Lionel Messi

জ্যোতিষী মেসি! বিশ্বকাপে কী ভাবে গোল করবেন সেটাও সতীর্থকে বলে দিয়েছিলেন লিয়ো

বিশ্বকাপের সেরা ফুটবলার হওয়ার পাশাপাশি কি জ্যোতিষচর্চাও করতেন লিয়োনেল মেসি! কী ভাবে গোল করবেন সেটা সতীর্থকে জানিয়ে দিয়েছিলেন তিনি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ১৮:৫৮
Share:

কাতারে বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। অধিনায়ক হিসাবে নজির গড়েছেন লিয়োনেল মেসি। —ফাইল চিত্র

ফুটবল খেলার পাশাপাশি জ্যোতিষচর্চাও কি করেন লিয়োনেল মেসি! নইলে কী ভাবে গোল করবেন সেটা কেমন করে আগে থেকে বলে দিয়েছিলেন তিনি? বিশ্বকাপ জেতার এত দিন পরে সে কথা ফাঁস করলেন মেসির সতীর্থ নাহুয়েল মোলিনা।

Advertisement

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিরুদ্ধে ম্যাচের আগে ঘটেছিল এই ঘটনা। অনুশীলনের সময়ই নাকি সতীর্থদের সে কথা জানিয়েছিলেন মেসি। একটি সাক্ষাৎকারে মোলিনা বলেছেন ‘‘নেদারল্যান্ডসের বিরুদ্ধে নামার আগে আমরা অনুশীলন করছিলাম। স্কালোনি বার বার বলছিল আমার প্রান্ত থেকে আক্রমণে ওঠার কথা। সে ভাবেই ছক কষছিলাম আমরা।’’

অনুশীলন শেষে মোলিনাকে গোলের কথা বলেছিলেন মেসি। মোলিনা বলেছেন, ‘‘অনুশীলন শেষে মেসি আমার কাছে এসে বলল, তোমার প্রান্ত ধরেই প্রথম গোল করব আমরা। ম্যাচের দিনও সেটা ও আমাকে বলেছিল। আমি খুব চাপে পড়ে গিয়েছিলাম। কিন্তু খেলায় সেটাই হল।’’

Advertisement

নেদারল্যান্ডসের বিরুদ্ধে ৩৫ মিনিটের মাথায় এগিয়ে যায় আর্জেন্টিনা। মাঝমাঠে বল ধরে অনেকটা এগিয়ে এসে মোলিনার দিকে পাস পাড়ান মেসি। যেখান থেকে তিনি মোলিনাকে পাস দেন সেটা ভাবতেই পারেননি নেদারল্যান্ডসের ডিফেন্ডাররা। মেসির পাস ধরে গোল করে দলকে এগিয়ে দেন মোলিনা।

নির্ধারিত সময়ে অবশ্য ২-২ ড্র ছিল খেলা। টাইব্রেকারে হয় ফয়সালা। টাইব্রেকারে নেদারল্যান্ডসের দু’টি পেনাল্টি বাঁচিয়ে দেন আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেস। ৪-২ ফলে ম্যাচ জেতে আর্জেন্টিনা। পরে সেমিফাইনালে ক্রোয়েশিয়া ও ফাইনালে ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপ জেতেন মেসিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন