BBC

সরকারের সমালোচনা করে ১৩ কোটি টাকার চাকরি গেল ফুটবলারের

ব্রিটিশ সরকারের একটি অভিবাসন নীতির সমালোচনা করেছিলেন লিনেকার। তারই খেসারত দিতে হল প্রাক্তন ফুটবলারকে। একটি জনপ্রিয় অনুষ্ঠান থেকে তাঁকে সাময়িক ভাবে সরিয়ে দিল বিবিসি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১১ মার্চ ২০২৩ ১০:০৩
Share:

ব্রিটিশ সরকারের সমালোচনা করার ২৪ বছরের পুরনো চাকরি হারালেন ইংল্যান্ডের ফুটবলার। প্রতীকী ছবি।

গ্যারি লিনেকারকে সাময়িক ভাবে বিশেষজ্ঞের কাজ থেকে সরিয়ে দিল বিবিসি। সম্প্রতি ব্রিটিশ সরকারের একটি নীতির সমালোচনা সমাজমাধ্যমে করেছিলেন ইংল্যান্ডের প্রাক্তন ফুটবলার। তাঁর মতামতকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত মনে করছে চ্যানেলটি। তাই লিনেকারকে সাময়িক ভাবে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

বিবিসিতে ‘ম্যাচ অফ দ্য ডে’ শীর্ষক একটি অনুষ্ঠানের প্রধান বিশেষজ্ঞ লিনেকার। ব্রিটেনে অনুষ্ঠানটি যথেষ্ট জনপ্রিয়। তবু রাজরোষ থেকে বাঁচতে ইংল্যান্ডের প্রাক্তন ফুটবল অধিনায়ককে সাময়িক ভাবে কাজ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন বিবিসি কর্তৃপক্ষ। চ্যানেল কর্তৃপক্ষের বক্তব্য, ‘‘সমাজমাধ্যমে লিনেকারের সাম্প্রতিক মন্তব্য আমাদের নির্দেশিকা লঙ্ঘন করেছে। দলীয় রাজনীতি, বিতর্ক বা রাজনৈতিক পক্ষ নেওয়া থেকে তাঁর দূরে থাকা উচিত। সমাজমাধ্যম ব্যবহারের ক্ষেত্রে লিনেকারকে আমাদের সঙ্গে চুক্তিবদ্ধ হতে হবে। তার পর তিনি ‘ম্যাচ অফ দ্য ডে’ অনুষ্ঠানের সঙ্গে যুক্ত হতে পারবেন পারবেন।’’ লিনেকারের মতো খ্যাতনামী ফুটবলারকে এ ভাবে সরিয়ে দেওয়ায় ফুটবলপ্রেমীদের একাংশ বিবিসির সমালোচনা করেছেন। যদিও চ্যানেল কর্তৃপক্ষ নিজেদের অবস্থানে অনড়। লিনেকার এই খবরের সত্যতা স্বীকার করে জানিয়েছেন, ‘‘চ্যানেল কর্তৃপক্ষই আমাকে আপাতত ‘ম্যাচ অফ দ্য ডে’ থেকে দূরে থাকার নির্দেশ দিয়েছেন।’’ ২০২১-২২ অর্থ বছরে এই অনুষ্ঠানের জন্য লিনেকার ১৩.৫ লক্ষ পাউন্ড আয় করেছিলেন। যা ভারতের অর্থ মূল্যে প্রায় ১৩ কোটি ৩২ লক্ষ টাকা। উল্লেখ্য, ১৯৯৯ সাল থেকে অনুষ্ঠানটির সঙ্গে যুক্ত ছিলেন তিনি।

জানা গিয়েছে, সরকারের সমালোচনা করা পোস্ট নিয়ে চ্যানেল কর্তৃপক্ষ লিনেকারের সঙ্গে আলোচনায় বসেছিলেন। তাতে সমাধান সূত্র মেলেনি। তার পরই এই সিদ্ধান্ত নিয়েছে বিবিসি। বিবৃতিতে তারা বলেছে, ‘‘সমাজমাধ্যম ব্যবহার সম্পর্কে একটি সম্মত এবং স্পষ্ট অবস্থান না পাওয়া পর্যন্ত লিনেকার ‘ম্যাচ অফ দ্য ডে’ অনুষ্ঠানে থাকতে পারবেন না। আমাদের ফুটবল এবং অন্য খেলা সংক্রান্ত অনুষ্ঠান সম্প্রচারে নেতৃত্ব দেওয়ার ক্ষেত্রে লিনেকার ছিলেন সবার আগে। আমরা কখনও বলিনি লিনেকার স্বাধীন ভাবে নিজের মতামত প্রকাশ করতে পারবেন না বা কোনও গুরুত্বপূর্ণ বিষয়ে তাঁর ব্যক্তিগত দৃষ্টিভঙ্গি থাকতে পারবে না। তবে কোনও রাজনৈতিক পক্ষ নেওয়া বা রাজনৈতিক বিতর্ক থেকে তাঁকে দূরে থাকতে হবে।’’

Advertisement

শনিবারের অনুষ্ঠান থেকে সরে দাঁড়িয়েছেন জনপ্রিয় টেলিভিশন সঞ্চালক ইয়ান রাইট। ‘ম্যাচ অফ দ্য ডে’ অনুষ্ঠানে লিনেকারের সঙ্গে নিয়মিত থাকেন তিনিও। রাইট বলেছেন, ‘‘সকলেই জানেন আমার কাছে ‘ম্যাচ অফ দ্য ডে’ মানে ঠিক কী। কিন্তু বিবিসিকে বলেছি, শনিবার এই অনুষ্ঠানে অংশ নেব না। লিনেকারের পাশে রয়েছি আমি।’’ বিবিসির এই সিদ্ধান্তে ক্ষুব্ধ ইংল্যান্ডের একাধিক ক্রীড়া ব্যক্তিত্ব। তাঁরাও লিনেকারের পাশে দাঁড়িয়েছেন। ইংল্যান্ডের প্রাক্তন ফুটবলার অ্যালান শিয়েরারও বিবিসিকে জানিয়ে দিয়েছেন, এই পরিস্থিতিতে শনিবারের অনুষ্ঠানে তাঁর পক্ষে থাকা সম্ভব নয়। আর এক প্রাক্তন ফুটবলার অ্যালেক্স স্কটও অংশগ্রহণ না করার কথা বলেছেন।

লিনেকারকে সময়িক ভাবে সরিয়ে দিল বিবিসি। ছবি: টুইটার।

লিনেকারকে এ ভাবে সরিয়ে দেওয়ার বিরুদ্ধে প্রতিবাদ শুরু হলেও অবস্থানে অনড় বিবিসি কর্তৃপক্ষ। চ্যানেলের পক্ষ থেকে জানানো হয়েছে, শনিবার অনুষ্ঠান সম্প্রচার হবে। দেখানো হবে শুধু খেলার বাছাই করা মুহূর্তগুলি। স্টুডিয়োয় কোনও সঞ্চালক বা বিশেষজ্ঞ থাকবেন না। সমাজমাধ্যমেই প্রায় আড়াই লক্ষ মানুষ প্রতিবাদ জানিয়েছেন।

কয়েক দিন আগে ব্রিটিশ সরকার অভিবাসী নিয়ন্ত্রণ সংক্রান্ত একটি নীতি নিয়েছে। স্বরাষ্ট্রসচিব সুয়েলা ব্রাভেরম্যান ঘোষণা করেছিলেন, ছোট ছোট নৌকা করে জল পথে বেআইনি ভাবে ব্রিটেনে প্রবেশকারীদের আশ্রয় দেওয়া হবে না। লিনেকার সমালোচনা করে মন্তব্য করেছিলেন, ‘‘অতিরিক্ত নিষ্ঠুর নীতি। সবচেয়ে দুর্বল মানুষদের জন্য যে নির্দেশিকা জারি করা হয়েছে, তা ৩০ দশকে জার্মানির ব্যবহৃত নীতির থেকে আলাদা নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন