FC Barcelona

FC Barcelona: বার্সার জয়ে নায়ক প্রহরী তার-স্তেগান 

আন্দ্রে তার স্তেগান অবিশ্বাস্য ভঙ্গিতে বেড়ালের মতো থাবার চাপড় দিয়ে বল বার করে দেন।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২২ ০৮:৩৭
Share:

দুরন্ত: একাধিক গোল বাঁচিয়ে বার্সাকে জেতালেন স্তেগান। ছবি রয়টার্স।

সমর্থকদের মুখে কিছুটা হলেও হাসি ফিরিয়ে দিচ্ছে জ়াভির বার্সেলোনা। তা-ও করোনা হানায় বিধ্বস্ত অবস্থার মধ্যে। রবিবার রাতে লা লিগায় মায়োর্কাকে ১-০ হারিয়েছে তারা। প্রথমার্ধের শেষের দিকে হেডে গোল করেন লুক দে জং। কিন্তু আসল নায়ক গোলকিপার মার্ক-আন্দ্রে তার স্তেগান। স্টপেজ টাইমে তাঁর অসাধারণ ‘সেভ’ না থাকলে ম্যাচত জেতে না বার্সেলোনা। ড্র করেই ফিরতে হত।

Advertisement

ম্যাচ তখন শেষের দিকে। মায়োর্কার জাউমে কোস্তার দুরন্ত ভলি নিশ্চিত ভাবেই গোলে ঢুকছিল। আন্দ্রে তার স্তেগান অবিশ্বাস্য ভঙ্গিতে বেড়ালের মতো থাবার চাপড় দিয়ে বল বার করে দেন। যা দেখে অনেকেই বলতে থাকেন, সর্বকালের সেরা ‘সেভ’গুলোর একটি। সঙ্গে সঙ্গে জেরার পিকে গিয়ে তাঁকে জড়িয়ে ধরে অভিনন্দন জানান। বার্সা ফুটবলারেরা ম্যাচের পরেও বলে যান, এই জয় সম্ভব হয়েছে গোলকিপারের জন্য।

কোভিড সংক্রমণ, চোট-আঘাত মিলিয়ে ১৪ জন ফুটবলারকে পাচ্ছে না বার্সেলোনা। তার মধ্যেও এই জয় সমর্থক এবং নতুন কোচ জ়াভিকে আশ্বস্ত করবে। জিতে লিগ টেবলে পাঁচ নম্বরে উঠে এসেছে বার্সা। প্রথমার্ধের শেষের দিকে অস্কার মিনগুয়েজার ক্রস থেকে হেডে গোল করেন দে জং। ডাচ তারকাকে নিয়ে জল্পনা চলছিল, বার্সেলোনা তাঁকে ছেড়ে দিতে পারে। এই গোল কিছুটা হলেও সমালোচকদের প্রতি তাঁর জবাব।

Advertisement

এর পরেও কিন্তু সংযুক্ত সময়ে গোল শোধ হয়ে যেতে পারত। হ্যান্ডবল খেলার মতো দুর্দান্ত রিফ্লেক্সে গোল বাঁচান তার স্তেগান। ‘‘এই জয় ঐতিহাসিক। আমি বাড়িয়ে বলছি না,’’ মন্তব্য উচ্ছ্বসিত জ়াভির। বার্সা কিংবদন্তি যোগ করেন, ‘‘এতগুলো ফুটবলার নেই, তবু ম্যাচ জেতা দারুণ কৃতিত্বের ব্যাপার। তরুণরা নিজেদের প্রমাণ করেছে। তার স্তেগান দুর্দান্ত। বহু কালের মধ্যে এমন গোল বাঁচানো দেখা যায়নি। এই জয়ে উত্তেজিত, উৎফুল্ল!’’

বার্সেলোনা খেলতে গিয়েছিল প্রথম দলের অনেককে ছাড়াই। সের্খিয়ো বুস্কেৎস নির্বাসিত। চোট রয়েছে পাঁচ জনের— আনসু ফাতি, পেদ্রি, মেমফিস দেপাই, মার্টিন ব্রাথওয়াইট এবং সের্খি রবের্তো। আট জন খেলোয়াড় কোভিড আক্রান্ত হয়ে বাইরে। তার মধ্যে রয়েছেন ফিলিপে কুটিনহো, জর্ডি আলবা, উসমানে দেম্বেলে, গাভি এবং দানি আলভেসের মতো ফুটবলারেরা। কোচ জ়াভি উষ্মা প্রকাশ করেছিলেন যে, কী ভাবে এর পরেও ম্যাচ চালিয়ে যাওয়া হচ্ছে। বার্সেলোনার যুব অ্যাকাডেমি থেকে ফুটবলার আনিয়ে দল নামাতে হয় জ়াভিকে। তার পরেও এই জয় নিঃসন্দেহে তাঁর বার্সা কোচ হয়ে আসার পরে এখনও পর্যন্ত সেরা সাফল্য। ‘‘যে রাতে রিয়াল মাদ্রিদ, বেতিস, রায়ো ভায়েকানো, রিয়াল সোসিদাদ পয়েন্ট নষ্ট করল, আমরা তখন জিতলাম। খুবই গুরুত্বপূর্ণ একটা জয়,’’ বলেছেন বার্সেলোনার ডিফেন্ডার এরিক গার্সিয়া। যোগ করছেন, ‘‘খুব কঠিন পরিস্থিতির মোকাবিলা করে জিতলাম। আমরা ঋণী তার স্তেগানের কাছে।’’ জ়াভির উদ্বেগ অবশ্য বেড়েই চলছে। সোমবার বার্সার তরফে জানানো হয়, পেদ্রি ও ফেরান তোরেস আক্রান্ত করোনায়!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন