England Football

ব্রিটিশ ফুটবলে স্বাধীন নিয়ন্ত্রকের পক্ষে সরকার

প্রাক্তন  ক্রীড়ামন্ত্রী ট্রেসি ক্রাউচের নেতৃত্বে ২০২১ সালে ফুটবল পরিচালন ব্যবস্থা নিয়ে ১০টি কৌশলগত সুপারিশের পরে এই শ্বেতপত্র প্রকাশ করা হয়েছে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৪০
Share:

ব্রিটিস ফুটবলে স্বাধীন নিয়ন্ত্রক সংস্থা। প্রতীকী চিত্র।

ইংল্যান্ডের ফুটবলের পরিচালন ব্যবস্থায় স্বাধীন নিয়ন্ত্রক-সহ ব্যাপক রদবদলের পক্ষে সবুজ সঙ্কেত দিল সে দেশের সরকার। যা এই বিষয়ে বিস্তৃত সরকারি শ্বেতপত্র প্রকাশ করার মধ্যেই পরিষ্কার হয়ে গেল।

Advertisement

প্রাক্তন ক্রীড়ামন্ত্রী ট্রেসি ক্রাউচের নেতৃত্বে ২০২১ সালে ফুটবল পরিচালন ব্যবস্থা নিয়ে ১০টি কৌশলগত সুপারিশের পরে এই শ্বেতপত্র প্রকাশ করা হয়েছে। এই বিষয়ে আইন চালু হয়ে গেলে স্বাধীন নিয়ন্ত্রকের ক্ষমতা থাকবে ক্লাবগুলিকে লাইসেন্স দেওয়া, বিধি-নিষেধ আরোপ করা, আর্থিক স্থিতিশীলতার বিষয়ে নজর রাখা পাশাপাশি নীতিহীন অধিগ্রহণও রুখতে পারবে তারা।

একই সঙ্গে ইংল্যান্ডের ক্লাবগুলির বিদ্রোহী কোনও প্রতিযোগিতায় যোগ দেওয়াও আটকে দেওয়ার ক্ষমতা থাকবে স্বাধীন নিয়ন্ত্রকের। যেমন ২০২১ সালে ইউরোপীয় সুপার লিগে যোগ দিয়েছিল প্রিমিয়ার লিগের ছটি ক্লাব। কিন্তু সমর্থকদের বিরোধিতায় সেই পরিকল্পনা বাস্তবায়িত হয়নি। ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক এক বিবৃতিতে বলেছেন, ‘‘এই নতুন পরকল্পনাগুলি সমর্থকদের ফুটবলের প্রাণকেন্দ্রে প্রতিষ্ঠা করে খেলাটার ঐতিহ্য রক্ষা করবে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন