FIFA World Cup 2022

আর্জেন্টিনার তরুণীর গায়ে ভারতের জাতীয় পতাকা! মেসিদের ম্যাচে কী ভাবে ঘটল এই ঘটনা?

বিশ্বকাপ ফুটবল মানে ভারতীয়দের কাছে মূলত ব্রাজিল অথবা আর্জেন্টিনা। সেই ভালবাসার নতুন রূপের সাক্ষী থাকল কাতার। যে ঘটনার বিস্ময় কাটছে না বিশ্বকাপ দেখতে যাওয়া এক ভারতীয় যুবকের।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ১৪:৫৬
Share:

কাতারের রাস্তায় ইকবালের সঙ্গে আর্জেন্টিনার তরুণী লেসিয়াস। ছবি: ইনস্টাগ্রাম।

খেলার মাঠ ভেঙে দেয় সব বেড়া। মুছে দেয় সব ভেদাভেদ। জাতি, ধর্ম, বর্ণ ভুলে এক হয়ে যান ক্রীড়াপ্রেমীরা। ফুটবল বিশ্বকাপের মঞ্চও সেই সম্প্রীতির আবহের বাইরে নয়। আর্জেন্টিনার এক তরুণী লিয়োনেল মেসিদের খেলা দেখলেন গায়ে ভারতের জাতীয় পতাকা গায়ে জড়িয়ে।

Advertisement

লক্ষ লক্ষ ফুটবলপ্রেমীর মতো কাতারে বিশ্বকাপের খেলা দেখতে গিয়েছেন কেরলের যুবক ইকবাল। মেসিদের খেলা দেখতে গিয়ে তিনি লক্ষ্য করেন, ভারতের জাতীয় পতাকা জড়িয়ে খেলা দেখছেন আর্জেন্টিনার এক তরুণী। ভারতীয় যুবক আর্জেন্টিনার সমর্থক। মেসির অন্ধ ভক্ত। তাঁর কাছে ছিল আর্জেন্টিনার জাতীয় পতাকা। অথচ অর্জেন্টিনার তরুণী কিনা খেলা দেখছেন ভারতের জাতীয় পতাকা নিয়ে!

স্বভাবতই বিস্মিত হয়েছিলেন কেরলের যুবক। কৌতূহল মেটাতে সরাসরি আর্জেন্টিনার তরুণী লেসিয়াস তেভেজের কাছেই জানতে চান কারণ। লেসিয়াস জানিয়েছেন, আর্জেন্টিনা এবং মেসিকে নিয়ে ভারতীয়দের ভালবাসা, আবেগ দেখে তিনি মুগ্ধ। ভারতের জাতীয় পতাকা গায়ে জড়িয়ে সেই ভালবাসার প্রতিদান দেওয়ার চেষ্টা করেছেন। তরুণীর কাছে এ কথা শুনে মুগ্ধ ভারতীয় যুবক। পরে দু’জনে পাশাপাশি দাঁড়িয়ে ছবি তুলেছেন। সেই ছবিতেও আর্জেন্টিনার তরুণীকে দেখা যাচ্ছে ভারতের জাতীয় পতাকা গায়ে জড়িয়ে। আর ইকবালের শরীরে জড়ানো আর্জেন্টিনার জাতীয় পতাকা। ইনস্টাগ্রামে ছবি পোস্ট করে উচ্ছ্বসিত ইকবাল লিখেছেন, ‘আমাদের দেশ আলাদা, কিন্তু ফুটবল আমাদের এক করেছে। আমাদের দেশকে ভালবাসার জন্য তোমাকে ধন্যবাদ লেসিয়াস তেভেজ।’ ইকবালের বিস্ময় যেন কাটছেই না।

Advertisement

ক্রীড়াবিশ্ব বোধ হয় এমনই। সেরা ক্রীড়াবিদরা যেন হ্যামলিনের বাঁশিওয়ালা। যাঁদের অনুসরণ, অনুকরণ করেন সারা বিশ্বের ক্রীড়াপ্রেমীরা। যে ভালবাসায় থাকে না কোনও ভেদাভেদ। বিশ্বকাপ ফুটবল মানেই ভারতের ফুটবলপ্রেমীদের কাছে মূলত ব্রাজিল অথবা আর্জেন্টিনা। সেই ভালবাসারই নতুন রূপের সাক্ষী থাকল কাতার বিশ্বকাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন