Neymar

ফুটবল বিশ্বকাপের আগে বিপাকে নেমার, বার্সেলোনায় বিচার শুরু হল ব্রাজিলের তারকার

২০১৩ সালে ব্রাজিলের স্যান্টোস ক্লাব ছেড়ে নেমার যোগ দেন বার্সেলোনায়। সেই চুক্তি নিয়েই সমস্যা। সংবাদমাধ্যমের দাবি, দুই ক্লাবের মধ্যে চুক্তিতে অসঙ্গতি রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

বার্সেলোনা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ১৩:২২
Share:

হতাশ নেমার। —ফাইল চিত্র

ফুটবল বিশ্বকাপ শুরু হতে বাকি এক মাস। তার আগে নেমারের বিচার শুরু হল বার্সেলোনায়। স্যান্টোস থেকে তাঁর বার্সেলোনায় যোগ দেওয়ার আর্থিক চুক্তিতে অস্বচ্ছতার অভিযোগ উঠেছে। সেই মামলাতেই এ বার বিচার হবে ব্রাজিলের তারকা ফুটবলারের। এর ফলে ৩০ বছরের নেমারের দু’বছরের জন্য জেল পর্যন্ত হতে পারে।

Advertisement

২০১৩ সালে ব্রাজিলের স্যান্টোস ক্লাব ছেড়ে নেমার যোগ দেন বার্সেলোনায়। সেই চুক্তি নিয়েই সমস্যা। সংবাদমাধ্যমের দাবি, দুই ক্লাবের মধ্যে চুক্তিতে অসঙ্গতি রয়েছে। নেমারকে সেই সময় প্রায় ৪৬০ কোটি টাকা দিয়েছিল বার্সা। ব্রাজিলীয় সংস্থার অভিযোগ, সেই ট্রান্সফার ফি নাকি প্রায় ৬৪২ কোটি টাকারও বেশি ছিল। চুক্তিতে গরমিল করার অভিযোগ ওঠে। নেমারের বাবা তথা তাঁর এজেন্ট নেমার স্যান্টোস সিনিয়র, বার্সার তৎকালীন প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তোমেউ, সান্দ্রো রাসেল ও স্যান্টোসের এক ডিরেক্টর ওদিলিয়ো রদ্রিগেস চুক্তিতে গরমিল করেছিলেন বলে অভিযোগ।

ব্রাজিলের যে সংস্থা যারা স্যান্টোসে থাকাকালীন নেমারের ৪০ শতাংশ স্বত্বের মালিক ছিল, তারা আদালতে অভিযোগ দায়ের করে। সেই সংস্থার অভিযোগ, তাদের অগ্রাহ্য করেই নেমারের বাবা বার্সার সঙ্গে চুক্তি সই করেছিলেন। ২০১৭ সালে তাঁর বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ অস্বীকার করেন ব্রাজিলের ফুটবলার। স্পেনের হাই কোর্টে সেই মামলা খারিজ করে দেওয়ার জন্য আবেদনও করেছিলেন তিনি। আদালত যদিও তা মানেনি। ব্রাজিলের সেই লগ্নিকারী সংস্থার তরফে বৃহস্পতিবার নেমারের পাঁচ বছরের কারাদণ্ডের আর্জি জানানো হয়েছে আদালতে। সেই সঙ্গে প্রায় ১২০৪ কোটি টাকা ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

Advertisement

বর্তমানে নেমার ফ্রান্সের ক্লাব প্যারিস সঁ জরমঁ ক্লাবে খেলেন। ফুটবল বিশ্বকাপের আগে নেমারের বিরুদ্ধে এই মামলা যে ব্রাজিলের চিন্তা বাড়াবে তা বলাই যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন