Messi-Mbappe

ছাত্র সামলাতে বেত-স্কেলের বদলে অস্ত্র ‘মেসি, এমবাপে’! ক্লাসরুমে অভিনব উপায় শিক্ষিকার

ফুটবল মাঠ ছেড়ে এ বার ক্লাসরুমেও ঢুকে পড়েছেন লিয়োনেল মেসি ও কিলিয়ান এমবাপে। ছাত্র-ছাত্রীদের শিক্ষা দিতে অভিনব পদ্ধতি বার করেছেন একটি স্কুলের শিক্ষিকা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৩ ২০:১১
Share:

দেশের হয়ে আলাদা খেললেও প্যারিস সঁ জরমঁর হয়ে একসঙ্গে খেলেন লিয়োনেল মেসি ও কিলিয়ান এমবাপে। —ফাইল চিত্র

ফুটবল মাঠ ছেড়ে এ বার ক্লাসরুমেও ঢুকে পড়লেন লিয়োনেল মেসি ও কিলিয়ান এমবাপে। ক্লাসের ছাত্র-ছাত্রীদের শিক্ষা দিতে অভিনব উপায় বার করেছেন শিক্ষিকা। মেসি-এমবাপের নাম নিয়ে ছাত্র-ছাত্রীদের চুপ করান তিনি।

Advertisement

আর্জেন্টিনার একটি স্কুলের শিক্ষিকা এই উপায় বার করেছেন। ক্লাসে যখনই ছাত্র-ছাত্রীরা গোলমাল করে তখনই তিনি বলেন, ‘‘যারা যারা চিৎকার করছে তারা মেসির থেকে এমবাপেকে বেশি পছন্দ করে।’’ এ কথা বলার পরেই স্তব্ধতা গোটা ক্লাসরুম জুড়ে। কারণ, কেউই এমবাপেকে এগিয়ে রাখতে রাজি নয়। সবাই মেসির ভক্ত। তাই মুহূর্তের মধ্যে গোলমাল বন্ধ হয়ে যায়।

ওই শিক্ষিকা জানিয়েছেন, প্রথম বার হঠাৎ করেই এই উপায় তাঁর মাথায় এসেছিল। উপায় কাজ করেছে দেখে নিজেই অবাক হয়ে গিয়েছিলেন তিনি। তাই পরের বার থেকে এই পদ্ধতি কাজে লাগান তিনি। প্রত্যেক বার ছাত্র-ছাত্রীদের চুপ করাতে সক্ষম হয়েছেন তিনি।

Advertisement

মেসির নেতৃত্বেই এ বার ফুটবল বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। দেশের ৩৬ বছরের খরা কাটিয়েছেন তিনি। প্রতিযোগিতার সেরা ফুটবলার হিসাবে সোনার বলও জিতেছেন মেসি। বিশ্বকাপ জেতার পরে বেশ কিছু দিন ধরে উৎসব চলেছে আর্জেন্টিনায়। বিশ্বকাপ জয়ের আনন্দে মেতেছে আট থেকে আশি।

বিশ্বকাপ শেষে ক্লাবের জার্সিতে প্যারিস সঁ জরমঁর হয়ে খেলছেন মেসি। সেই একই ক্লাবে খেলছেন এমবাপে। কিন্তু ক্লাবের অন্দরে পরিস্থিতি খুব একটা ভাল নয় বলে জানা গিয়েছে। পিএসজির সঙ্গে নতুন চুক্তিতে সই করেননি মেসি। তিনি অন্য ক্লাবে চলে যেতে পারেন বলে জল্পনা ছড়িয়েছে। তার মধ্যেই সৌদি আরবে দেখা গিয়েছে মেসির বাবা জর্জেকে। তিনি মেসির এজেন্টও। সৌদির ক্লাব আল হিলাল মেসিকে নিতে আগ্রহ দেখিয়েছে। ১৯৩৫ কোটি টাকার প্রস্তাব দিয়েছে তারা। সেই বিষয়ে কথা বলতে জর্জে সৌদিতে গিয়েছিলেন কি না, তা অবশ্য এখনও নিশ্চিত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন