Emiliano Martínez

দু’বার হলুদ কার্ড দেখেও মাঠ থেকে বেরোলেন না দিবু, আবার আলোচনায় মেসির বিশ্বকাপজয়ী সতীর্থ

দলকে ইউরোপা লিগের সেমিফাইনালে তুললেন এমিলিয়ানো মার্তিনেস। তবে দু’বার হলুদ কার্ড দেখলেও রেফারি তাঁকে মাঠ থেকে বার করেননি। কোন নিয়মে এটা সম্ভব হল?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৪ ১৯:০৪
Share:

এমিলিয়ানো মার্তিনেস। ছবি: রয়টার্স।

বিশ্বকাপ জেতার পর বেশ কিছু দিন শান্ত ছিলেন তিনি। আবার আলোচনায় এমিলিয়ানো মার্তিনেস। দলকে ইউরোপা লিগের সেমিফাইনালে তুললেন। তবে তার আগে নাটক কম ছিল না। দু’বার হলুদ কার্ড দেখেছেন আর্জেন্টিনার গোলকিপার। তবু রেফারি তাঁকে মাঠ থেকে বার করেননি। কোন নিয়মে এটা সম্ভব হল তা নিয়ে প্রশ্ন রয়েছে অনেকেরই।

Advertisement

এর নেপথ্যে রয়েছে ফুটবলের আইনপ্রণেতা সংস্থা আইএফএবি-র একটি নিয়ম। সেখানে ১০.৩ ধারায় স্পষ্ট বলা হয়েছে, কোনও ফুটবলার যদি ম্যাচের নির্ধারিত সময়ে হলুদ কার্ড দেখে থাকেন, তা হলে পেনাল্টি শুটআউটের সময় তা ধরা হবে না। মার্তিনেস নির্ধারিত সময়ে একটি হলুদ কার্ড দেখেছিলেন। পরে টাইব্রেকারের সময় আবার একটি হলুদ কার্ড দেখেন। এ ক্ষেত্রে প্রথম হলুদ কার্ডটি তাঁর ক্ষেত্রে ধরা হয়নি। তাই রেফারিও তাঁকে মাঠ থেকে বার করে দেননি।

ইউরোপা কনফারেন্স লিগের ম্যাচে অ্যাস্টন ভিলা টাইব্রেকারে হারিয়েছে লিলেকে। ৪-৩ জিতেছে ভিলা। গোটা ম্যাচে বিপক্ষের সমর্থকদের বিদ্রুপের শিকার হয়েছেন মার্তিনেস। ম্যাচের পর তিনি বলেন, “৩০ মিনিটের পর হলুদ কার্ড দেখানো হয় আমাকে। আমরা হারছিলাম তখন। রেফারি কেন আমাকে হলুদ কার্ড দেখালেন জানি না। আমি বল বয়ের থেকে বল চাইছিলাম। তাতেই হলুদ কার্ড দেখানো হল।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন