ISL 2023-24

ইস্ট-মোহনের প্রতিবাদে টনক নড়ল ফেডারেশনের, রেফারিদের মান যাচাই করতে চান কল্যাণেরা

মুম্বই সিটির বিরুদ্ধে মোহনবাগানের ম্যাচে দেখানো হয়েছিল সাতটা লাল কার্ড। দু’দিন পরেই ইস্টবেঙ্গলের ম্যাচে অন্তত তিনটি ন্যায্য পেনাল্টি দেওয়া হয়নি লাল-হলুদকে। দুই প্রধানের প্রতিবাদে টনক নড়ল ফেডারেশনের।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ২০:১৭
Share:

ইস্টবেঙ্গলের ফুটবলারকে কার্ড দেখাচ্ছেন রেফারি। ছবি: পিটিআই।

মুম্বই সিটির বিরুদ্ধে মোহনবাগানের ম্যাচে দেখানো হয়েছিল সাতটা লাল কার্ড। দু’দিন পরেই ইস্টবেঙ্গলের ম্যাচে অন্তত তিনটি ন্যায্য পেনাল্টি দেওয়া হয়নি লাল-হলুদকে। এ বারের আইএসএলেও ক্রমাগত খারাপ রেফারিং হতে থাকায় অবশেষে টনক নড়ল সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ)। রেফারিদের কমিটি এবং মুখ্য রেফারিং অফিসার ট্রেভর কেটলের সঙ্গে আগামী ৩১ ডিসেম্বর বৈঠক করতে চলেছেন ফেডারেশন সভাপতি কল্যাণ চৌবে। সেখানে দেশের রেফারিদের মান যাচাই করা হবে।

Advertisement

বুধবার ফেডারেশনের তরফেই এ খবর জানানো হয়েছে। রেফারিদের মূল্যায়ন করার জন্য কয়েক জন আধিকারিকদেরও হাজির থাকার কথা। মান যাচাই করার পাশাপাশি আগামী দিনে কী ভাবে এগিয়ে যাওয়া যায় তার দিশা বার করা হবে। রেফারিদের মান কী ভাবে উন্নত করা যায়, ঠিক করা হবে সেটাও।

গত শুক্রবার ঘরের মাঠে ওড়িশার বিরুদ্ধে ম্যাচে খারাপ রেফারিংয়ের শিকার হয় ইস্টবেঙ্গল। অন্তত তিনটি নিশ্চিত পেনাল্টি দেননি রেফারি। অতীতে বেঙ্গালুরু ম্যাচেও খারাপ রেফারিংয়ের শিকার হয়েছিল তারা। দু’টি ম্যাচে একই রেফারি দায়িত্বে ছিলেন। এ ধরনের রেফারিংয়ের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে ভিডিয়ো ফুটেজ-সহ প্রমাণ এআইএফএফের কাছে জমা দেয় ইস্টবেঙ্গল। ম্যাচের পর ক্ষোভ উগরে দেন লাল-হলুদের কোচ কার্লেস কুয়াদ্রাতও।

Advertisement

ইস্টবেঙ্গলের তরফে সহকারী সাধারণ সম্পাদক রূপক সাহা জানান, গত কয়েক বছরে এআইএফএফ-কে এ ব্যাপারে বহু বার জানালেও কোনও সুরাহা হয়নি। শুক্রবারের ম্যাচে ইস্টবেঙ্গল তিনটি পেনাল্টি পায়নি বলে দাবি করা হয়েছে। পাশাপাশি ওড়িশার এক ফুটবলারকে লাল কার্ড দেখানো উচিত ছিল বলেও দাবি তাদের। বেঙ্গালুরু ম্যাচে এই রেফারিই ইস্টবেঙ্গলের বিরুদ্ধে ভুল পেনাল্টি দিয়েছিলেন বলে অভিযোগ করা হয়েছে। অতীতে বার বার এআইএফএফ ইস্টবেঙ্গলের আবেদন প্রত্যাখ্যান করেছে। তবু শুক্রবারের ম্যাচের ভিডিয়ো দেখিয়ে প্রতিবাদ করা হয়েছে।

এ দিকে, মুম্বই ম্যাচের পর মোহনবাগানের কোচ জুয়ান ফেরান্দোও তীব্র ক্ষোভ প্রকাশ করেন। দলের তিন গুরুত্বপূর্ণ ফুটবলার লাল কার্ড দেখেছিলেন। তার ফল ভুগতে হয় পরের ম্যাচে। পর্যাপ্ত মানের ফুটবলার না থাকায় গোয়ার কাছে ১-৪ গোলে বিধ্বস্ত হয় মোহনবাগান। মুম্বইয়ের কোচ পিটার ক্রাতকিও রেফারিদের প্রতি খুশি হননি।

কলকাতার দুই প্রধানের প্রতিবাদেই টনক নড়ে ফেডারেশনের। আপাতত দেখার, এই বৈঠকের পর রেফারিদের মানের উন্নতি হয় কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন