Fifa World Cup

সাড়ে তিন বছর আগেই ২০২৬ বিশ্বকাপের যোগ্যতা অর্জন করল তিন দেশ

মঙ্গলবার রাতে ফিফা সরকারি ভাবে জানিয়ে দিল, তিন দেশই বিশ্বকাপের মূলপর্বে যোগ্যতা অর্জন করেছে। ফলে যোগ্যতা অর্জনের ম্যাচ খেললে সেই ফল বিবেচিত হবে না।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৩৭
Share:

মঙ্গলবার ফিফা একটি বিবৃতি প্রকাশ করে জানায়, আমেরিকা, মেক্সিকো এবং কানাডা সরাসরি যোগ্যতা অর্জন করেছে। ফাইল ছবি

গত ডিসেম্বরেই শেষ হয়েছে কাতার বিশ্বকাপ। এর মধ্যেই দামামা বেজে গিয়েছে ২০২৬ ফুটবল বিশ্বকাপের। সেই বিশ্বকাপ আয়োজনের দায়িত্বে রয়েছে আমেরিকা, মেক্সিকো এবং কানাডা। মঙ্গলবার রাতে ফিফা সরকারি ভাবে জানিয়ে দিল, তিন দেশই বিশ্বকাপের মূলপর্বে যোগ্যতা অর্জন করেছে। ফলে যোগ্যতা অর্জনের ম্যাচ খেললেও সেই ফল বিবেচিত হবে না।

Advertisement

আমেরিকা এবং মেক্সিকো প্রায় প্রতি বিশ্বকাপেই যোগ্যতা অর্জন করে। তবে কানাডার কাছে এটা দারুণ খবর। কাতারে ৩৬ বছর পর যোগ্যতা অর্জন করেছিল তারা। পরের বার নিজেদের ঘরের মাঠেই বিশ্বকাপে খেলার সুযোগ পাবে। মোট ১৬টি শহরে বিশ্বকাপ হওয়ার কথা রয়েছে।

মঙ্গলবার ফিফা একটি বিবৃতি প্রকাশ করে জানায়, আমেরিকা, মেক্সিকো এবং কানাডা সরাসরি যোগ্যতা অর্জন করেছে। তবে যে কোনও দেশই চাইলে যোগ্যতা অর্জন পর্ব খেলতে পারে। পরের বিশ্বকাপে এমনিতেই দেশের সংখ্যা বেড়ে ৪৮ হচ্ছে। এই তিন দেশ যোগ্যতা অর্জন করায় বিশ্বকাপের জন্য ৪৫টি দেশকে লড়াই করতে হবে।

Advertisement

এ ছাড়াও ফিফা জানিয়েছে, আগামী বছরেই জানিয়ে দেওয়া হবে ২০৩০-এর বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব কে পাবে। এখনও পর্যন্ত তিনটি বিড জমা পড়েছে। উরুগুয়ে, আর্জেন্টিনা, চিলি এবং প্যারাগুয়ে মিলে একটি বিড জমা পড়েছে। এর সঙ্গে রয়েছে স্পেন, পর্তুগাল এবং ইউক্রেনের বিড। এ ছাড়া আলাদা দেশ হিসাবে বিড দিয়েছে মরক্কো। পাল্লা ভারী ইউরোপীয় দেশের দিকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন