FIFA 2022

Qatar 2022: কাতার বিশ্বকাপে বাড়তি সুবিধা পাবে দলগুলি, কী সুবিধা দিল ফিফা

বিশ্বকাপের দলে তিন জন বেশি ফুটবলার রাখতে পারবে অংশগ্রহণকারী দেশগুলি। দলে সর্বোচ্চ ২৬ জন ফুটবলারকে রাখা যাবে। করোনার জন্য এই সিদ্ধান্ত।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২২ ১৩:২৭
Share:

কাতার বিশ্বকাপের বল। ফাইল ছবি।

বিশ্বকাপের দলগুলির জন্য বাড়তি সুবিধা ঘোষণা করল ফিফা। কাতার বিশ্বকাপে প্রতিটি দল সর্বোচ্চ ২৬ জন ফুটবলার নিয়ে যেতে পারবে। করোনার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নিয়েছে ফিফা। এর ফলে দলগুলি হাতে অনেক বেশি বিকল্প নিয়ে দল তৈরি করতে পারবে।

Advertisement

আন্তর্জাতিক ফুটবলে কোনও দেশ একটি প্রতিযোগিতা বা একটি ম্যাচের জন্য ২২ জনের দল তৈরি করতে পারে। বিশ্বকাপ বা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের ক্ষেত্রে দলে ২৩ জন ফুটবলার রাখতে পারত অংশগ্রহণকারী দেশগুলি। এ বার সেই সংখ্যা বাড়িয়ে ২৬ করা হয়েছে।

বিশ্বকাপের প্রতিটি ম্যাচে প্রথম একাদশের বাইরে অতিরিক্ত ১৫ জন ফুটবলার থাকতে পারবেন রিজার্ভ বেঞ্চে। কোচ এবং অন্য আধিকারিকদের সংখ্যা হবে সর্বোচ্চ ১১ জন। এই ১১ জনের মধ্যে বাধ্যতামূলক ভাবে রাখতে হবে দলের চিকিৎসককে। দলের বেঞ্চে এই ২৬ জনের বেশি কারও বসার অধিকার থাকবে না।

Advertisement

২০০২ বিশ্বকাপ থেকে প্রতিটি দল ২৩ জন ফুটবলার নিয়ে বিশ্বকাপ খেলতে যেত। করোনার কারণে ২০২০ সালে ইউরো কাপে উয়েফা প্রতিটি দলে ২৬ জন করে ফুটবলার রাখার সিদ্ধান্ত নেয়। উয়েফার দেখানো পথেই এ বার হাঁটল ফিফা। করোনা সংক্রমণের ভয়াবহতা কমলেও বিশ্বের সর্বত্রই এখনও কম-বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন। সাবধানতা হিসাবেই বিশ্বকাপেও ফুটবলারের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন