৃঙ্খলা পরিস্থিতি সঠিক ছিল না। এএফসি জানিয়েছে, নিলম্বিত জরিমানা বাদে বাকি যে ৪৫০০ ডলার জরিমানা হয়েছে, তা আগামী ৯০ দিনের মধ্যে জমা করতে হবে।

Advertisement

প্রসঙ্গত, আফগানিস্তান, কম্বোডিয়া এবং হংকংকে হারিয়ে পরের বছরের এশিয়ান কাপের যোগ্যতা অর্জন করেছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন