AIFF

FIFA bans AIFF: ফুটবল নির্বাচন পিছোল, কেন্দ্রের আবেদন মেনে প্রশাসক কমিটির ক্ষমতা কাড়ল সুপ্রিম কোর্ট

অগস্টের শেষ সপ্তাহে সর্বভারতীয় ফুটবল সংস্থার নির্বাচন হওয়ার কথা ছিল। সেই নির্বাচন হবে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে। দায়িত্বে থাকবেন সচিব।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২২ অগস্ট ২০২২ ১২:৩৮
Share:

এআইএফএফ-এর নির্বাচনের দায়িত্ব সামলাবেন সচিব। প্রতীকী চিত্র

কেন্দ্রের আবেদনকেই মান্যতা দিল সুপ্রিম কোর্ট। দেশের শীর্ষ আদালত জানিয়ে দিয়েছে, প্রশাসক কমিটির (সিওএ) আর কোনও ক্ষমতা থাকবে না। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের (এআইএফএফ) নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। আগে অগস্টের শেষ সপ্তাহে নির্বাচন হওয়ার কথা ছিল। সেই নির্বাচন হবে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে। নির্বাচন পরিচালনা করবেন ফেডারেশনের কার্যনির্বাহী সচিব। ৩৬ সদস্যের ভোটার তালিকা তৈরি হবে।

Advertisement

ভারতীয় ফুটবলের ভাগ্য এখনও ঝুলে রয়েছে। কারণ, নির্বাচন না হওয়া পর্যন্ত ফিফার নির্বাসন ওঠার কোনও সম্ভাবনা নেই। তবে নির্বাসন তোলার পথে কিছুটা হলেও এগোল ভারতীয় ফুটবল।

এ দিকে সোমবার সকালে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন ভাইচুং ভুটিয়া। ভারতের প্রাক্তন অধিনায়ক আবেদন করেন, প্রশাসক কমিটির তৈরি করা খসড়া সংবিধানকেই মান্যতা দেওয়া হোক। কিন্তু প্রশাসক কমিটিরই অস্তিত্ব না থাকায় ভাইচুংয়ের আবেদনের আর কোনও যুক্তি নেই। কেন্দ্রের তরফে তাঁর কাছে অনুরোধ করা হয়েছে, ভারতীয় ফুটবলের আরও বৃহত্তর স্বার্থে ব্যবহার করা হবে ভাইচুংকে।

Advertisement

রবিবার রাতে সিওএ-কে সরানোর জন্য সুপ্রিম কোর্টে আর্জি জানিয়েছিল কেন্দ্র। ফিফার সমস্ত দাবি মেনে নিতে চেয়েছিল তারা। সিওএ-র হস্তক্ষেপ তুলে নিতে যেমন আবেদন করেছিল, তেমনই প্রাক্তন ফুটবলারদের ভোটাধিকার না দেওয়ারও দাবি জানিয়েছিল তারা। সেই সঙ্গে প্রফুল্ল পটেলের নেতৃত্বে থাকা দলকে এআইএফএফ-এর অংশ না করার আবেদন জানিয়েছিল কেন্দ্র।

গত ১৬ অগস্ট ভারতীয় ফুটবলকে নির্বাসনে পাঠায় ফিফা। এর ফলে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ ভারতে না হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। এএফসি কাপের মতো আন্তর্জাতিক প্রতিযোগিতায় ভারতের বিভিন্ন দলের খেলার উপরেও রয়েছে নিষেধাজ্ঞা। বিদেশি ফুটবলার সই করানোর ক্ষেত্রেও বেশ কিছু বাধা রয়েছে। সঙ্কট মেটাতে তৎপর কেন্দ্রীয় সরকার। এখন দেখার সুপ্রিম কোর্টের নির্দেশের পরে কোন দিকে এগোয় ভারতীয় ফুটবলের ভবিষ্যৎ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন