Tamim Iqbal

চুক্তি থেকে বাদ দেওয়ার অনুরোধ, আবার ক্রিকেটের সঙ্গে সব সম্পর্ক ছিন্ন করতে চাইছেন তামিম?

বিশ্বকাপের দল থেকে নাম তুলে নিয়েছিলেন তিনি। খেলেননি সেই প্রতিযোগিতায়। এ বার বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকেও নিজের নাম তুলে নেওয়ার অনুরোধ করলেন তামিম ইকবাল। কেন?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ১৯:৪৬
Share:

তামিম ইকবাল। — ফাইল চিত্র।

বোর্ড এবং দল পরিচালন সমিতির সঙ্গে ঝামেলার কারণে বিশ্বকাপের দল থেকে নাম তুলে নিয়েছিলেন তিনি। এ বার বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকেও নিজের নাম তুলে নেওয়ার অনুরোধ করলেন তামিম ইকবাল। ৩৪ বছরের বাংলাদেশি ক্রিকেটার জানিয়েছেন, বোর্ডের সভাপতি নাজমুল হাসানের সঙ্গে কথা বলার পরেই তিনি আন্তর্জাতিক কেরিয়ার নিয়ে ভাবনাচিন্তা করবেন। কিন্তু বাংলাদেশের জাতীয় নির্বাচনের কারণে নাজমুল ব্যস্ত। তাই আলোচনা থমকে রয়েছে।

Advertisement

বিশ্বকাপ শেষ হওয়ার পর নিউ জ়‌িল্যান্ডের বিরুদ্ধে টেস্ট এবং এক দিনের সিরিজ় খেলেছে বাংলাদেশ। সেখানেও তামিমকে দেখা যাচ্ছে না। অবসর ভেঙে ফিরে এলেও তিনি কি আর আন্তর্জাতিক ক্রিকেটে খেলবেন না? বাংলাদেশ বোর্ডের এক কর্তা এক ওয়েবসাইটে বলেছেন, “তামিম জানিয়েছে যে ওর নিজস্ব পরিকল্পনা রয়েছে। তাই ও কেন্দ্রীয় চুক্তিতে নিজের নাম অন্তর্ভুক্ত করতে চাইছে না।”

ওই কর্তার সংযোজন, “বিসিবি সভাপতির সঙ্গে তামিমের বৈঠক করার কথা রয়েছে। আগামী দিনে কী করতে চায় সেটা সভাপতিকেই জানাবে। কিন্তু নির্বাচনের কারণে আপাতত সেই বৈঠক হচ্ছে না। যত দিন না হয় তত দিন অপেক্ষা করতে হবে।”

Advertisement

গত নভেম্বরেও নিজের ভবিষ্যৎ নিয়ে মুখ খুলেছিলেন তামিম। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রধান নাজমুল হোসেন পাপনের সঙ্গে বৈঠক করার পর সাংবাদিক বৈঠক করে বাংলাদেশের ওপেনার বলেন, “বিশ্বকাপের পর আমার আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার নিয়ে সিদ্ধান্ত নেওয়া উচিত বলে মনে হয়েছিল। আমি সব সময় ক্রিকেট কেরিয়ার নিয়ে যাবতীয় সিদ্ধান্ত সকলকে জানিয়েই নিয়েছি। অনেক দিন দেশে ছিলাম না আমি। তাই ফিরে এসে বোর্ড প্রধানের সঙ্গে কথা বললাম। আমি নিজের কেরিয়ার অহেতুক টানতে চাই না। তবে জানুয়ারি পর্যন্ত অপেক্ষা করতে চাই। আজকেই নিজের সিদ্ধান্ত জানিয়ে দিতে পারতাম। তবে বাংলাদেশ প্রিমিয়ার লিগে খেলার পর সিদ্ধান্ত নিতে চাই। তাই ওই প্রতিযোগিতা খেলার পর আবার এক বার বৈঠক করব। তার পর সিদ্ধান্ত নেব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন