Qualifiers of World Cup and Euro

১৪ ম্যাচ পর প্রথম হার মেসিদের, হারল ব্রাজিলও, ইউরোপে গোল করে দলকে জেতালেন রোনাল্ডো

লিয়োনেল মেসিদের জয়ের দৌড় শেষ হল উরুগুয়ের বিরুদ্ধে হেরে। ব্রাজিল হারল কলম্বিয়ার বিরুদ্ধে। ইউরো কাপের যোগ্যতা অর্জন পর্বে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর গোলে পর্তুগাল হারাল লিচেনস্টাইনকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২৩ ১০:২৭
Share:

(বাঁদিক থেকে) ম্যাচ হেরে হতাশ লিয়োনেল মেসি। গোল করে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর উচ্ছ্বাস। —ফাইল চিত্র।

একই দিনে হেরে গেল ব্রাজিল এবং আর্জেন্টিনা। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে হেরে গেল তারা। টানা ১৪ ম্যাচে অপরাজিত ছিল আর্জেন্টিনা। লিয়োনেল মেসিদের সেই দৌড় শেষ হল উরুগুয়ের বিরুদ্ধে হেরে। ০-২ গোলে হার মেসিদের। ব্রাজিল হারল কলম্বিয়ার বিরুদ্ধে। ইউরো কাপের যোগ্যতা অর্জন পর্বে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর গোলে পর্তুগাল হারাল লিচেনস্টাইনকে।

Advertisement

আর্জেন্টিনার বিরুদ্ধে উরুগুয়ে এগিয়ে যায় ৪১ মিনিটে। রোনাল্ড আরাউজো গোল করেন উরুগুয়ের হয়ে। ৮৭ মিনিটে গোল করে দলের জয় নিশ্চিত করেন ডারউইন নুনেজ। মেসিদের ঘরের মাঠে তাদের হারিয়ে দিল দু’বারের বিশ্বকাপজয়ী উরুগুয়ে। ২০২৬ বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে এটাই আর্জেন্টিনার প্রথম হার। এর আগে মেসিরা হেরেছিলেন ২০২২ সালের বিশ্বকাপে সৌদি আরবের বিরুদ্ধে। সেটার পর থেকে টানা ১৪টি ম্যাচে অপরাজিত ছিলেন তাঁরা।

ব্রাজিল প্রথমে গোল করে এগিয়ে গিয়েছিল। তার পরেও হেরে যায় তারা। ৪ মিনিটের মাথায় গ্যাব্রিয়েল মার্তিনেলি গোল করে দলকে এগিয়ে দিয়েছিলেন। কিন্তু লুইস দিয়াজের জোড়া গোলে হেরে যায় ব্রাজিল। কলম্বিয়ার ফুটবলার ৭৫ এবং ৭৯ মিনিটে গোল করে দলকে জয় এনে দেন।

Advertisement

অন্য মহাদেশে চলছে ইউরো কাপে যোগ্যতা অর্জনের লড়াই। আগামী বছর রয়েছে সেই প্রতিযোগিতা। যোগ্যতা অর্জন পর্বে রোনাল্ডোর দলে হারাল লিচেনস্টাইনকে। ৪৬ মিনিটের মাথায় গোল করেন রোনাল্ডো। দিয়োগো জোটার লম্বা থ্রু পেয়ে যান তিনি। দুই ডিফেন্ডারের মাঝখান দিয়ে দুরন্ত গতিতে বেরিয়ে যান রোনাল্ডো। তার পর বাঁপায়ের শটে বল জালে জড়িয়ে দেন। পর্তুগালের হয়ে দ্বিতীয় গোল করেন জোয়াও চ্যান্সেলো। ম্যাচ জিতে নেয় পর্তুগাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন