Brazil Football

ন’বছর জেল হতে পারে বিশ্বকাপ খেলা ব্রাজিলের ফুটবলারের, গ্রেফতারি এড়াতে হাতে ১৫ দিন

ইটালির সরকার ধর্ষণের মামলায় দোষী সাব্যস্ত করেছে ব্রাজিলের ফুটবলার রোবিনহোকে। গ্রেফতারি এড়াতে ১৫ দিনের মধ্যে চ্যালেঞ্জ করতে হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৩ ১৫:৫৯
Share:

ব্রাজিলের প্রাক্তন ফুটবলার রোবিনহো। — ফাইল চিত্র।

ব্রাজিলের হয়ে বিশ্বকাপে খেলেছেন তিনি। গোলও রয়েছে। কাকা, রোনাল্ডিনহোর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে খেলা সেই রোবিনহো এ বার জেলবন্দি হতে পারেন। ধর্ষণের মামলায় রোবিনহোকে কারাগারে পাঠাতে চায় ইটালি সরকার। এই আদেশের বিরুদ্ধে চ্যালেঞ্জ জানাতে রোবিনহোকে ১৫ দিন সময় দিয়েছে ব্রাজিলের একটি আদালত।

Advertisement

২০১৭ সালে ইটালি সরকার একটি গণধর্ষণ মামলায় রোবিনহোকে দোষী সাব্যস্ত করেছিল। ২০১৩ সালে ইটালির ঘরোয়া লিগের দল এসি মিলানের হয়ে খেলার সময় ঘটনাটি ঘটেছিল। রোবিনহো সেই শাস্তির বিরুদ্ধে আবেদন করেছিলেন। কিন্তু ইটালির সর্বোচ্চ আদালত সেই আবেদন খারিজ করে দেয়। তার পরেই ইটালির সরকার রোবিনহোর বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা জারি করে।

রোবিনহো এই মুহূর্তে রয়েছেন সাও পাওলোর স্যান্টোসে। ব্রাজিলে বন্দি প্রত্যর্পণের নিয়ম নেই। অর্থাৎ ইটালিতে গিয়ে রোবিনহোকে সাজা ভোগ করতে হবে না। তাই ইটালি সরকার চায় ব্রাজিলের কোনও জেলেই রোবিনহোকে ন’বছরের সাজা ভোগ করানো হোক। এই শাস্তির বিরুদ্ধেই রোবিনহোকে চ্যালেঞ্জ জানাতে হবে। এর আগে তাঁর আইনজীবীরা ব্রাজিলের সর্বোচ্চ আদালতে আবেদন করে জানিয়েছিলেন, ইটালির সরকারের যে নির্দেশ, তা ইটালীয় ভাষা থেকে পর্তুগিজে অনুবাদ করে পুরোটা বিশ্লেষণ করে দেখুক আদালত। কিন্তু সেই আবেদন খারিজ হয়ে গিয়েছে।

Advertisement

রোবিনহোর বিরুদ্ধে যে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে তা পালন করা হবে কি না এবং ব্রাজিলের কারাগারে তাঁকে বন্দি করা হবে কি না, তা ঠিক করবে সে দেশের সরকারই। নির্ভর করছে এই নির্দেশের বিরুদ্ধে রোবিনহো চ্যালেঞ্জ করেন কি না তার উপরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন