Emiliano Martínez

মার্তিনেস বিতর্ক বেড়েই চলেছে! এ বার জড়ালেন ফুটবলারের স্ত্রীও

এমিলিয়ানো মার্তিনেসকে নিয়ে ফ্রান্স ও আর্জেন্টিনার মধ্যে বিতর্ক বেড়েই চলেছে। এ বার আসরে নামলেন এক ফুটবলারের স্ত্রী। ফ্রান্সের প্রাক্তন ফুটবলারকে জবাব দিলেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২২ ১৮:২৯
Share:

বিশ্বকাপে বার বার বিতর্কে জড়িয়েছেন আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস। তাঁকে নিয়ে বিতর্ক আরও বেড়ে চলেছে। —ফাইল চিত্র

আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেসকে নিয়ে বিতর্ক বেড়েই চলেছে। সরাসরি আক্রমণ প্রতি-আক্রমণ চলছে ফ্রান্স ও আর্জেন্টিনার মধ্যে। কথা কাটাকাটি হয়েছে লিয়োনেল মেসির সতীর্থ অ্যাঙ্খেল দি মারিয়া ও ফ্রান্সের প্রাক্তন ফুটবলার আদিল রামির মধ্যে। এ বার আসরে নামলেন দি মারিয়ার স্ত্রী জর্জেলিনা কার্দোসো। রামিকে পাল্টা দিলেন তিনি।

Advertisement

সংবাদমাধ্যমে রামির মন্তব্যের জবাবে জর্জেলিনা নেটমাধ্যমে লিখেছেন, ‘‘কী ভাবে কাঁদতে হয়, কী ভাবে মহিলাদের সঙ্গে ব্যবহার করতে হয় ও কী ভাবে ফাইনালে গোল করতে হয় সেটা দি মারিয়া তোমাকে শেখাতে পারে। নববর্ষের শুভেচ্ছা।’’

কিন্তু কেন হঠাৎ মন্তব্য করতে গেলেন জর্জেলিনা? কী বলেছিলেন রামি? ২০১৮ সালের ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জেতা রামি মার্তিনেসের আচরণ ভাল ভাবে নেননি তিনি। রামি বলেছিলেন, “ফুটবলের সব থেকে খারাপ পুত্র মার্তিনেস। কেউ পছন্দ করে না ওকে।” ছেড়ে দেননি আর্জেন্টিনার ফুটবলারও। দি মারিয়া বলেছিলেন, “মার্তিনেস বিশ্বের সেরা গোলরক্ষক। এখানে কান্নাকাটি করে লাভ নেই।” দি মারিয়াকে পাল্টা দিয়েছিলেন রামি। তিনি একটি টুইট করেছিলেন। সেখানে দি মারিয়ার কান্নার বিভিন্ন ছবি দিয়ে রামি লিখেছিলেন, “আমাকে শেখাতে পারবে?” তারই জবাব দিলেন জর্জেলিনা।

Advertisement

বিশ্বকাপ জেতার পর থেকেই নানা বিতর্কে জড়িয়েছেন মার্তিনেস। কখনও পুরস্কার মঞ্চ থেকে ‘অশ্লীল’ অঙ্গভঙ্গি করেছেন, কখনও সাজঘরে এমবাপের জন্য নীরবতা পালন করেছেন, কখনও আবার আর্জেন্টিনায় বাসের উপর এমবাপের পুতুল নিয়ে ঘুরেছেন। ফ্রান্সের পক্ষ থেকে সেই আচরণ ভাল ভাবে নেওয়া হয়নি। ফ্রান্সের ফুটবল সংস্থার পক্ষ থেকে অভিযোগ জানানো হয় আর্জেন্টিনাকে। এ বার ফুটবলাররাও মুখ খুললেন মার্তিনেসের বিপক্ষে।

এমবাপে যদিও মার্তিনেস সম্পর্কে কোনও কথা বলেননি। মার্তিনেস তাঁর আচরণ সম্পর্কে বলেন, “ফরাসি ফুটবলাররা আমাকে কটূক্তি করছিল। সেই কারণেই ওদের জবাব দিয়েছিলাম। আমি ভাবমূর্তি নিয়ে ভাবি না।” শুধু ফাইনালের আচরণ নয়, নেদারল্যান্ডসের বিরুদ্ধেও মার্তিনেস কটূক্তি করেছিলেন ডাচদের কোচকে। সেই প্রসঙ্গে মার্তিনেস বলেন, “ম্যাচের আগে খুব কথা বলছিল ওরা। ফুটবল আমাকে শিখিয়েছে যে, মাঠেই উত্তর দিতে হয়। নেদারল্যান্ডসের কোচ ম্যাচের আগে আমাদের অধিনায়ক লিয়োনেল মেসিকে অনেক কিছু বলেছিল। ফান হ্যাল বলেছিল টাইব্রেকার খেলা গেলে ওরা জিতবেই। যদিও মাঠে ফল অন্য হয়েছিল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন