FIFA World Cup 2022

স্কোরবোর্ড বোকা! প্রমাণ হয়ে গেল বেলজিয়াম, কানাডা ম্যাচে

প্রথমার্ধে কানাডার আলফোনসো ডেভিসের পেনাল্টি থেকে মারা শট বাঁচান বেলজিয়ামের কুর্তোয়া। না হলে চাপে পড়তে পারত ২০১৮ বিশ্বকাপের সেমিফাইনালিস্টরা।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ১১:৫৬
Share:

জয়ের পর বেলজিয়ামের ফুটবলাররা। ছবি: রয়টার্স

বেলজিয়ামের গোলরক্ষক থিবো কুর্তোয়া যদি পেনাল্টিটা না বাঁচাতেন তা হলে কী হত! বেলজিয়াম সমর্থকরা এই আতঙ্কটা নিয়েই মাঠ ছাড়লেন বুধবার। অঘটনের বিশ্বকাপে বিশ্বের দু’নম্বর দল বেলজিয়ামও বিপদে পড়তে পারত ফিফা র‌্যাঙ্কিংয়ে ৪১ নম্বরে থাকা কানাডার বিরুদ্ধে। কিন্তু বৃহস্পতিবার গ্রুপ ‘এফ’ এর এই ম্যাচে শেষ পর্যন্ত এডেন অ্যাজাররা জিতলেন ১-০ গোলে।

Advertisement

প্রথমার্ধে কানাডার আলফোনসো ডেভিসের পেনাল্টি থেকে মারা শট বাঁচান বেলজিয়ামের কুর্তোয়া। না হলে চাপে পড়তে পারত ২০১৮ বিশ্বকাপের সেমিফাইনালিস্টরা। সেই গোলটি পেয়ে গেলে হয়তো বেলজিয়ামকে ভোগাত কানাডা। এ বারের বিশ্বকাপে আর্জেন্টিনা, জার্মানির হার দেখা দর্শকরা বেলজিয়ামকে নিয়েও আশঙ্কা করছিলেন। সেই চিন্তা গোটা ম্যাচেই ছিল। ৪৪ মিনিটে বেলজিয়ামকে এগিয়ে দেন মিচি বাতশুয়াই। কিন্তু সেই গোলটি ছিল খেলার গতির বিপরীতে। শুরু থেকেই দৌড় এবং আক্রমণে বেলজিয়ামকে চাপে ফেলে দিয়েছিলেন ডেভিসরা। গোলের নীচে কুর্তোয়ার হাত দলকে বার বার চিন্তামুক্ত না করলে বিপদ ঘটতেই পারত এ বারের বিশ্বকাপের অন্যতম সেরা দলের।

দ্বিতীয়ার্ধ জুড়ে অবশ্য বেশির ভাগটাই ছিল কানাডার আক্রমণ। কিন্তু কুর্তোয়া ছিলেন দুর্ভেদ্য। কানাডার সব আক্রমণ গিয়ে জমা হয় তাঁর হাতে। তিনি থাকায় বেলজিয়ামের জয় পেতে সমস্যা হয়নি।

Advertisement

যদিও ম্যাচের সেরা হয়েছেন কেভিন দ্য ব্রুইন। যা পেয়ে নিজেই অবাক হয়ে গিয়েছেন বেলজিয়ামের মিডফিল্ডার। তিনি বলেন, “আমার মনে হয় না যে, আমি খুব ভাল খেলেছি। জানি না কেন আমি এই ট্রফি পেলাম। বোধ হয় আমার নাম দ্য ব্রুইন বলে।” কানাডার কোচ জন হার্ডম্যান বলেন, “ছেলেরা প্রমাণ করে দিয়েছে যে, ওরা এই প্রতিযোগিতা খেলার যোগ্য।” বেলজিয়ামের কোচ রোবের্তো মার্টিনেজ বলেন, “ভাল লাগছে যে, নিজেদের সেরা খেলাটা না খেলেও ম্যাচ জিতেছি। আমরা জিতেছি, তা এটাকে খারাপ ম্যাচ বলা যাবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন