FC Barcelona

বিশ্বকাপ বিতর্কের রেশ ক্লাব ফুটবলেও, বার্সার বিরুদ্ধে নিয়মভঙ্গের অভিযোগ প্রতিপক্ষের

লেয়নডস্কিকে খেলানো নিয়েই আপত্তি রয়েছে এস্প্যানিয়লের। তাদের দাবি, তিন ম্যাচের শাস্তি থাকা সত্ত্বেও কোন আইনবলে সেই ম্যাচে খেলার অনুমতি দেওয়া হল লেয়নডস্কিকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৩ ১৬:৩৬
Share:

বিশ্বকাপের বিরতি শুরু হওয়ার ঠিক আগের ম্যাচে লেয়নডস্কিকে তিন ম্যাচে জন্য নির্বাসিত করা হয়েছিল। ফাইল ছবি

বার্সেলোনার বিরুদ্ধে নিয়ম ভেঙে ফুটবলার খেলানোর অভিযোগ আনল একই শহরের আর একটি ক্লাব এস্প্যানিয়ল। তারা জানিয়েছে, আগের ম্যাচে রবার্ট লেয়নডস্কিকে অবৈধ ভাবে খেলিয়েছে বার্সেলোনা। সেই ম্যাচ থেকে বার্সেলোনার পয়েন্ট কাড়ার দাবি জানিয়েছে তারা।

Advertisement

বিশ্বকাপের বিরতি শুরু হওয়ার ঠিক আগের ম্যাচে লেয়নডস্কিকে তিন ম্যাচে জন্য নির্বাসিত করা হয়েছিল। ওসাসুনার বিরুদ্ধে সেই ম্যাচে ৩০ মিনিটের মধ্যে দু’বার হলুদ কার্ড দেখেন লেয়নডস্কি। তার জন্য এক ম্যাচের শাস্তি। মাঠ ছেড়ে বেরিয়ে যাওয়ার আগে রেফারির প্রতি অশ্লীল অঙ্গভঙ্গির জন্য আরও দু’ম্যাচ শাস্তি দেওয়া হয় তাঁকে।

তবে এস্প্যানিয়ল ম্যাচের ২৪ ঘণ্টা আগে বার্সেলোনা অনুমতি পায় লেয়নডস্কিকে খেলানোর। পোলিশ তারকা সেই ম্যাচে খেললেও গোল করতে পারেননি। দলও ড্র করে শেষ মুহূর্তে গোল খেয়ে। লেয়নডস্কিকে খেলানো নিয়েই আপত্তি রয়েছে এস্প্যানিয়লের। তাদের দাবি, তিন ম্যাচের শাস্তি থাকা সত্ত্বেও কোন আইনবলে সেই ম্যাচে খেলার অনুমতি দেওয়া হল লেয়নডস্কিকে। আরও দু’টি ম্যাচে তাঁর বিরুদ্ধে যে নিষেধাজ্ঞা রয়েছে, তা বলবৎ হবে কিনা, সেটাও জানতে চাওয়া হয়েছে। এখন দেখার, লা লিগা কর্তৃপক্ষ আদৌ কোনও শাস্তি দেওয়া হবে কিনা।

Advertisement

সেই ম্যাচে অবশ্য শিরোনাম কেড়ে নেন রেফারি মাতেউ লাহোজ। মেসির পুরনো ক্লাবের খেলাতেও দেখা যায় মাতেউর কার্ডের মেলা। খেলার শুরু থেকে শেষ পর্যন্ত কার্ড দেখিয়ে যান তিনি। হলুদ, লাল কিচ্ছু বাদ গেল না। এমনকি বাদ গেলেন না দলের কোচও। বিশ্বকাপ শেষ হয়ে গেলেও বিতর্ক থামছে না মাতেউর রেফারিং নিয়ে। ক্লাব ফুটবলেও বার বার তাঁর সঙ্গে বিতণ্ডায় জড়াতে দেখা গেল ফুটবলারদের।

বার্সা ও এস্প্যানিয়ল, দু’দলের মোট ১২জন ফুটবলারকে হলুদ কার্ড দেখান মাতেউ। বার্সার জর্ডি আলবা ও এস্প্যানিয়লের ভিনিসিয়াস সৌজাকে লাল কার্ড দেখান তিনি। এস্প্যানিয়লের আর এক জন ফুটবলারকে লাল কার্ড দেখিয়েছিলেন মাতেউ। কিন্তু ভারের হস্তক্ষেপে সিদ্ধান্ত বদল করেন তিনি। বার্সার কোচ জাভি ও রিজার্ভ বেঞ্চের ফুটবলার রাফিনহাকেও হলুদ কার্ড দেখান তিনি।

কার্ডের মেলার মধ্যে খেলা ১-১ ফলে ড্র হয়। মার্কোস আলোন্সোর গোলে এগিয়ে যায় বার্সা। কিন্তু পরে সেই আলোন্সোই বক্সের মধ্যে এস্প্যানিয়লের হোসেলুকে ফাউল করেন। পেনাল্টি থেকে গোল করতে ভুল করেননি হোসেলু। তার পরেও বার্সার জেতার সম্ভাবনা ছিল। শেষ দিকে বেশ কয়েকটি ভাল সেভ করেন এস্প্যানিয়লের গোলরক্ষক আলভারো ফের্নান্দেস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন