Emami East Bengal

FIFA Bans AIFF: ফিফার নির্বাসন থাকা সত্ত্বেও স্বস্তিতে ইমামি ইস্টবেঙ্গল

ভারতের জাতীয় দল বা কোনও ক্লাব আন্তর্জাতিক পর্যায়ে খেলতে পারবে না। তবে বিদেশি ফুটবলার সই করাতে সমস্যা নেই।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ অগস্ট ২০২২ ১৮:১৩
Share:

এশীয় কোটার ফুটবলার সই করাতে বাধা নেই ইমামি ইস্টবেঙ্গলের। ফাইল ছবি

ফিফার নির্বাসনের পর এক সপ্তাহও কাটেনি। এর মধ্যেই বিরাট স্বস্তি পেল ভারতের ক্লাবগুলি। বিদেশি ফুটবলারকে সই করাতে কোনও বাধা থাকল না তাদের। তবে আন্তর্জাতিক ম্যাচ খেলার ক্ষেত্রে ক্লাব বা জাতীয় দলের উপর নিষেধাজ্ঞা বহালই থাকছে। এই সিদ্ধান্তে খুশি হতে পারে ইমামি ইস্টবেঙ্গল। তাদের এশীয় কোটার বিদেশি সই করানো এখনও বাকি। তবে ক্লাবের দাবি, যাঁরা শহরে এসেছেন এবং যাঁর আসা বাকি, সবাই নথিভুক্ত হয়ে গিয়েছেন।

Advertisement

ফিফার মুখপাত্র এক সংবাদমাধ্যমে জানিয়েছেন, নির্বাসনের প্রভাব সরাসরি কোনও ফুটবলারের উপর পড়ছে না। কারণ, ফুটবলার নথিভুক্তির উপরে কোনও নির্বাসন জারি করেনি ফিফা। সে রকম হলে, লিখিত আকারে তা জানিয়ে দেওয়া হত। কিন্তু ফিফার নির্দেশে তৃতীয় পক্ষের অনুপ্রবেশের কথাই বলা হয়েছে।

সূত্রের খবর, গত মঙ্গলবার নির্বাসনের পর থেকে ছ’জন ফুটবলারকে সই করিয়েছে সর্বভারতীয় ফুটবল সংস্থা (এআইএফএফ)। তার মধ্যে নেপালের গোলকিপার কিরণ লিম্বুও রয়েছেন। তিনি মাজিয়া থেকে সই করেছেন রাউন্ডগ্লাস পঞ্জাবে। আই লিগ এবং আইএসএলের ক্লাবগুলি ছাড়াও বিভিন্ন রাজ্য সংস্থার অধীনে থাকা অনেক ক্লাব বিদেশি ফুটবলারদের সই করায়। তাদের নতুন ফুটবলার নথিভুক্ত করাতে কোনও বাধা নেই।

Advertisement

প্রসঙ্গত, আন্তর্জাতিক ট্রান্সফার উইন্ডো বন্ধ হচ্ছে ৩১ অগস্ট। তার পর থেকে চুক্তিহীন বিদেশি ফুটবলাররাই সই করতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন