AFC Asian Cup

আকাশের চোটে নতুন অস্বস্তি ভারতীয় শিবিরে

রবিবার দোহায় অনুশীলন চলাকালীন মহেশ সিংহের ট্যাকলে চোট পান আকাশ। খোঁড়াতে খোঁড়াতে মাঠ ছাড়েন তিনি। উজ়বেকিস্তানের বিরুদ্ধে আকাশের খেলা নিয়েও সংশয় রয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ০৮:২৫
Share:

ভারতীয় দলের কোচ ইগর স্তিমাচ। —ফাইল চিত্র।

আশিক কুরুনিয়ন, আনোয়ার আলি ও জিকসন সিংহ চোটের কারণে অনেক আগেই ছিটকে গিয়েছিলেন। এএফসি এশিয়ান কাপের দলে সাহাল আব্দুল সামাদকে কোচ ইগর স্তিমাচ রাখলেও সম্পূর্ণ সুস্থ নন তিনি। প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে পারেননি সাহাল। আগামী বৃহস্পতিবার উজ়বেকিস্তানের বিরুদ্ধেও তাঁর খেলা নিয়ে ধোঁয়াশা রয়েছে। এই পরিস্থিতিতে নতুন করে উদ্বেগ বাড়ল আকাশ মিশ্রকে নিয়ে।

Advertisement

রবিবার দোহায় অনুশীলন চলাকালীন মহেশ সিংহের ট্যাকলে চোট পান আকাশ। খোঁড়াতে খোঁড়াতে মাঠ ছাড়েন তিনি। উজ়বেকিস্তানের বিরুদ্ধে আকাশের খেলা নিয়েও সংশয় রয়েছে। যদিও ভারতীয় দলের দাবি, আকাশের আঘাত গুরুতর নয়। সোমবার ফুটবলারদের বিশ্রাম দিয়েছিলেন ইগর। টিম হোটেলেই অনিরুদ্ধ থাপার জন্মদিন পালন করা হয়। উজ়বেকিস্তানের বিরুদ্ধে প্রথম একাদশে বেশ কিছু পরিবর্তনের পরিকল্পনা রয়েছে ইগরের। তাঁর আশা, বৃহস্পতিবারের আগে সুস্থ হয়ে উঠবেন আকাশ।

অস্ট্রেলিয়ার কাছে ভারত ০-২ হারলেও ক্রীড়াপ্রেমীদের মুগ্ধ করেছিল ভারতীয় দলের ফুটবলারদের অদম্য লড়াই। ফিফা ক্রমতালিকায় ২৫ নম্বর দেশকে ৫০ মিনিট পর্যন্ত গোল করতে দেননি সন্দেশ জিঙ্ঘন, শুভাশিস বসুরা। তবে সুনীলকে চেনা মেজাজে দেখা যায়নি। ম্যাচের ১৬ মিনিটে বাঁ প্রান্ত থেকে অস্ট্রেলিয়ার পেনাল্টি বক্সের মধ্যে সেন্টার করেছিলেন নিখিল পুজারি। শরীর ছুড়ে করা সুনীলের হেড লক্ষ্যভ্রষ্ট হয়। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলছেন, ‘‘এশিয়ার অন্যতম সেরা দলের বিরুদ্ধে খেলা সহজ নয়। আমরা এই ধরনের শক্তিশালী দলের বিরুদ্ধে খেলতেও অভ্যস্ত নই।’’ ভারত অধিনায়কের মতে অস্ট্রেলিয়া ম্যাচে বেশ কিছু ভুলভ্রান্তি হয়েছে দলের খেলায়। তিনি বলেছেন, ‘‘যে জায়গাগুলোতে আরও ভাল করতে পারতাম, তা নিয়ে
কাজ করতে হবে।’’

Advertisement

উজ়বেকিস্তানও ফিফা ক্রমতালিকায় ভারতের চেয়ে অনেকটা এগিয়ে। সুনীলরা রয়েছেন ১০২ নম্বরে। উজ়বেকিস্তান ৬৮তম স্থানে। প্রথম ম্যাচে সিরিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করেছে তারা। সুনীলের কথায়, ‘‘অস্ট্রেলিয়ার মতো দল উজ়বেকিস্তান নয় ঠিকই, তবে যথেষ্ট শক্তিশালী। কঠিন পরীক্ষার মুখোমুখি হতে চলেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন