FIFA World Cup 2022

বিশ্বকাপের পরেই কি অবসর, প্রতিযোগিতা শুরুর আগে জবাব দিয়ে দিলেন মেসি

২০১৪-য় ফাইনালে উঠেও জিততে পারেননি। ২০১৮-য় প্রি-কোয়ার্টার থেকেই বিদায়। এ বার তাঁর কাছে বিশ্বকাপ ছোঁয়ার শেষ সুযোগ। তার পরেই কি অবসর নেবেন মেসি?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ১৩:৫৭
Share:

অবসর নিয়ে উত্তর দিলেন মেসি। ছবি: রয়টার্স

আগেই জানিয়েছেন, এ বারের বিশ্বকাপই আর্জেন্টিনার জার্সিতে তাঁর শেষ। পরের বার আমেরিকা বিশ্বকাপে তাঁকে না দেখা যাওয়ার সম্ভাবনাই বেশি। কিন্তু ঠিক কবে অবসর নিতে পারেন লিয়োনেল মেসি? বিশ্বকাপের পরেই তিনি দাঁড়ি টানবেন জাতীয় দলের জার্সিতে? সম্প্রতি এক সাক্ষাৎকারে সেই উত্তর দিলেন মেসি।

Advertisement

নিজের ভবিষ্যৎ নিয়ে খুব বেশি কথা বলেননি মেসি। প্যারিস সাঁ জারমাঁয় মেসি যে ভবিষ্যতে থাকবেন, সে কথা বলেননি। তেমনই প্রতিশ্রুতি দেননি ছোটবেলার ক্লাব নিউওয়েলস ওল্ড বয়েজ়ে ফেরার। মেসি বলেছেন, “আমি ফুটবল ভালবাসি। খেলাটা উপভোগ করি। সারা জীবন ধরেই সেটা করে এসেছি। তাই ফুটবলের সঙ্গে যুক্ত এমন কোনও কাজই করব। জানি না কী হতে চলেছে। তবে খুব বেশি দিন খেলব এটা মনে হচ্ছে না।”

২০১৪-য় ফাইনালে উঠেও অল্পের জন্যে রয়ে গিয়েছিল কাপ এবং ঠোঁটের দূরত্ব। ২০১৮-য় প্রি-কোয়ার্টার থেকেই বিদায়। এ বার তাঁর কাছে বিশ্বকাপ ছোঁয়ার শেষ সুযোগ। মেসির স্বপ্ন কি পূরণ হবে? উত্তর সময় দেবে। তবে অবসর নিয়ে প্রশ্নে তাঁর ধোঁয়াশা এখনও অব্যাহত। মেসি বলেছেন, “আমি জানি না। ছোটবেলা থেকেই আর্জেন্টিনার হয়ে খেলা স্বপ্ন ছিল। মাঠে নেমে নীল-সাদা জার্সি পরে খেলতে চেয়েছিলাম। কিন্তু এখন খেলতে গেলে অনেক কিছুই মাথায় রাখতে হবে। সম্প্রতি আমার জীবনে বড় পরিবর্তন এসেছে এবং সেটা অনেক সময় নিয়েছে। এখন সেটা পেরিয়ে এসেছি। সুন্দর একটা শহরে থাকি এবং তাদের হয়ে ক্লাব ফুটবলে খেলি। প্রথম বছর কঠিন ছিল। খুব একটা উপভোগ করতে পারিনি।”

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন