East Bengal

ইস্টবেঙ্গলের বিরুদ্ধে বয়স ভাঁড়ানোর অভিযোগ, ছোটদের লিগ থেকে বহিষ্কৃত লাল-হলুদ

অনূর্ধ্ব-১৭ যুব লিগ থেকে বহিষ্কার করা হল ইস্টবেঙ্গলকে। শুক্রবার এই সিদ্ধান্ত জানিয়েছে সর্বভারতীয় ফুটবল সংস্থা। মোহনবাগানের অভিযোগের ভিত্তিতেই শাস্তি দেওয়া হয়েছে লাল-হলুদকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৪ ২০:৩৯
Share:

ইস্টবেঙ্গলের যুব দল। ছবি: এক্স।

অনূর্ধ্ব-১৭ যুব লিগ থেকে বহিষ্কার করা হল ইস্টবেঙ্গলকে। শুক্রবার এই সিদ্ধান্ত জানিয়েছে সর্বভারতীয় ফুটবল সংস্থা (এআইএফএফ)। মোহনবাগানের অভিযোগের ভিত্তিতেই শাস্তি দেওয়া হয়েছে ইস্টবেঙ্গলকে। বয়স ভাঁড়িয়ে ফুটবলার খেলানোর মতো গুরুতর অভিযোগ রয়েছে ইস্টবেঙ্গলের বিরুদ্ধে।

Advertisement

গত বছরের ডিসেম্বর থেকে সমস্যার সূত্রপাত। মোহনবাগানকে অনূর্ধ্ব-১৭ লিগের ম্যাচে ৪-০ গোলে হারিয়েছিল ইস্টবেঙ্গল। এর পরেই ইস্টবেঙ্গলের বিরুদ্ধে বেশি বয়সের ফুটবলার খেলানোর অভিযোগ তোলে মোহনবাগান। তাদের দাবি ছিল, ইস্টবেঙ্গল এমন একজন ফুটবলারকে খেলিয়েছে যার বয়স বেশি। এআইএফএফের সেন্ট্রাল রেজিস্ট্রেশন সিস্টেমে (সিআরএস) সব ফুটবলারকে নিজের তথ্য দিতেই হয়। সেখানেই ওই ফুটবলারের নামে একাধিক রেজিস্ট্রেশন রয়েছে বলে অভিযোগ তোলা হয়। আধার কার্ডও জালিয়াতি করেছে সেই ফুটবলার।

মোহনবাগান তাদের অভিযোগে জানিয়েছিল, ইস্টবেঙ্গল দলের এক ফুটবলার তাদের ক্লাবের হয়ে অতীতে অনূর্ধ্ব-১৩ পর্যায়ে খেলেছে। তিনি কলকাতা লিগেও বিভিন্ন ক্লাবের হয়ে নিয়মিত খেলেছে। ভুয়ো কাগজপত্র দিয়ে তাঁকে অনূর্ধ্ব-১৭ লিগে খেলাচ্ছে ইস্টবেঙ্গল। এআইএফএফ-কে সেই কাগজপত্র আর এক বার খতিয়ে দেখার অনুরোধ করা হয়। তাদের অভিযোগের সপক্ষে কিছু কাগজপত্রও ফেডারেশনে পাঠায় মোহনবাগান।

Advertisement

অভিযোগের ভিত্তিতে আগেই ইস্টবেঙ্গলের পয়েন্ট কেটে নেওয়া হয়েছিল। এ বার বহিষ্কার করা হল তাদের। অনূর্ধ্ব-১৭ লিগের গ্রুপ বি-তে সবার উপরে শেষ করে পরের রাউন্ডের যোগ্যতা অর্জন করেছিল ইস্টবেঙ্গল। তারা আর পরের রাউন্ডে খেলতে পারবে না। শীর্ষ স্থানে শেষ করছে মোহনবাগান। পাশাপাশি দ্বিতীয় স্থানে উঠে এসে পরের পর্বে খেলবে ইউনাইটেড স্পোর্টস ক্লাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন