China

দুর্নীতির অভিযোগে গ্রেফতার চিনের ফুটবল সংস্থার প্রধান, তদন্তের নির্দেশ সরকারের

ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধানের কাজ ঘিরে কিছু দিন ধরে অসন্তুষ্ট ছিলেন চিনের কমিউনিস্ট পার্টির নেতৃত্ব। যদিও তাঁকে ঠিক কী অভিযোগে গ্রেফতার করা হয়েছে, তা জানানো হয়নি।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:০৬
Share:

দুর্নীতির অভিযোগে গ্রেফতার চিনের ফুটবল সংস্থার প্রধান। প্রতীকী ছবি।

গ্রেফতার করা হল চিনের ফুটবল সংস্থার প্রধানকে। দুর্নীতির অভিযোগে গ্রেফতার করা হয়েছে চেন শুয়ানকে। চিনের কমিউনিস্ট পার্টির নির্দেশে তাঁর বিরুদ্ধে তদন্ত শুরু করেছে চিনের জাতীয় এবং হুবেই প্রদেশের ক্রীড়া সংস্থা।

Advertisement

শুয়ানের বিরুদ্ধে ঠিক কী দুর্নীতির অভিযোগ রয়েছে তা জানানো হয়নি চিনের প্রশাসনের পক্ষ থেকে। তিনি চিনের ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধানের পদে থাকার পাশাপাশি দলের সহ-সভাপতির পদে রয়েছেন। চিনের কমিউনিস্ট পার্টির প্রধান এবং প্রেসিডেন্ট শি জিনপিং দেশের ফুটবলের উন্নতির দায়িত্ব দিয়েছিলেন শুয়ানের উপর। তিনি সেই কাজে তেমন সফল নন বলে অভিযোগ উঠেছে। ২০ বছর আগে এক বার বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করলেও চিনের ফুটবল আটকে রয়েছে এশিয়ার মধ্যেই। তাই বেশ কিছু দিন ধরেই শুয়ানের কাজে কমিউনিস্ট পার্টি খুশি ছিল না। যদিও ঠিক কী কারণে তাঁকে গ্রেফতার করা হয়েছে, তা জানানো হয়নি।

চিনের ফুটবল ক্লাবগুলি বিদেশি ফুটবলারদের আকৃষ্ট করার জন্য বিপুল অর্থের প্রস্তাব দেয়। ভাল রোজগারের আশায় বিদেশি ফুটবলারদের একাংশ চিনের ক্লাবে খেলতেও আসেন। কিন্তু কোভিডের পর থেকে ধুঁকছে চিনের ফুটবল। ক্লাবগুলির আর্থিক অবস্থাও বেশ করুণ। বিভিন্ন প্রদেশের ফুটবল প্রায় বন্ধ হয়ে গিয়েছে। সব মিলিয়ে শুয়ানের কাছে অসন্তুষ্ট ছিলেন চিনের কমিউনিস্ট পার্টির নেতৃত্ব।

Advertisement

ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি গ্রেফতার হওয়াকে দেশের অন্য ক্রীড়া সংস্থাগুলির প্রধানদেরও কড়া বার্তা বলে মনে করা হচ্ছে। শুয়ানকে গ্রেফতার করে কোথায় রাখা হয়েছে, তা নিয়েও কিছু জানায়নি চিনা প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন