Durand Cup

অঙ্ক কী কঠিন! নৌসেনাকে হারালেও ডুরান্ডের শেষ আটে ওঠা নিশ্চিত হবে না এটিকে মোহনবাগানের

শেষ ম্যাচে নৌসেনাকে হারালেও ডুরান্ডের শেষ আটে যাওয়া নিশ্চিত হবে না এটিকে মোহনবাগানের। গ্রুপের অন্য দলগুলির ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে সবুজ-মেরুন শিবিরকে। কী অঙ্ক তাদের সামনে?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২২ ১৭:২৯
Share:

নৌসেনার বিরুদ্ধে নামার আগে অনুশীলন ব্যস্ত এটিকে মোহনবাগানের শুভাশিসরা। —নিজস্ব চিত্র

বুধবার ভারতীয় নৌসেনাকে হারালেও ডুরান্ড কাপের কোয়ার্টার ফাইনালে যাওয়া নিশ্চিত হবে না এটিকে মোহনবাগানের। তার জন্য গ্রুপের বাকি ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে সবুজ-মেরুন শিবিরকে। তাই সেই অঙ্কের কথা না ভেবে আপাতত নিজেদের ম্যাচের দিকেই মন দিয়েছেন সবুজ-মেরুন কোচ জুয়ান ফেরান্দো।

Advertisement

এটিকে মোহনবাগানের গ্রুপ থেকে শেষ আটে ওঠার অঙ্কটা ঠিক কী? নৌসেনা ছাড়া গ্রুপের সব দলেরই তিনটি করে ম্যাচ খেলা হয়ে গিয়েছে। মুম্বই সিটি এফসি দু’টি জয় একটি ড্র-সহ সাত পয়েন্ট নিয়ে নক আউট পর্বে পৌঁছে গিয়েছে। এটিকে মোহনবাগান ও রাজস্থান ইউনাইটেড একটি করে জয় ও ড্র-সহ চার পয়েন্ট নিয়ে পরের দুই স্থানে রয়েছে। ইস্টবেঙ্গলের আপাতত রয়েছে দু’পয়েন্ট। নৌসেনা এক পয়েন্ট নিয়ে সবার শেষে।

মুম্বইয়ের শেষ ম্যাচ ইস্টবেঙ্গলের বিরুদ্ধে আগামী শনিবার। রাজস্থান তাদের শেষ ম্যাচ খেলবে নৌসেনার বিরুদ্ধে। মুম্বই ইস্টবেঙ্গলকে হারালে বা তাদের বিরুদ্ধে ড্র করলে গ্রুপ শীর্ষে থেকেই নকআউটে যাবে। দ্বিতীয় সেরা দল হিসেবে পরের পর্বে ওঠার লড়াইয়ে তখন থাকবে এটিকে মোহনবাগান ও রাজস্থান ইউনাইটেড। দুই দলই যদি তাদের শেষ ম্যাচ জেতে, তা হলে গ্রুপ পর্বে এটিকে মোহনবাগানকে হারানোর সুবাদে নক আউটে উঠবে রাজস্থানই। অর্থাৎ, শুধু নিজেদের ম্যাচ জিতলে হবে না, রাজস্থান নৌসেনাকে হারালে বা তাদের ম্যাচ ড্র হলে তবেই শেষ আটে যাবে এটিকে মোহনবাগান।

Advertisement

এই পরিস্থিতিতে আগে নৌসেনার বিরুদ্ধে জিততে চাইছেন সবুজ-মেরুন কোচ ফেরান্দো। তিনি বলেছেন, ‘‘ডার্বি জিতলেও আমাদের দল তৈরি করার কাজ এখনও অনেক বাকি। সেটা চলবে। প্রতি দিন নিজেদের আরও উন্নত করতে হবে। সেই লক্ষ্যেই বুধবার মাঠে নামব। আগে নৌসেনাকে হারিয়ে উঠি। তার পর কোয়ার্টার ফাইনালের কথা ভাবব।’’

নৌসেনাকে হালকা ভাবে নিচ্ছেন না ফেরান্দো। অনেক বেশি সতর্ক তিনি। সবুজ-মেরুন কোচ বলেছেন, ‘‘ইমামি ইস্টবেঙ্গলের বিরুদ্ধে ওরা ড্র করেছে। মুম্বইয়ের বিরুদ্ধেও প্রথমার্ধে দারুণ খেলেছে। তাই আমাদের সামনে কঠিন ম্যাচ। আমাদের উপর চাপ বেশি। কারণ, আমাদের জিততেই হবে। তিন পয়েন্ট পেতেই হবে।’’

দু’টি হলুদ কার্ড দেখায় নৌসেনার বিরুদ্ধে খেলতে পারবেন না বাগান মাঝমাঠের প্রধান ভরসা হুগো বুমোস। তাঁতে খুব একটা সমস্যা হবে না বলেই জানিয়েছেন ফেরান্দো। তিনি বলেছেন, ‘‘মাত্র ৪৮ ঘণ্টার মধ্যে দু’টো ম্যাচ খেলতে হচ্ছে। আমার দলে ২৫ জন ফুটবলার রয়েছে। জনি কাউকো, লিস্টন কোলাসোদের মতো কিয়ান নাসিরি, অর্শ আনোয়াররাও সমান গুরুত্বপূর্ণ। সবাই দলের জন্য ১০০ শতাংশ দিতে তৈরি। তাই বুমোস না থাকায় সমস্যা হবে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন